আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
49 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (15 points)
আস্সালামু আলাইকুম, হুজুর প্রায় এক বছর আগে এভাবে বলেছে আল্লাহর কসম এই কবিরা গোনাহ করবোনা। অথবা আল্লাহর কসম এই গোনাহ করলে তালাক। এখন প্রশ্ন হলো দুটি শব্দের কোনটি বলেছে শিউর মনে নেই তবে যেকোনো একটি বলেছে নিশ্চিত এখন কোনটা ধরা হবে তালাক নাকি কসম?। আর সত্যিই যদি তালাকের কথা বলে থাকে এখন মনে না থাকা বা সন্দেহের মাধ্যে পড়ার কারনে তালাক হবে? এর হুকুম কি হবে! এখন করনীয় কি দয়া করে দলিল ভিত্তিক জানালে উপকৃত হতাম।

1 Answer

0 votes
by (746,320 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
সন্দেহ থাকলে এবং কোনো একদিককে অগ্রাধিকার দেওয়া সম্ভব না হলে উক্ত সন্দেহ দ্বারা তালাক হবে না।

’’فحلفه باطل أي فلا شيء علیه، قیل: أما الطلاق والعتاق؛ فإنهما لا یقعان بالشک‘‘. (غمز عیون البصائر علی الاشباه ۱:۱۹۸ القاعدة الثالثة)
’’ومنها: شک هل طلق أم لا؟ لم یقع. شک أنه طلق واحدةً أو أکثر؟ بنی علی الأقل، کما ذکر الإسبیجابي‘‘. (الاشباه والنظائر۶۴ قاعدة من شک هل فعل ام لا) الاشباه والنظائر في الفقه الحنفي۶۰ القاعدة الثالثة)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
"আল্লাহর কসম এই কবিরা গোনাহ করবোনা। অথবা আল্লাহর কসম এই গোনাহ করলে তালাক।" যেহেতু এখানে কসম বিষয়টি নিশ্চিত, তাই উক্ত কবিরা গোনাহর সাথে কসম নির্দিষ্ট হবে। সুতরাং আপনার কথায় কসম হবে তবে তালাক হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...