আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
57 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
আসসালামু আলাইকুম,
আমি এক জায়গায় অনলাইনে তাদের পেইজের মডারেটর এর কাজ করি। তারা আমাকে বিকাশে টাকা পরিশোধ করবে বলেছেন? এর বেশী কিছু আমাকে বলে নাই, আমিও জিজ্ঞাসা করিনি।

এখন বেতন দেওয়ার সময় বলতেছে আমাকে টাকা তোলার খরচ দিবেনা। আমাকে মার্চেন্ট একাউন্ট নাম্বার দিতে বলে, তাতে করে উনাদের কোন খরচ লাগবে না। আমার নিজের কোন মার্চেন্টস একাউন্ট নাই, এলাকার বিকাশ এজেন্টের টা দিলে পরে উনারা টাকাটা পাঠান। এতে উনাদের কোন অতিরিক্ত টাকা কাটেনি। তবে দোকান থেকে ক্যাশ-আউট করতে গেলে আমাকে খরচ দিয়েই উঠাতে হবে।
আমার যেটা বেতন, সেটা পরিপুর্ন পেতে আমার নিজের মার্চেন্ট একাউন্ট লাগবে, তারপর ও আমি কখনই সেটা ক্যাশ আউট করতে পারব না। যখনই সেটা করব, আমার থেকে চার্জ কাটবে, যেটা আমার থেকেই কাটবে। আর দোকানেরটা দিলে তো ক্যাশ আউট করতেই হবে।

এমতাবস্থায় আমার প্রশ্ন হল, ইসলামিক আইন অনুসারে আমি কি আমার হক থেকে বঞ্চিত হচ্ছি না? এই খরচ টা কি আমার একাউন্ট থেকে কাটাটাই ঠিক হচ্ছে? নাকি আমি খরচ সহ টাকা পাওয়ার দাবীদার?

1 Answer

0 votes
by (556,680 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

হাদীস শরীফে এসেছেঃ

حَدَّثَنَا آدَمُ بْنُ أَبِي إِيَاسٍ حَدَّثَنَا ابْنُ أَبِي ذِئْبٍ حَدَّثَنَا سَعِيدٌ الْمَقْبُرِيُّ عَنْ أَبِي هُرَيْرَةَ قَالَ قَالَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم مَنْ كَانَتْ لَهُ مَظْلَمَةٌ لأَخِيهِ مِنْ عِرْضِهِ أَوْ شَيْءٍ فَلْيَتَحَلَّلْهُ مِنْهُ الْيَوْمَ قَبْلَ أَنْ لاَ يَكُونَ دِينَارٌ وَلاَ دِرْهَمٌ إِنْ كَانَ لَهُ عَمَلٌ صَالِحٌ أُخِذَ مِنْهُ بِقَدْرِ مَظْلَمَتِهِ وَإِنْ لَمْ تَكُنْ لَهُ حَسَنَاتٌ أُخِذَ مِنْ سَيِّئَاتِ صَاحِبِهِ فَحُمِلَ عَلَيْهِ

আবূ হুরাইরাহ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যে ব্যক্তি তার ভাইয়ের সম্ভ্রমহানি বা অন্য কোন বিষয়ে যুলুমের জন্য দায়ী থাকে, সে যেন আজই তার কাছ হতে মাফ করিয়ে নেয়, সে দিন আসার পূর্বে যে দিন তার কোন দ্বীনার বা দিরহাম থাকবে না। সে দিন তার কোন সৎকর্ম না থাকলে তার যুলুমের পরিমাণ তা তার নিকট হতে নেয়া হবে আর তার কোন সৎকর্ম না থাকলে তার প্রতিপক্ষের পাপ হতে নিয়ে তা তার উপর চাপিয়ে দেয়া হবে। (বুখারী শরীফ ২৪৪৯.৬৫৩৪) (আধুনিক প্রকাশনীঃ ২২৭০, ইসলামিক ফাউন্ডেশনঃ ২২৮৭)

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
প্রশ্নে উল্লেখিত বিষয়টি আপনার চাকরি নেয়ার সময় তো তারা বলেননি।
সুতরাং আপনি খরচ সহ টাকা পাওয়ার দাবীদার।

আপনার বেতন যেহেতু ফিক্সড ছিলো,তাই সেই নির্দিষ্ট বেতন হতে বিকাশ চার্জ কাটা এটা আপনার উপর জুলুমের পর্যায়ের।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...