জবাবঃ-
بسم الله الرحمن الرحيم
(০১)
হাদীস শরীফে এসেছেঃ-
মুগীরাহ্ বিন শু’বাহ্ (রাঃ)থেকে বর্ণিত।
وَعَنِ الْمُغِيرَةِ بْنِ شُعْبَةَ قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: «إِذَا قَامَ الْإِمَامُ فِي الرَّكْعَتَيْنِ فَإِنْ ذَكَرَ قَبْلَ أَنْ يَسْتَوِي قَائِما فليجلس وَإِنِ اسْتَوَى قَائِمًا فَلَا يَجْلِسْ وَلْيَسْجُدْ سَجْدَتَيِ السَّهْو» . رَوَاهُ أَبُو دَاوُدَ وَابْنُ مَاجَهْ
তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ ইমাম দু’ রাক্’আত সালাত (সালাত/নামায/নামাজ) আদায় করার পর (প্রথম বৈঠকে না বসে তৃতীয় রাক্’আতের জন্যে) উঠে গেলে যদি সোজা দাঁড়িয়ে যাবার পূর্বে মনে হয় তাহলে সে যেন বসে যায়। আর যদি সোজা দাঁড়িয়ে যায় তবে সে বসবে না (এবং শেষ বৈঠকে) দু’টি সাহু সিজদা্ (সিজদা/সেজদা) করবে। (মিশকাত-১০২০,আবূ দাঊদ ১০৩৬, ইবনু মাজাহ্ ১২০৮, ইরওয়া ৪০৮)
ফরয নামাযের শেষ রাকাতে বৈঠক না করে ভুলে দাঁড়িয়ে গেলে অতিরিক্ত রাকাতের সিজদা না করা পর্যন্ত স্মরণ হওয়ামাত্র বৈঠকে ফিরে আসবে এবং সাহু সিজদার মাধ্যমে নামায সম্পন্ন করবে।
কিন্তু অতিরিক্ত রাকাতের সিজদা করে ফেললে নামাযটি আর ফরয থাকবে না।
★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
দুই রাকাত নামাজে তিন রাকাত এর জন্য যদি দাঁড়িয়ে যান এবং সূরা ফাতিহা পড়ে ফেলেন, তখন বিষয়টি মনে পড়া মাত্র বৈঠকে ফিরে আসতে হবে এবং সাহু সিজদার মাধ্যমে নামায সম্পন্ন করতে হবে।
আরো জানুনঃ-
(০২)
এক্ষেত্রে আপনি প্রবল ধারণার উপর আমল করবেন। কোনোদিকেই প্রবল ধারণা না হলে সেক্ষেত্রে কম সংখ্যক রাকাত ধরে নামাজ আদায় করতে হবে,শেষে সেজদায়ে সাহু দিতে হবে।
এক্ষেত্রে প্রকৃত পক্ষে পাঁচ রাকাত পড়া হলেও নামাজ হয়ে যাবে।
বিস্তারিত জানুনঃ-
★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে নামাজ বাতিল হবেনা।
(০৩)
এক্ষেত্রে আপনি প্রবল ধারণার উপর আমল করবেন। কোনোদিকেই প্রবল ধারণা না হলে সেক্ষেত্রে কম সংখ্যক সেজদাহ ধরে বাকি সেজদাহ আদায় করতে হবে,শেষে সেজদায়ে সাহু দিতে হবে।
(০৪)
আত্তাহিয়াতু পড়া বন্ধ করে সেই সেজদাহ আদায় করবেন,এবং শেষে সেজদায়ে সাহু দিতে হবে।
রুকুতে এমন হলে রুকু সম্পন্ন না করে সেজদাহ আদায় করবেন,তারপর পুনরায় রুকু আদায় করবেন এবং শেষে সেজদায়ে সাহু দিবেন।
فتاوی شامی :
"قال في شرح المنیة: حتی لو ترك سجدةً من رکعة ثم تذکرها فیما بعدها من قیام أو رکوع أو سجود فإنه یقضیها ولا یقضي ما فعله قبل قضائها مما ہو بعد رکعتہا من قیام أو رکوع أو سجود، بل یلزمہ سجود السہو فقط، لکن اختلف فی لزوم قضاء ما تذکرہا فقضاہا فیہ،․․․ففی الہدایة أنہ لا تجب إعادتہ بل تستحب․․․وفی الخانیة أنہ یعیدہ․․․والمعتمد ما فی الہدایة، فقد جزم بہ فی الکنز وغیرہ فی آخر باب الاستخلاف وصرح فی البحر بضعف ما فی الخانیة (2/154 ط: سعید)
সারমর্মঃ-
যদি কেহ কোনো রাকাতে একটি সেজদাহ আদায় ভুলে যায়,সেক্ষেত্রে দাঁড়ানো,রুকু,সেজদাহ যেই অবস্থাতেই তাহা স্মরনে আসবে,সাথে সাথেই সেজদাহ টি আদায় করে নিতে হবে। শেষে সেজদায়ে সাহু দিতে হবে।