আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
61 views
in সালাত(Prayer) by (6 points)
edited by
আস সালামু আলাইকুম
প্রিয় শাইখ,

আমার একটা গুরুত্বপূর্ণ প্রশ্ন ছিল । আশা করি দ্রুত উত্তর পাবো ইন শা আল্লাহ।
আমার বাবার বাড়ি থেকে আমার স্বামীর বাড়ি ২৫০ কিমি দূরে। আমি চাকুরী সূত্রে বাবার বাড়ি থাকি। আমার স্বামী ঢাকাতে থাকেন চাকুরী সূত্রে। আমার বাবার বাড়ি থেকে আমার স্বামীর ঢাকার ভাড়া বাসা ৯০ কিমি দূরে। এখন আমি যদি ১৫  দিনের কম সময়ের জন্য স্বামীর ঢাকার বাসায় যাই তাহলে কি আমি কসর নামায আদায় করবো ?

উল্লেখ্য যে, আমার স্বামী বাসা ভাড়া নিয়েছেন যাতে অফিস থেকে বেশিদিনের ছুটি পেলেই আমরা ঢাকার ভাড়া বাসায়  একসাথে থাকতে পারি ।
জাযাকাল্লাহু খাইরান

1 Answer

0 votes
by (568,410 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
স্ত্রী তার স্বামীর তাবে থাকবে।সুতরাং স্বামীর কর্মস্থল ঢাকাতে যদি স্ত্রী ১৫ দিনের কম সময়ের জন্যও যায়, তাহলে স্ত্রী সেখানে পূর্ণ নামায পড়বে।

لما في الفتاوی السراجیۃ:
’’الأصل أن من کان تبعا لإنسان بحیث یلزمہ طاعتہ یصیر مقیما بإقامتہ کالمرأۃ مع زوجھا‘‘.(کتاب الصلاۃ، باب صلاۃ المسافر: ٧٨، مکتبۃ الزمزم)
وفي التنویر مع رد المحتار:
’’(والمعتبر نیۃ المتبوع)؛ لأنہ الأصل (لا التابع کامرأۃ) وفاھا مھرھا المعجل‘‘.
’’قولہ: (لانہ الأصل) فھو المتمکن من الإقامۃ والسفر.
قولہ:(وفاھا مھرھا المعجل) وإلا فلا تکون تبعا لأن لھا أن تحبس نفسھا عن الزوج للمعجل دون المؤجل ولا تسکن حیث یسکن بحر‘‘.(کتاب الصلاۃ، مطلب في الوطن الأصلي ووطن الإقامۃ: ٢/ ٧٤٣، دار المعرفۃ).


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...