আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
91 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (9 points)

আসসালামু আলাইকুম উস্তায। আমার এক পরিচিত ভাইয়ের তিনটা প্রশ্ন,

১. যদি আমি একটা ওয়েবসাইট কে rank করি মানে আমি SEO, তো ওই ওয়েবসাইটে যদি একটা মেয়ের ছবি কোন হিজাব ছাড়া থাকে বা মেয়েটা জিন্সের প্যান্ট পড়ে রয়েছে বা আরও খারাপ অবস্থায় আছে এমন থাকেতাহলে এটা কি হারাম হবে? কিন্তু ওয়েবসাইটটা যে কাজ করে থাকে সেটা সম্পূর্ণ হালাল। যেমন: Cleaning service অনেকে বলে এখানে তো কোন adult কিছু নেই। যদি ক্লাইন্টকে বলি যে মেয়ের ছবিটা উঠিয়ে ফেলতে কিন্তু ক্লাইন্ট যদি না মানে তখন যদি ওয়েবসাইটে কাজ করে থাকি তাহলে আমার ইনকামটা কি হালাল হবে নাকি হারাম হবে? অনেকে বলে আসলে আমরা তো কোন খারাপ কাজ করতাছি না বা আমাদের এই ওয়েবসাইটে দাঁড়া তো কোন মানুষের ক্ষতি হচ্ছে না। একথা কি ঠিক?

২. আমি বিভিন্ন ধরনের কন্টেন্ট বা ব্লগ লিখে গুগলে পোস্ট করলাম এবং আমার website এ অনেক traffic আনলাম এরপর ধরেন adsense অন করে দিয়ে buyer কে বললাম তুমি adsense থেকে টাকা কামাতে পার বলে website টা বিক্রি করে দিলাম। এখন সে যদি আমার থেকে website কিনার পর সে যদি খারাপ কিছু show করায় adsense এর মাধ্যমে তখন এটা আমার জন্য হালাল হবে?

৩. ধরেন আমি একটা প্রোডাক্টের বা smart watch এর অ্যাফিলিয়েট করতাছি। কিন্তু ওই প্রোডাক্টের মেইন ডেসক্রিপশনে ব্যাটারি ব্যাকআপ দেওয়া আছে ১০ ঘন্টা কিন্তু রিয়েলি দেয় ৫ ঘন্টা। এখন এটা দিলে তো আমার জন্য হারাম হবে?

আমি তো তখন এরকম করতে পারি যে একজনের ইউটিউবে রিভিউ দিল সেটা আমি কপি করে ডিরেক্ট ওয়েবসাইটে পোস্ট করে দিলাম প্রোডাক্টের লিংক দিয়ে দিলাম, এখন এটা আমার জন্য হালাল হবে?

ধরেন নতুন একটা প্রোডাক্ট আসলো সেটার কোন রিভিও নাই তখন আমি একটা কন্টেনট রাইটার দিয়ে এসে প্রোডাক্টটার একটা কনটেন্ট লিখলাম। ধরেন সেই প্রোডাক্টটা হইতাছে বিভিন্ন ধরনের কালারের লাইট। Content writer এই বিষয়ে একটা কন্টেন্ট লিখল আর এখানে টুকটাক মিথ্যা কথা লিখেছে। কারণ কোন রিভিউ তো নাই আর মেইন প্রোডাক্ট এর ডিসক্রিপশনের উপর আমার ভরসা নাই এখন এই প্রোডাক্টের affiliate করলে কি হালাল হবে? নতুন প্রোডাক্ট তো আপলোড করলে হয়তো লাভ হবে।

1 Answer

+1 vote
by (570,960 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/100058

(২) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/100007

(৩) 
যাচাইবাচাই না করে, নিচক ধারণার উপর ভিত্তি করে কন্টেইন তৈরী করা জায়েয হবে না।

আল্লাহ বলেন,
وَلاَ تَقْفُ مَا لَيْسَ لَكَ بِهِ عِلْمٌ
অর্থাৎ, যে বিষয়ে তোমার কোন জ্ঞান নেই সেই বিষয়ে অনুমান দ্বারা পরিচালিত হয়ো না। (সূরা ইসরা ৩৬)
তিনি বলেছেন,
مَا يَلْفِظُ مِنْ قَولٍ إِلاَّ لَدَيْهِ رَقِيبٌ عَتِيدٌ
অর্থাৎ, মানুষ যে কথাই উচ্চারণ করুক না কেন, তা লিপিবদ্ধ করার জন্য তৎপর প্রহরী তার নিকটেই রয়েছে। (ক্বাফ ১৮)
(এ মর্মে মহান আল্লাহর এ বাণীও অনেকে উল্লেখ করে থাকেন, হে বিশ্বাসীগণ! যদি কোন পাপাচারী তোমাদের নিকট কোন বার্তা আনয়ন করে, তাহলে তোমরা তা পরীক্ষা করে দেখ; যাতে অজ্ঞতাবশতঃ তোমরা কোন সম্প্রদায়কে আঘাত না কর এবং পরে তোমাদের কৃতকর্মের জন্য অনুতপ্ত না হও।) (সূরা হুজুরাত-৪৯:৬)

وَعَنْ أَبِـيْ هُرَيْرَةَ أَنَّ النَّبيَّ ﷺ قَالَ كَفَى بِالمَرْءِ كَذِباً أَنْ يُحَدِّثَ بِكُلِّ مَا سَمِعَ رواه مسلم
(২৯৫১) আবূ হুরাইরা (রাঃ) হতে বর্ণিত, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ’’মানুষের মিথ্যাবাদী হওয়ার জন্য এতটুকুই যথেষ্ট যে, সে যা কিছু শোনে (বিনা বিচারে) তা-ই বর্ণনা করে।’’ (মুসলিম ৭)

অন্য এক বর্ণনায় তিনি বলেন, ’’মানুষের পাপ হওয়ার জন্য এতটুকু যথেষ্ট যে, সে যা শোনে, তাই প্রচার করে বেড়ায়।’’ (আবূ দাঊদ ৪৯৯৪, হাকেম ৩৮১)

ইবনে অহহাব বলেন, আমাকে মালিক বলেছেন, ’’জেনে রাখ যে, যে মানুষ প্রত্যেক শ্রম্নত কথাই বর্ণনা করে সে নিরাপদে থাকে না এবং যা শোনে তাই বর্ণনা করলে সে কস্মিনকালেও ইমাম হতে পারে না।’’ (সহীহ মুসলিমের ভূমিকা)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...