ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
যিনা ব্যভিচার দ্বারাও হুরমতে মুসাহারাহ প্রমাণিত হয়। এটা শরীয়তের বিধান। জরুরী নয় যে, প্রত্যেকটি বিধানের হেকমত মানুষের বুঝে আসবে। বরং শরীয়তের প্রত্যেকটি বিধান ও বিধানের বৈরিতার অবশ্যই যুক্তিসংগত হেকমত রয়েছে। আমাদের দায়িত্ব হল, হেকমতের দিকে না থাকিয়ে শরীয়তের বিধানকে মেনে চলা। চায় আমার বুঝে আসুক বা না আসুক।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-
https://www.ifatwa.info/100395
’আলী (রাঃ) হতে বর্ণিত।
وَعَن عَليّ رَضِي الله عَنهُ قَالَ: لَوْ كَانَ الدِّينُ بِالرَّأْيِ لَكَانَ أَسْفَلُ الْخُفِّ أَوْلَى بِالْمَسْحِ مِنْ أَعْلَاهُ وَقَدْ رَأَيْتُ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ يَمْسَحُ على ظَاهر خفيه
তিনি বলেন, দ্বীন/শরীয়ত যদি (মানুষের জন্য) বুদ্ধি অনুসারেই হতো, তাহলে মোজার উপরের চেয়ে নীচের দিকে মাসাহ করাই উত্তম হত। আমি রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে দেখেছি যে, তিনি তাঁর মোজার উপরের দিক মাসাহ করেছেন। [মিশকাত-৫২৫,সুনানু আবি দাঊদ ১৬২, দারাকুত্বনী ৭৮৩]
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) 'কোনো মেয়ে যখন কোনো ছেলেকে বিয়ে করে তখনই ছেলের বাবার সাথে ওই মেয়ের হুরমত সাবিত হয়ে যায়। কারন তার স্বামীর বাবা তার জন্য হারাম।' আপনার এই বক্তব্য সঠিক।
পুত্রবধূ যদি অসুস্থ শ্বশুরের খেদমত করতে গিয়ে হঠাৎ শ্বশুরের মধ্যে শাহওয়াত চলে আসে, শুধুমাত্র এদ্বারা হুরমত হবে না। বরং হুরমত হওয়ার জন্য বেশ কিছু শর্ত রয়েছে।সবগুলো পাওয়ার পরই হুরমত হবে।তাছাড়া সন্দেহ দ্বারাও হুরমত হবে না।
হুরমতরন জন্য বেশ এমন কিছু শর্ত রয়েছে, যা পুত্রবধু ও শ্বশুর উভয়ের সম্মতির মতই। সহবাসের নিয়তে খালি গায়ে পুত্রবধু ও শ্বশুরের স্পর্শ দ্বারাই হুরমত হয়। এখানে পুত্রবধু জন্য উচিৎ ছিলো, শ্বশুরের সাথে পরিপূর্ণ পর্দা করা।কেননা ফিতনার আশংকার মুহূর্তে পুত্রবধুর জন্য শ্বশুড় অন্যান্য গায়রে মাহরামের মতই। কাজেই পরিপূর্ণ পর্দা না করে শ্বশুরের সামনে উপস্থিত হওয়া টাই পুত্রবধুর অপরাধ।
(২) সহবাস ব্যাতিরেকে সামান্য স্পর্শের দ্বারা এবং দৃষ্টিপাত দ্বারাও হুরমত সাব্যস্ত হয়। এটাকে অমানবিক বিবেচনা করা যাবে না।কেননা এমন কিছু শর্ত রয়েছে, যেগুলো একসাথে পাওয়া সাধারণ অসম্ভব মনে হয়ে থাকে।
(৩) বিষয়টি সম্পর্কে বুঝে নিতে সক্ষম হলে, এরকম পরিস্থিতে পড়তে হবে না।
(৪) এজন্য শরীয়ত সাবালক ছেলে মেয়েকে পৃথক পৃথক ঘুমানোর নির্দেশ দিয়ে থাকে। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-
https://www.ifatwa.info/757
(৫) কেনায়া তালকের বিধান ও হুরমতে মুসাহারা মিলিয়ে বিশ্ব মুসলিমদের ৯৮% বৈবাহিক সম্পর্ক হালাল থাকবে না কেন? হুরমতে মুসাহারাম এমনি এমনি হবে না।বরং সবগুলো শর্ত পাওয়া যেতে হবেই। নতুবা হুরমত হবে না। কেননা তালাকের জন্য নিয়ত প্রয়োজন।নিয়ত ব্যতিত কেনায়া তালাক হবে না।
(৬) স্পর্শ ও দৃষ্টিপাতের মাধ্যমে হুরমতের যে ব্যাপারটা রয়েছে। এটা কুরআন-হাদিস থেকে ইজতেহাদ তথা গবেষণা করেই মাস'আলা বের করা হয়েছে। হানাফি মাযহাব ব্যতিত অন্য মাযহাবে বিয়ে ব্যতিত হুরমতে মুসাহারাহ সাব্যস্ত হয় না।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-
https://www.ifatwa.info/1233