আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
30 views
in কুরবানী (Slaughtering) by (4 points)
১.আমার বাবা মারা গিয়েছেন।আমার মায়ের উপর কুরবানী ওয়াজিব।এমতাবস্থায় আমার মা যদি আমার  মৃত বাবার  পক্ষ থেকে নফল কুরবানী আদায় করতে চাই সেই সাওয়াব কি আমার বাবার কাছে পৌছাবে?

২.যেহেতু আমার মায়ের উপরও  কুরবানী ওয়াজিব সেক্ষেত্রে তাকে আলাদা করে দুটি পশু দিতে হবে একটা বাবার নামে অপরটি মায়ের ওয়াজিব কুরবানি নাকি একটা পশু দিয়েই দুটি নিয়ত রাখা যাবে মৃত বাবার পক্ষ থেকে ও মায়ের নিজের পক্ষ থেকে?

1 Answer

0 votes
by (735,240 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
নফল কুরবানি মৃত ব্যক্তির জন্যও করা জায়েয। দলীল হল, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম' নিজের এবং পরিবারের পক্ষ থেকে কুরবানি করেছিলেন, অথচ রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম' এর পরিবারের কেউ কেউ তখন মৃত্যুবরণ করে নিয়েছিলেন।

مشکوٰۃ المصابیح: (ص: 127، ط: قدیمی)
عن جابر قال ذبح النبی صلی اللّٰہ علیہ وسلم یوم الذبح کبشین اقرنین املحین موجوئین فلمّا وجہما قال انی وجّھت وجہی ....اللھم منک ولک عن محمد وامتہ....
وفی روایۃ: اللھم تقبل من محمد وآل محمد ومن امۃ محمد ثم ضحی بہ۔

"(قوله: وعن میت) أي لو ضحی عن میت وارثه بأمره ألزمه بالتصدیق بها وعدم الأکل منها، وإن تبرع بها عنه له الأکل؛ لأنه یقع علی ملك الذابح والثواب للمیت؛(ردالمحتار علی الدر9/484)

في فتاوی قاضی خان:
"ولو ضحی عن میت من مال نفسه بغیر أمر المیت جاز، وله أن یتناول منه ولایلزمه أن یتصدق به؛ لأنها لم تصر ملکًا للمیت؛ بل الذبح حصل علی ملکه، ولهذا لو کان علی الذابح أضحیة سقطت عنه". (فتاویٰ قاضي خان علی هامش الفتاویٰ الهندیة ۳؍۳۵۲ )
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/98838


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) আমার মায়ের উপর কুরবানী ওয়াজিব হলে আপনার মা নিজের ওয়াজিব আদায়ের জন্য কুরবানি দিবেন। এবং আপনার মৃত বাবার নফল কুরবানি আদায় করার জন্য আরেকটি পৃথক কুরবানি দিতে হবে। যদি আপনার মা গরু, উঠ,মহিষ দ্বারা কুরবানি করেন, তাহলে যেহেতু এই প্রাণী গুলোতে সাত নাম দেয়া যায়, তাই তাতে আপনার বাবার নাম দেয়া যাবে। একটি পশু দ্বারা মায়ের ওয়াজিব বাবার নফল কুরবানি আদায় হবে।

(২) একটি খাসি দ্বারা দুইজনের পক্ষ থেকে কুরবানি আদায় হবে না। হ্যা, একটি গরু দ্বারা সাত জনের পক্ষ থেকে কুরবানি আদায় হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...