আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
19 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (6 points)
আমার বিয়ে হয়েছে ২ বছর পূর্বে।আমার শশুর  তার ও  বেশ কিছু বছর পূর্বে বাড়ি বন্ধক রেখে ব্যাংক থেকে সুদে ঋন নিয়েছিলেন। এরপর তিনি তা শেয়ার মার্কেটে খাটান, কিন্তু তিনি সেখানে লাভ করতে পারেননি,উলটো ক্ষতি হয়।অপরদিকে ব্যাংক এ চক্রবৃদ্ধি হারে প্রতিবছর সুদ বাড়তে থাকে। বর্তমানে তাদের প্রতিমাসে ই সুদ গুনতে হয়। আমার স্বামী যে চাকরি করেন তাতে এই মুহুর্তে এত ঋন শোধ করা তার পক্ষে সম্ভব নয়।আমার শশুর এখনো সুস্থ এবং কর্মক্ষম আছেন।আমি বিয়ের পর থেকে দেখছি আমার শশুর আমার স্বামী বিভিন্ন ব্যাবসা ও চাকরির চেষ্টা করলেও কোনো কিছুতেই অগ্রসর হতে পারছেন না,সুদ দেয়ার কারনে সব টাকা চলে যাচ্ছে।

১/বিয়ের পূর্বে আমাদের কে উনারা এই ঋণ, সুদের ব্যাপারে জানান নি গোপন করেছেন, এটা কি সঠিক হয়েছিল?

২/ঋণ আমার শশুর নিয়েছেন তিনি তা সংসারেও খাটান নি,খরচ করেছিলেন শেয়ার ব্যাবসায়।এখন আমার স্বামী এবং শশুর উভয়ই সুদ দেন। এখানে আমার স্বামী কি তার বাবার সুদ দেয়ার কারণে পাপী হবেন?

1 Answer

0 votes
by (701,080 points)
জবাবঃ-
بسم الله الرحمن الرحيم 

(০১)
এ সংক্রান্ত তো আপনারা বিয়ের পূর্বে তাদেরকে প্রশ্ন করেননি।
সুতরাং এটা গোপন করার দরুন তাদের গুনাহ হবেনা।

(০২)
মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ- 

«تَعَاوَنُوْا عَلَى الْبِرِّ وَالتَّقْوَى، وَلَا تَعَاوَنُوْا عَلَى الْإِثْمِ وَالْعُدْوَانِ، وَاتَّقُوْا اللهَ، إِنَّ اللهَ شَدِيْدُ الْعِقَابِ»

‘‘তোমরা নেক কাজ ও আল্লাহ্ভীরুতায় পরস্পরকে সহযোগিতা করো। তবে পাপাচার ও অত্যাচার করতে কাউকে সহযোগিতা করো না। আল্লাহ্কে ভয় করো। নিশ্চয়ই তিনি কঠিন শাস্তিদাতা’’। (মা’য়িদাহ্ : ২)

হাদীস শরীফে এসেছেঃ- 
জাবির ও আব্দুল্লাহ্ বিন্ মাস্ঊদ্ (রা.) থেকে বর্ণিত তাঁরা বলেন:
لَعَنَ رَسُوْلُ اللهِ  آكِلَ الرِّبَا وَمُؤْكِلَهُ وَكَاتِبَهُ وَشَاهِدَيْهِ، وَقَالَ: هُمْ سَوَاءٌ.
‘‘রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম লা’নত (অভিসম্পাত) করেন সুদের সাথে সংশ্লিষ্ট চার ব্যক্তিকে। তারা হচ্ছে: সুদখোর, সুদদাতা, সুদের লেখক ও সুদের সাক্ষীদ্বয়। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আরো বলেছেন: তারা সবাই সমপর্যায়ের দোষী’’।
(মুসলিম ১৫৯৮; তিরমিযী ১২০৬; আবূ দাউদ ৩৩৩৩; ইব্নু মাজাহ্ ২৩০৭; ইব্নু হিববান ৫০২৫; আহমাদ ৬৩৫, ৬৬০, ৮৪৪, ১১২০, ১২৮৮, ১৩৬৪, ৩৭২৫, ৩৭৩৭, ৩৮০৯, ৪৩২৭, ১৪৩০২)
,
★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,    
হ্যাঁ, এক্ষেত্রে আপনার স্বামী তার বাবার সুদ দেয়ার কারণে গুনাহগার হবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...