আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
102 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (19 points)
اَلسَّلاَمْ عَلَيْـــــــــــكُمْ وَ رَحْمَةُ اللہِ وَبَرَكَاتُهُ

১) আমি একজন কে নিয়ে বার বার স্বপ্ন দেখছি। সম্পর্কে আমার মামা হয়, যার কিছুদিন আগে বিয়ে হয়েছে৷ মামার বিয়ের আগেও ২-৩ বার স্বপ্নে দেখছি যে মামার সাথে আমার বিয়ের কথা হচ্ছে এমন ভাব। একবার মনে হচ্ছে আমার অনিচ্ছা সত্ত্বেও কথা বলছে বাসা থেকে এই বিষয়ে। আবার মামার বিয়ের পরও ২-৩ বার এমন দেখেছি, যে মামা ছাড়াছাড়ি হয়ে আমার সাথে বিয়ের কথা হচ্ছে।  আবার দেখছি যে মামি থাকা সত্ত্বেও আমার সাথে বিয়ে হচ্ছে।  এসব স্বপ্ন দেখার পর আমার খুব খারাপ লাগছে। আমি এমন ধরণের কিছু ভাবিও না বাস্তব জীবনে৷ এর কি কোনো ব্যাখ্যা আছে।

২) তাবলীগ নিয়ে জানতে চাই। যারা তাবলিগ করে তাদের কীভাবে দেখা হয় শরীয়তের দৃষ্টিতে?  তাদের কাজটা কি মূলত

৩) এডভোকেটের সহকারী, এই জবটা কি হালাল? এখানে কি অবৈধ কোনো কিছু করার সম্ভাবনা আছে?

1 Answer

0 votes
by (571,860 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত
عَنْ أَبِي هُرَيْرَةَ عَنِ النَّبِيِّ صَلَّى اللَّه عَلَيْهِ وَسَلَّمَ قَال: (الرُّؤْيَا ثَلاثٌ : فَبُشْرَى مِنَ اللَّهِ ، وَحَدِيثُ النَّفْسِ ، وَتَخْوِيفٌ مِنَ الشَّيْطَانِ فَإِنْ رَأَى أَحَدُكُمْ رُؤْيَا تُعْجِبُهُ فَلْيَقُصَّ إِنْ شَاءَ وَإِنْ رَأَى شَيْئًا يَكْرَهُهُ فَلا يَقُصَّهُ عَلَى أَحَدٍ وَلْيَقُمْ يُصَلِّي ) 
নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ স্বপ্ন তিনি প্রকার। (১) আল্লাহর পক্ষ থেকে সুসংবাদ, (২) বান্দার মনের খেয়াল এবং (৩)শয়তানের পক্ষ থেকে ভীতি প্রদর্শনমূলক কিছু। অতএব তোমাদের কেউ পছন্দনীয় কিছু স্বপ্নে দেখলে তা ইচ্ছা করলে অপরের কাছে ব্যক্ত করতে পারে। আর সে অপছন্দনীয় কিছু স্বপ্নে দেখলে যেন তা ব্যক্ত না করে এবং উঠে নামায পড়ে।(সহীহ বুখারী-৭০১৭, সহীহ মুসলিম-২২৬৩)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার এই স্বপ্নটি মূলত শয়তানের পক্ষ থেকে। সুতরাং এ নিয়ে কোনো টেনশন নিবেন না।

(২) 
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন:
لَأَنْ يَهْدِيَ اللَّهُ بِكَ رَجُلًا وَاحِدًا خَيْرٌ لَكَ مِنْ أَنْ يَكُونَ لَكَ حُمْرُ النَّعَمِ
“তোমার মাধ্যমে যদি আল্লাহ একজন লোককেও হেদায়েত দেন তবে তা তোমার জন্য একটি লাল উট পাওয়া থেকেও উত্তম।” (বুখারী ১২/৩৭)
তিনি আরো বলেন:
مَنْ دَعَا إِلَى هُدًى كَانَ لَهُ مِنْ الْأَجْرِ مِثْلُ أُجُورِ مَنْ تَبِعَهُ لَا يَنْقُصُ ذَلِكَ مِنْ أُجُورِهِمْ شَيْئًا
“যে ব্যক্তি হেদায়েতের পথে আহবান করে সে ঐ পরিমাণ সওয়াবের অধিকারী হয় যে ব্যক্তি তদনুযায়ী আমল করে। কিন্তু এতে আহ্বানকারীর সওয়াব কমানো হয় না।”(সুনানু আবি দাউদ-৪৬০৯)এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/31389


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যারা তাবলিগ করে,তথা অন্যর নিকট দাওয়াত পৌছিয়ে থাবেন, শরীয়তের দৃষ্টিতে তাদের গুরুত্ব অনেক। তাদেরকে আল্লাহ অনেক সওয়াব দান করবেন।

(৩) 
এডভোকেটের সহকারী জব সাধারণত হারাম নয় । তবে এমন উকিলের সাথে কাজ করতে হবে,যিনি ন্যায় অন্যায় বুঝে কাজ করেন। সকল কেইসে যিনি হাত না দিয়ে শুধুমাত্র ন্যায় প্রতিষ্টার জন্য যিনি লড়ে যান, শুধুমাত্র তার সাথেই কাজ করতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...