আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
60 views
in হজ ও উমরা (Hajj and Umrah) by (16 points)
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। মক্কায় ওমরা করতে গিয়ে নফল তাওয়াফ করার সময় যদি মাঝে কাবাঘর ধরা হয় এবং কাবাঘর ধরার পর আবার পুনরায়  বাকি তাওয়াফ শেষ করা হয় সেই তাওয়াফ কি হবে? আমি তাওয়াফ করার সময় কয়েকবার কাবা ঘর ধরেছি। আমার তাওয়াফ কি সহি হবে?
আর ইহরাম বাঁধা অবস্থায় উমরার তওয়াফ করার সময় কাবা ঘর স্পর্শ করলে কি কোনো সমস্যা হবে ?

1 Answer

0 votes
by (568,410 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
তাওয়াফের জন্য ওয়াজিব হল, হাজরে আসওয়াদ থেকে তাওয়াফ শুরু করা। যদি হাজরে আসওয়াদ ব্যতিত অন্য কোথাও থেকে তাওয়াফ শুরু করা হয়, তাহলে মক্কায় থাকাবস্থায় পূনরায় হাজরে আসওয়াদ থেকে তাওয়াফ শুরু করা ওয়াজিব। আর মক্কা থেকে চলে গেলে দম তথা আল্লাহর রাস্তায় কুরবানি ওয়াজিব। 

" (وأخذ) الطائف (عن يمينه مما يلي الباب) ...ولو عكس أعاد مادام بمكة .فلو رجع فعليه دم .وكذا لو ابتدأ من غير الحجر كما مر."
 قوله :(وكذا لو ابتدأ من غير الحجر) أي يعيده ،وإلا فعليه دم. وهذا على القول بوجوبه ،كما أشار إليه بقوله كما مر، أي في الواجبات." (الدر المختار مع رد المحتار:2/495،دار الفکر،بیروت)

وفی غنیۃ الناسک: ولو ابتدأ من غیر الحجر أعادہ مادام بمکۃ،فلو رجع فعلیہ دم." (غنیۃ الناسک: ص:112،إدارۃ القرآن والعلوم الإسلامیۃ)


নফল তাওয়াফ শুরু করার পর পূর্ণ করা ওয়াজিব। 
ولزم نفل شرع فيه بتكبيرة الإحرام أو بقيام الثالثة شروعا صحيحا.
(ولزم نفل إلخ) أي لزم المضي فيه ، وكذا الاعتكاف على قول محمد، ودخل فيه الصلاة والصوم والحج والعمرة والطواف والاعتكاف على قولهما. (الدر المختار مع رد المحتار:2/29)

أو طاف للقدوم؛لوجوبه بالشروع ،أو للصدر جنبا.
قوله:( لوجوبه بالشروع)  أشار إلى أن الحكم كذلك في كل طواف هو تطوع. (الدر المختار مع رد المحتار:2/550)

তাওয়াফের সময় কা'বা ঘরের দিকে মুখ দেওয়া মাকরুহ। বরং সামনের দিকে দৃষ্টি দিতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 93 views
...