আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
53 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (5 points)
প্রশ্ন ১- আমি মার্কেটিং নিয়ে কাজ করি যারা ফেসবুকে বিজনেস করে তাদের বিজনেস এ পন্যের এড দেয়া।উদাহরণ :একজন বললো তার হালাল পন্যের এড দিতে তো এড দেয়ার জন্য তো ফটো বা ভিডিও লাগে সে ফটো বা ভিডিও দিয়ে দিলো আমি সেটা এড করে  বিজ্ঞাপন দিয়ে দিলাম সেই ফটোতে বা ভিডিওতে নারী আছে মিউজিক আছে। এখন আমি বিজ্ঞাপন দেয়ার জন্য যাবতীয় যা কাজ করলাম সবই ভালো কিন্তুু নারী বা মিউজিক যুক্ত ফটো বা ভিডিও যুক্ত  করার কারনে কি সম্পুর্ন টাকা হারাম হয়ে গেল?

2/ যেহেতু বর্তমানে প্রায় সকল কাজে কোন না কোন ভাবে নারী ছবি বা মিউজিক যুক্ত হয়ে যাচ্ছে হালাল পন্যের কাজ গুলো তে ও তাহলে কি এমন করা যায় কিনা ধরেন আমার কাজের দাম ৫০ ডলার কিন্তুু পুরো কাজ হালাল হলেও ঐযে নারী বা মিউজিক যুক্ত করা লাগতেছে সেই টাকা আমি নিবো না তার থেকে ৫০ ডলার এর জায়গায় ৪০ ডলার নিলাম ক্লায়েন্ট থেকে।এতে নারী বা মিউজিক যুক্ত করায় গুনাহ হলেও ইনকাম হালাল থাকলো এটা করা যায় কিনা?

1 Answer

0 votes
by (746,320 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আল্লাহ তা'আলা ঘোষণা দিয়েছেন,
ﻭَﻻَ ﺗَﻌَﺎﻭَﻧُﻮﺍْ ﻋَﻠَﻰ ﺍﻹِﺛْﻢِ ﻭَﺍﻟْﻌُﺪْﻭَﺍﻥِ ﻭَﺍﺗَّﻘُﻮﺍْ ﺍﻟﻠّﻪَ ﺇِﻥَّ ﺍﻟﻠّﻪَ ﺷَﺪِﻳﺪُ ﺍﻟْﻌِﻘَﺎﺏِ
সৎকর্ম ও খোদাভীতিতে একে অন্যের সাহায্য কর। পাপ ও সীমালঙ্ঘনের ব্যাপারে একে অন্যের সহায়তা করো না। আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ তা’আলা কঠোর শাস্তিদাতা।(সূরা-মায়েদা-২) গোনাহের কাজে সহযোগিতা করার বিধান সম্পর্কে জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/92143


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) নারী বা মিউজিক যুক্ত ফটো বা ভিডিও যুক্ত করে এড দেওয়া কখনো জায়েয হবে না। এবং ইনকামও জায়েয হবে না।পরিপূর্ণ ইনকাম হারাম হিসেবে বিবেচিত হবে।  

(২) নারী বা মিউজিক যুক্ত করা লাগবে, সেই জন্য ৫০ ডলার এর জায়গায় ৪০ ডলার নিলেও উক্ত ইনকাম জায়েয হবে না। কেননা ভিডিও মিউজিক নাজায়েয, সেটা জানা সত্বেও ফটো ভিডিও ও মিউজিক সহকারে এড দিয়ে সরাসরি গোনাহের কাজকে সম্পাদন করা হচ্ছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...