আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

–1 vote
212 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (7 points)
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়াবা রাকাতুহ।
দ্বীনে ফেরার আগে কাজিনের সাথে হারাম সম্পর্ক ছিলো। সে আবার আমাদের বাসায় পড়াশোনা করার পারপাসে প্রায় ১০বছর থেকেছে। হারাম সম্পর্কের কথা সব রিলেটিভ জেনে গেলে ছাড়াছাড়ি হয়ে যায়।সে ও বাসা থেকে চলে যায়। এখন কথা হলো, আমার পরিচিত একজনের সাথে বিয়ের আলাপ চলছে, সে আবার আমার হারাম সম্পর্কের কথা জানতো। কিন্তু এটা জানে না, ঐ কাজিন যে আমাদের বাসায় থাকতো।

ইসলামে তো অতীত নিয়ে স্বামীকে বলা নিষেধ। কিন্তু আই ফতোয়াতে একটা উত্তরে দেখেছি, যদি স্বামী পরবর্তীতে সেটা জেনে ফেলার আশংকা থাকে, তাহলে বলে দেয়া।

আমার রিলেটিভ সবাই জানে কার সাথে আমার হারাম সম্পর্ক ছিলো। আর সে যে আমাদের বাসায় থাকতো সেটাও।আমি না বললেও যেকোনো ভাবে এটা জেনে যাওয়ার আশংকা রয়েছে। এখন আমার প্রশ্ন হলো, আমার স্বামী যদি যেকোনো সময় এটা জেনে যায় আমাকে তো সন্দেহ করবে,অশান্তি করবে। আমার কি তাকে এই বিষয়ে বিয়ের আগে জানিয়ে দেয়া উত্তম?
by
যার সাথে রিলেশন ছিল তাকে বিয়ে করা সম্ভব নয়? 
by
উনি বিবাহিত 
by
+3
আপনি বলে দেন এই কথা। তা,না হলে এটা ঠকানোর মতো হবে। 
by (7 points)
o accha.afwaan apu ami vebechilam unmarried .
alloh swt apnake cokkhushitolkari uttom jibonsonggi miliye din
by
বুঝি না, সবাই হারাম রিলেশনে যাওয়ার পরই কেন দ্বীনের পথে আসে 

1 Answer

+5 votes
by (569,820 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
স্বামীর জন্য এটাই যথেষ্ট যে সে তার স্ত্রীকে ইবাদতে লিপ্ত দেখবে।তার ফরমাবরদার হবে।ঠিক এমনিভাবে স্ত্রী তার স্বামীকে  অতীত জীবন সম্পর্কে কিছু জিজ্ঞেস করবে না।স্বামী কি ইতিপূর্বে কাউকে ভালবেসেছিলো? অন্য কারো প্রতি তার মন কখনো চলে গিয়েছিলো?সে কি কোনো গোনাহের কাজে কখনো গিয়েছিলো?কেননা এমনসব প্রশ্নে কোনো উপকার নেই।বরং এর দ্বারা অপকারের এমনসব দরজা খুলে যায়,যার সংশোধন কখনো সম্ভবপর হয় না।স্বামী যদি স্ত্রীকে বারংবার জিজ্ঞাসা করে।অথবা এ বিষয়ে স্ত্রীর মূখ থেকে হ্যা/না শুনার জন্য চাপ প্রয়োগ করে, অন্যদিকে স্ত্রী নিজেকে বাচানোর অন্য কোনো রাস্তা খুজে না পায়,তাহলে সে নিজের ভবিষ্যৎ জীবনকে সন্দেহমুক্ত রাখতে তাওরিয়াহ করে কসম করতে পারবে।কিন্তু যদি এমন হয় যে,পূর্বের রিলেশনের কথা স্বামী একদিন জেনে যাবে,এবং রিলেশনটাও এ পর্যায়ের ছিলো,অস্বীকার করে পার পাওয়া যাবে না।এবং এটা যে স্বামী জানবে,এ সম্পর্কে অধিকাংশ ধারণা থাকে।স্বামী ভবিষ্যতে জানলে সংসার বিষময় হয়ে যেতে পারে।এমন পরিস্থিতিতে বিয়ের পূর্বেই স্বামীকে অবগত করে দেওয়া উচিৎ। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/906


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যেহেতু সে আংশিক জানে, তাই বিস্তারিত আলোচনা করে তারপর বিয়ের পিড়িতে বসবেন। কেননা পরবর্তীতে সে বিস্তারিত জানলে তখন অশান্তি করবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...