আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
95 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (15 points)
reshown by
আসসালামু আলাইকুম।
ইরানের শিয়াদের নিয়ে আমাদের সমাজে কিছু মিথ্যা প্রচলিত আছে যে,তারা কোরআন ৬০ পারা বিশ্বাস করে বা আলীর কাছে নূব্যয়ত আসার কথা ছিল কিন্তু ভূলে আমদের নবী(সা:) উপর আসছে। তবে হ্যাঁ, তাদের কিছু বড় সমস্যা আছে, যেটা নিয়ে আমাদেরকে কথা বলতে দেখি না, সেটা হলো : তারা তাদের ইমামদেরকে বলে, হে হুসেন,  আমার দেহ ও মনে সুস্থতা দান করুন ; বা হে ইমাম রেজা, আমাকে আপনার মাজার জিয়ারত করার তৌফিক দেন, এবং তারা মনে করে ইমামরা আমাদেরকে দেখতে পান ও গায়েব জানেন এবং আমরা যা মুখে বা মনে মনে বলি তা শুনতে পান। যেগুলা হচ্ছে স্পষ্ট শিরক। আমি কিছু শিয়ার সাথে কথা বলে জানতে পারি, তারা এভাবে বলে মুলত আল্লাহর কাছে চায়। তারা তাদের ইমামদেরকে এইভাবে বলে মূলত ; এই কথা আল্লাহকে বলার জন্য। তারা একটা আয়াতের অপব্যাখ্যা করে যে, আল্লাহ শহীদদেরকে মৃত বলতে নিষেধ করছেন,তারা জীবত ও আমাদের কথা শুনতে পায়। তাই ওরা এইভাবে ইমামদেরকে বলে।

এখন আমার মূল প্রশ্ন হচ্ছে, আমি মূলত ইউকেতে থাকি, আমি ইরানে গিয়ে ইরানের একটা মেয়েকে বিয়ে করতে চাই, যে মেয়েটা খুবই পর্দাশীল ও ভদ্র এবং তাকে আমি চার বছর ধরে চিনি। আমি ওর মত পর্দাশীল ও ইসলামিক রুলস ফলো করার মত মেয়ে আর দেখিনি। সে কোরআন বিকৃত বা আলী (রা:) কে নবী মানে না, এবং সাহাবাদেরকে ও গালিগালাজ করে না। কিন্তু ইমামদের ব্যাপারে উপরে আমি যেসব ভ্রান্ত আকিদাগুলোর কথা বলসি এমন সে বিশ্বাস করে। তাই এই বিষয় গুলো নিয়ে আমি চিন্তিত! সে ইরানের টপ ইউনিভার্সিটিতে কোরানিক সাইন্স নিয়ে পড়া শুনা করা একজন ছাএী অথচ এমন আকিদা পোষন করে!

উল্লেখ্য: আমি দেশে যদি বিয়ে করি, আমি এমন পর্দাশীল ও ভদ্র মেয়ে পাবো না কারন আমার ফ্যামিলির মানুষজন এত বেশী দ্বীনদার না। তারা সচারাচর বাংলাদেশী মুসলিমদের মত, পর্দার জ্ঞানটা কম, তাই আমাকে বেপর্দা কাউকেই বিয়ে করাবে।

আমার প্রশ্ন:

১. এই মেয়েকে যদি আমি বিয়ে করি তাহলে বিষয়টা কি এমন হয়ে যাচ্ছে যে, আমি দুনিয়াকে প্রাধান্য দিলাম এবং এর জন্য কি আমি জাহান্নামে চলে যেতে পারি?

 ২. তারা কালিমার শেষে এক্সট্রা একটা কথা বলে আলিয়ুন ওয়ালিউল্লাহ। বিয়ের সময় আমি যদি ওদের মত বলি,  লা ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসুলুল্লাহ আলিয়ুন ওয়ালি উল্লাহ, তাহলে কি আমার ঈমান চলে যাবে বা বিয়ে হতে কোনো সমস্যা হবে?

৩. কিংবা আমি এই এক্সট্রা কথাটা বললাম না, শুধু পাএী এটা বলবে। তাহলে কি বিয়ে হতে কোনো সমস্যা হবে?

৪. আমি মূলত, মেয়েটা পর্দাশীল ও ছেলেদের সাথে ফ্রী-মিক্সিং বিরোধীর কারনে ওকে বিয়ে করতে চাচ্ছি। যেটা বাংলাদেশি কাউকে করলে আমি পাবো না। এমত অবস্থায় আমার এই মেয়েকে বিয়ে করা কি উচিত হবে?

সত্যি বলতে, আমার মাথায় ধরে না; এমন পর্দাশীল ও কোরআন নিয়ে পড়ালেখা করা মেয়ের আকিদা এমন কেন! অথচ আমাদের দেশের বেপর্দা মেয়েদের আকিদা ঠিক।

1 Answer

0 votes
by (568,410 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
শিয়া দুই প্রকার, যথা-
(ক) যাদের আকিদাতে কুফরি রয়েছে, যেমন, আবু বকর উসমানকে খেলাফত ছিনতাইকারী মনে করা, কুরআন ৩২ পারার আকিদা পোষণ করা, আয়েশা রাযি উপর অপবাদ দেওয়া, আলী রাযি কে নবী মনে করা, ইত্যাদি ইত্যাদি।
(খ) যাদের আকিদাতে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম' এর পরিবারের প্রতি মহব্বত প্রকাশে সুন্নাহ বিরোধী অতিরঞ্জনতা রয়েছে ঠিক তবে তাদের আকিদাতে কুফরি কোনো বিষয় নেই।

প্রথম প্রকারের শিয়াগণ কাফির। দ্বিতীয় প্রকারের শিয়াগণ বিদ'আতি,পথভ্রষ্ট তবে কাফির নয়। প্রথম প্রকারের শিয়াদের জন্য দু'আ করা কাফিরদের জন্য দু'আ করার মতই নাজায়েয ও হারাম। তবে দ্বিতীয় প্রকারের শিয়াদের জন্য দু'আ করা নাজায়েয হবে না।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/98060


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
"হে হুসেন,  আমার দেহ ও মনে সুস্থতা দান করুন ; বা হে ইমাম রেজা, আমাকে আপনার মাজার জিয়ারত করার তৌফিক দেন, এবং তারা মনে করে ইমামরা আমাদেরকে দেখতে পান ও গায়েব জানেন এবং আমরা যা মুখে বা মনে মনে বলি তা শুনতে পান।" এগুলো স্পষ্ট শিরক। এই আকিদা যে সব শিয়াদের মধ্যে রয়েছে, এরা প্রথম প্রকারের শিয়া। এদের সাথে বিয়ে শাদী জায়েয হবে না। আপনি আপনার অবস্থান স্থলে বা দেশে এসে পর্দাশীন কোনো নারীকে বিয়ে করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (15 points)
শায়েখ, তারা মূলত এইভাবে বলে ইমামদের কাছে চায় না। তারা ইমামদেরকে মিডিয়া করে আল্লাহর কাছে চায়। তারা বিশ্বাস করে আল্লাহই একমাএ মানুষকে সাহায্য করতে পারেন। হে হুসেন, " আমার দেহ ও মনে সুস্থতা দান করুন"। এর দ্বারা ওরা মূলত হুসেন রা: কে বলে আল্লাহকে বলার জন্য যে, ওদের দেহ ও মনে সুস্থতা দান করতে। তারা বিশ্বাস করে এভাবে বললে আল্লাহ তাড়াতাড়ি শুনবে তাদের কথা। এইভাবে মিডিয়া করে বললে ও কি শিরক হবে?
by (568,410 points)
হুসেন তো শুনছেন না । শুনার কথাও না। গাইব একমাত্র আল্লাই জানেন।অন্যকেউ গাইব জানেনা।সুতরাং আপনার ব্যাখা মতেও এভাবে দু'আ জায়েয হবে না।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...