আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
86 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (13 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহি ওয়াবারকাতুহ, আমার স্বামী বিদেশ থাকেন। আজ সকালে কথা বলার সময় উনি আমাকে বুড়ি বলেন। এর জন্য আমি উনাকে বলি আমাকে পছন্দ না হলে ছেড়ে দিয়ে অন্য কাওকে বিয়ে করো। এতে উনি উত্তর দেন....যাও ছেড়ে দিলাম। উনাকে আমি সাথে সাথে প্রশ্ন করি উনি কি উদ্দেশ্যে এমন কথা বললেন। উনার নিয়ত কি ছিল। উনি উল্টো আমাকে বললেন তোমার নিয়ত কি ছিল। আমি উনাকে বললাম কেন তুমি এমন কথা বললা, তালাক হাসির ছলেও হয়ে যায়। উনি বলেন আমি তোমাকে কোন দিন ছাড়বো না তুমি জানো না। উনার তালাকের কোন নিয়ত ছিল না।
১. উস্তাদ এসব কথায় কি তালাক পতিত হয়ে যাবে?

২. আর তালাক পতিত হলে এর সমাধান কি উস্তাদ।

1 Answer

0 votes
by (574,050 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
স্ত্রী বলল, "আমাকে পছন্দ না হলে ছেড়ে দিয়ে অন্য কাওকে বিয়ে করো।" প্রতিউত্তরে স্বামী বলল...."যাও ছেড়ে দিলাম।"
এখানে "ছেড়ে দিলাম" শব্দটি যদিও কেনায়া তবে ইবনে আবেদীন শামী রাহ এর ভাষ্যমতে এটা সরিহ শব্দের স্থলাভিষিক্ত হয়ে গেছে।
لما في ردالمحتار مع الدر المختار:
"بخلاف فارسية قوله سرحتك وهو " رهاء كردم " لأنه صار صريحا في العرف على ما صرح به نجم الزاهدي الخوارزمي في شرح القدوري اهـ وقد صرح البزازي أولا بأن: حلال الله علي حرام أو الفارسية لا يحتاج إلى نية، حيث قال: ولو قال حلال " أيزدبروي " أو حلال الله عليه حرام لا حاجة إلى النية، وهو الصحيح المفتى به للعرف وأنه يقع به البائن لأنه المتعارف ثم فرق بينه وبين سرحتك فإن سرحتك كناية لكنه في عرف الفرس غلب استعماله في الصريح فإذا قال " رهاكردم " أي سرحتك يقع به الرجعي مع أن أصله كناية أيضا، وما ذاك إلا لأنه غلب في عرف الفرس استعماله في الطلاق وقد مر أن الصريح ما لم يستعمل إلا في الطلاق من أي لغة كانت."(کتاب الطلاق، باب الکنایات،ج:3،ص:399،ط:سعید)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যেহেতু "ছেড়ে দিলাম'' শব্দটি সরিহ শব্দের স্থলাভিষিক্ত। তাই এদ্বারা নিয়ত ব্যতিত এক তালাক পতিত হয়ে যাবে। এখন রাজ'আত করে নিলেই হবে।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-2579 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...