আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
64 views
in হজ ও উমরা (Hajj and Umrah) by (19 points)
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ

আমার নিজের হজের ফরয তাওয়াফ ও সায়ী আগেই সম্পন্ন করেছি। আজ ১২ই জিলহজ্জ একজন বয়স্ক হাজী তার গ্রুপ হারিয়ে ফেলায় এবং তার তাওয়াফ সায়ী বাকি ছিল। তার শারীরিক অবস্থা বিবেচনায় আমি তাকে এভাবে নিয়ত করিয়েছি 'বলুন, আমি হজ্জের ফরয তাওয়াফের নিয়ত করছি,... বিসমিল্লাহি আল্লাহু আকবার' এভাবে তাকে ধরে নিয়ে তাওয়াফ করেছি। তবে আমার মনে ফরয তাওয়াফের নিয়ত ছিল না। তবুও তাওয়াফের দুই রাকাত নামায পড়েছি। একইভাবে নিয়ত করিয়ে উনাকে সায়ী করিয়েছি। আমার প্রশ্ন হল, এতে আমার হজ্জের কোন ক্ষতি হবে কিনা? বা আমাকে দম দিতে হবে কি না?

1 Answer

0 votes
by (568,410 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
নিজের তাওয়াফ ও সায়ী করার পর অন্যর তাওয়াফে সাহায্য সহযোগিতা করা নাজায়েয হবে না। এবং দমও ওয়াজিব হবে না। বরং এটা ভালো ও উত্তম কাজ হিসেবেই বিবেচিত হবে।

ﻭﺍﻷﺻﻞ ﻓﻴﻪ ﺃﻥ ﺍﻹﻧﺴﺎﻥ ﻟﻪ ﺃﻥ ﻳﺠﻌﻞ ﺛﻮﺍﺏ ﻋﻤﻠﻪ ﻟﻐﻴﺮﻩ ﺻﻼﺓ ﺃﻭ ﺻﻮﻣﺎ ﺃﻭ ﺻﺪﻗﺔ ﺃﻭ ﻗﺮﺍﺀﺓ ﻗﺮﺁﻥ ﺃﻭ ﺫﻛﺮﺍ ﺃﻭ ﻃﻮﺍﻓﺎ ﺃﻭ ﺣﺠﺎ ﺃﻭ ﻋﻤﺮﺓ ﺃﻭ ﻏﻴﺮ ﺫﻟﻚ ﻋﻨﺪ ﺃﺻﺤﺎﺑﻨﺎ ﻟﻠﻜﺘﺎﺏ ﻭﺍﻟﺴﻨﺔ 
মূলকথা হলঃ মানুষ তার আমলের সওয়াব অন্যর জন্য দিতে পারবে, সে আমল চাই নামায/রোজা/সদকা/কোরআন তেলাওয়াত/যিকির/তাওয়াফ/হজ্ব/উমরা বা অন্য কিছুই হোকনা কেন। এটা আমাদের উলামাদের কাছে কোরআন-হাদীস দ্বারা প্রমাণিত।(বাহরুর রায়েক,হজ্ব অধ্যায়;৩/৬৩) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/7803

في الفتاوى الہندیة: الأصل فی ہذا الباب أن الإنسان لہ أن یجعل ثواب عملہ لغیرہ، صلوۃً کان، أو صومًا، أو صدقۃ، أو غیرہا کالحج، وقراءۃ القرآن، والأذکار، وزیارۃ قبور الأنبیاء (إلٰی) وجمیع أنواع البرّ۔ الخ۔ (ج۱، ص۲۵۷)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...