আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
74 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (1 point)

আগের একটি পোস্টে পড়েছিলামঃ

তানভীরুল মিশকাত গ্রন্থের প্রণেতা ঈমান মহিউস সুন্নাহ বাগবি রা: তিরমিজি শরিফের বরাত দিয়ে উল্লেখ করেন হজরত আবু উমামাহকে সা: ফরমায়েছেন : ‘তোমরা রাত জেগে (তাহাজ্জুদ) নামাজ পড়াকে বাধ্যতামূলক করে লও।’ হাদিস নং ১১৫৭/২।


আব্দুল্লাহ জাহাংগির হুজুরও ওনার এহইয়াউস সুনান গ্রন্থে তাহাজ্জুদকে সুন্নাতে মুয়াক্কাদার সাথে তুলনা করেছেন ।কিন্তু তাহাজ্জুদ সম্পর্কিত হাদিসগুলো পড়লে দেখি যখন রাসুলুল্লাহ (সা) তাহাজ্জুদ পড়ছিলেন তখন আয়েশাহ (রা) ঘুমুচ্ছিলেন ,নবী(সা) তার পা সরিয়ে দিতেন যখন সিজদায় যেতেন ।

তাহাজ্জুদ কি সুন্নাতে মুয়াক্কাদাহ ? এটা কি পড়তেই হবে ? আয়েশাহ (রা) এর ওই হাদিস থেকে কি এমনটা ধারনা করা যায় তিনি তাহাজ্জুদ পড়েননি ( মায়াজাল্লাহ , আস্তাগফিরুল্লাহ )

জানতে আগ্রহী

1 Answer

0 votes
by (579,540 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
অধিকাংশ উলামায়ে কেরামের মতে তাহাজ্জুদের নামায নফল।হ্যা, কেউ কেউ সুন্নতে মু'আক্কাদার কথাও বলেছেন। আপনি আয়েশা রাযি এর ঘুমন্ত থাকার যেই বিষয়টা উল্লেখ করেছেন, এটাই প্রমাণ করে যে, তাহাজ্জুদের নামায নফল।

نماز تہجد کے بارے میں علماء کا اختلاف ہے، بعض کے نزدیک سنت مؤکدہ ہے،بدلیل مواظبته صلی اللہ علیه وسلم علیها من غیر افتراض علیه،قال فی رد المحتار: ومفادہ اعتماد السنیة فی حقنا لأنه صلی اللہ علیه وسلم واظب علیه بعد نسخ فرضیته. وکذا قال فی الحلیة: الأشبه أنه سنة،(ص:616،ج:1)،اور بعض كے نزديك مستحب هے، وحملوا مواظبته صلى الله عليه وسلم على كونها فريضة،مختصة به،اور اکثر علماء کا قول یہی ہے،کہ امت کے حق میں نماز تہجد مستحب ہے، سنتِ مؤکدہ نہیں ،قال فی مراقي الفلاح،وأکثر المتون علیه ،وندب صلوۃ اللیل خصوصاً آخرہ کما ذکرناہ،اور اس عبد ضعیف کا خیال یہ ہے کہ ابتداءً تو صلوۃ تہجد مستحب ہی ہے، لیکن بعد شروع کردینے کے اور عادی ہوجانے کے اس پر مواظبت کرنا سنت مؤکدہ ہے،ودلیله قوله صلی اللہ علیه وسلم لابن عمر یا عبداللہ لاتکن مثل فلان کان یقوم اللیل ثم ترك، رواہ البخاري،فی کتاب التهجد،چوں کہ اس مسئلہ میں اختلاف ہے، اس لیے  قاضی ثنا ء اللہ صاحب نے جو بڑےمحقق ومحدث عالم ہیں، سنت مؤکدہ ہونے کو اختیار کیاہے...ملخصاً۔‘‘
(امداد الاحکام، کتاب الصلاۃ،ج:1،ص:605،ط:مکتبہ دارالعلوم کراچی) 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...