আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
73 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (20 points)

আসসালামু আলাইকুম। আমি অনলাইনে জেনারেল ও দ্বীনি পড়াশুনার কোর্স করি।আগে আম্মুর থেকে দুই পড়াশুনার পাঁচশ পাঁচশ করে মোট ১০০০ টাকা নিতাম।

আর আম্মুর থেকে দ্বীনি পড়াশুনার জন্য  প্রতি মাসে যে ৫০০ করে নিতাম। কোনো মাসে ৫০০ টাকা দিয়েই কোর্স করতাম অধিকাংশ ক্ষেত্রে, কোনো কোনো মাসে ৫০০ করে টাকা নিয়ে জমিয়ে একত্রিত করে কোর্সে জয়েন হতাম কারন অনেক একাডেমিতে এককালীন ফি বা ফি টা সাধ্যের মধ্যে না হওয়ায় এভাবে জমাতাম। আম্মুকে জানাতাম না যে এভাবে জমাই।
আম্মু জানতো আমার দ্বীনি কোর্সে ফি ৫০০ করে লাগে।
প্রশ্ন, এমন করা  কি আমার গুনাহ হয়েছে??


আর কয়েক মাস আগে পছন্দনীয় দ্বীনি একটা কোর্স করার ইচ্ছা ছিল সেটাতে এককালীন ফি নেয়।
জেনারেলের পড়াশুনার কোর্সটা ইরেগুলার হওয়ার জন্য স্যার আমাকে গ্রুপ থেকে বের করে দিয়েছিল। বের করার পর বারবার উনাকে মেসেজে রিকুয়েষ্ট করলে আবার এড করে দিত। কিন্তু আমি তা করি নি। ভেবেছিলাম ২ মাস স্টপ রাখলে  এই ক্ষেত্রে ১০০০ টাকা জমাবো দ্বীনি কোর্সের জন্য।
এই দুই মাসও আম্মুর থেকে জেনারেল ও দ্বীনি কোর্স করা হিসাবেই নিয়েছি।মুখে কিছু বলি নি যে কিসের টাকা নিচ্ছি।আগে আমাকে ১ হাজার করে দিত সেই হিসাবেই দিয়েছে।
প্রশ্ন, এক্ষেত্রে কি আমি মিথ্যা বলে নেওয়ার অন্তর্ভুক্ত হয়েছি?

হয়তো গুছিয়ে লিখতে পারি নি।মাফ করবেন।<!--/data/user/0/com.samsung.android.app.notes/files/clipdata/clipdata_bodytext_240604_121147_670.sdocx-->

1 Answer

0 votes
by (579,570 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
عَنْ عُمَرَ بْنَ الْخَطَّابِ ـ رضى الله عنه ـ عَلَى الْمِنْبَرِ قَالَ سَمِعْتُ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم يَقُولُ " إِنَّمَا الأَعْمَالُ بِالنِّيَّاتِ، وَإِنَّمَا لِكُلِّ امْرِئٍ مَا نَوَى، فَمَنْ كَانَتْ هِجْرَتُهُ إِلَى دُنْيَا يُصِيبُهَا أَوْ إِلَى امْرَأَةٍ يَنْكِحُهَا فَهِجْرَتُهُ إِلَى مَا هَاجَرَ إِلَيْهِ ".
আলক্বামাহ ইবনু ওয়াক্কাস আল-লায়সী (রহ.) হতে বর্ণিত। আমি ’উমার ইবনুল খাত্তাব (রাঃ)-কে মিম্বারের উপর দাঁড়িয়ে বলতে শুনেছিঃ আমি আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে বলতে শুনেছিঃ কাজ (এর প্রাপ্য হবে) নিয়্যাত অনুযায়ী। আর মানুষ তার নিয়্যাত অনুযায়ী প্রতিফল পাবে। তাই যার হিজরত হবে ইহকাল লাভের অথবা কোন মহিলাকে বিবাহ করার উদ্দেশে- তবে তার হিজরত সে উদ্দেশেই হবে, যে জন্যে, সে হিজরত করেছে।]- (সহীহ বোখারী-১)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) এভাবে টাকা জমিয়ে তারপর সব টাকা দিয়ে দ্বীনি কোর্স করা জায়েয হবে।
(২) এভাবে জেনারেল শিক্ষার কোর্স না করে মায়ের কাছ থেকে টাকা নেওয়া উচিৎ হবে না। তাছাড়া এক্ষেত্রে জেনারেল শিক্ষার ক্ষতি হবে।  


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...