জবাবঃ-
بسم الله الرحمن الرحيم
হাদীস শরীফে এসেছেঃ
عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنْ غَشَّنَا فَلَيْسَ مِنَّا»
হযরত আবু হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ যে ধোঁকা দেয়, সে আমার উম্মতের অন্তর্ভূক্ত নয়। {মুসান্নাফ ইবনে আবী শাইবা, হাদীস নং-২৩১৪৭, সহীহ মুসলিম, হাদীস নং-১৬৪, সুনানে দারেমী, হাদীস নং-২৫৮৩, সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-২২২৫, সহীহ ইবনে হিব্বান, হাদীস নং-৪৯০৫}
قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْمُسْلِمُونَ عَلَى شُرُوطِهِمْ
হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ মুসলমানগণ তার শর্তের উপর থাকবে। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৩৫৯৪, সুনানে দারা কুতনী, হাদীস নং-২৮৯০, শুয়াবুল ঈমান, হাদীস নং-৪০৩৯}
المحيط البرهاني: (204/7، ط: دار الكتب العلمية)
لأن قبض الوكيل بمنزلة قبض الموكل من حيث إن الوكيل في القبض عامل للموكل.
ألا ترى أنه لو هلك في يد الوكيل كان بمنزلة ما لو هلك في يد الموكل فكأنها كسدت في يد الموكل
সারমর্মঃ-
কেননা উকিলের হস্তগত হওয়া মুয়াক্কিলের হস্তগত হওয়ার সমপর্যায়ের।
তুমি কি দেখোনা উকিলের হাতে কোনো কিছু ধ্বংস হয়ে গেলে তাহা মুয়াক্কিলের হাতে ধ্বংস হওয়ারই নামান্তর হয়।
আরো জানুনঃ-
★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
পূর্বের প্রশ্নে উল্লেখ রয়েছেঃ- "বিকাশ কোম্পানি নিয়ম হচ্ছে যে টাকা পাঠানোর ক্ষেত্রে কাস্টমারকে দোকানে এসে টাকা পাঠাতে হবে।"
সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি যদি আপনিই কাষ্টমারের উকিল আবার আপনিই বিকাশের এজেন্ট একসাথে হতে পারবেননা।
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি যদি ভাইয়ের পক্ষ থেকে উকিল হোন,সেক্ষেত্রে অন্য কোনো বিকাশের দোকানে ফিজিক্যালি গিয়েই টাকা পাঠাতে হবে,নতুবা বিকাশের শর্ত পূরন হবেনা।
আপনি যদি অন্য দোকানে না যান,সেক্ষেত্রে আপনি আপনার ভাইয়ের পক্ষ হওয়াই সহিহ হবেনা। কেননা দোকানদার যদি কাষ্টমারের উকিল হয়,সেক্ষেত্রে বিকাশের উপরোক্ত শর্ত পূরন হবেনা।
আরো জানার জন্য কোনো নিকটতম ফাতওয়া বিভাগে স্বশরীরে গিয়ে ফাতওয়া জানার পরামর্শ রইলো।