ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আল্লাহ তা'আলা বলেন,
ﻭَﻣَﺎ ﺃَﺭْﺳَﻠْﻨَﺎ ﻣِﻦ ﻗَﺒْﻠِﻚَ ﺇِﻻَّ ﺭِﺟَﺎﻻً ﻧُّﻮﺣِﻲ ﺇِﻟَﻴْﻬِﻢْ ﻓَﺎﺳْﺄَﻟُﻮﺍْ ﺃَﻫْﻞَ ﺍﻟﺬِّﻛْﺮِ ﺇِﻥ ﻛُﻨﺘُﻢْ ﻻَ ﺗَﻌْﻠَﻤُﻮﻥَ
আপনার পূর্বেও আমি প্রত্যাদেশসহ মানবকেই তাদের প্রতি প্রেরণ করেছিলাম অতএব জ্ঞানীদেরকে জিজ্ঞেস কর, যদি তোমাদের জানা না থাকে। (সূরা নাহল-৪৩) এই জিজ্ঞাসা এবং সে অনুযায়ী আ'মল করা এর নামই মাযহাব। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-
402
মুজতাহিদ ফিল মাযহাব তথা যিনি নিজে নিজে সরাসরি কুরআন-হাদীস থেকে শরীয়ত বুঝার ক্ষমতা রাখেন। অর্থাৎ যিনি নিম্নোক্ত পাঁচটি বিষয়ে যথেষ্ট পারদর্শী থাকবেন।(১) তাফসীর(২)হাদীস ও হাদীসের রাবী(৩)আরবী ভাষা(৪)সালাফে সালেহীনদের বর্ণনাকৃত মাসাঈল ও তাদের মন্তব্য সমূহ।(৫)এবং কুরআন-হাদীস থেকে কিয়াস করে হুকুম বের করা যোগ্যতা।
উপরোক্ত বিষয়ে পারদর্শী কোনো ব্যক্তির জন্য তাকলীদে শাখসীর কোনো প্রয়োজন নেই।উনার কাছে নিজ ইমামের বিপরিত কোনো একটি দিক কুরআন-সুন্নাহর অধিক নিকটবর্তী প্রমাণিত হলে, উনি সেটার উপরই আ'মল করবেন। এমনকি তখন উনার জন্য নিজ ইমামের অনুসরণ বৈধ হবে না।(মাযহাব কি ও কেন দ্রষ্টব্য)এছাড়া অন্য সবার জন্য নিজ ইমামের প্রত্যেকটি মতামতকে মান্য করা ওয়াজিব।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-
2040 মাযহাব ও তাকলীদ সম্পর্কে জানতে ভিজিট করুন-
1936
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
ঈসা আঃ এবং ইমাম মাহদি তারা মুজতাহিদ হিসেবে আবির্ভূত হবেন। তাদের জন্য মাযহাব ফলো করার কোনো প্রয়োজনিয়তা থাকবে না। কেননা মাযহাব অনুসরণ সবার জন্য নয়, বরং শুধুমাত্র তাদের জন্য যারা কুরআন হাদীস থেকে নিজে নিজে আ'মল করতে পারবে না। আহলে হাদীসদেরও ইমাম রয়েছেন, তাদের ইমামরা হলেন, আলবানি রাহ, শাওকানী রাহ, নওয়াব সিদ্দিক হাসান খান রাহ। আপনি তাদেরকে জিজ্ঞাসা করবেন, হযরত ঈসা আঃ এবং ইমাম মাহদি যে আলবানি রাহ ইত্যাদি উলামায়ে কেরামের অনুসরণ করবেন, কুরআন হাদীস দ্বারা এর দলীল কি?
(২) নফল কুরবানি মৃত ব্যক্তির জন্যও করা জায়েয। দলীল হল, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম' নিজের এবং পরিবারের পক্ষ থেকে কুরবানি করেছিলেন, অথচ রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম' এর পরিবারের কেউ কেউ তখন মৃত্যুবরণ করে নিয়েছিলেন।
مشکوٰۃ المصابیح: (ص: 127، ط: قدیمی)
عن جابر قال ذبح النبی صلی اللّٰہ علیہ وسلم یوم الذبح کبشین اقرنین املحین موجوئین فلمّا وجہما قال انی وجّھت وجہی ....اللھم منک ولک عن محمد وامتہ.... وفی روایۃ: اللھم تقبل من محمد وآل محمد ومن امۃ محمد ثم ضحی بہ۔
( ردالمحتار علی الدر9/484)
"(قوله: وعن میت) أي لو ضحی عن میت وارثه بأمره ألزمه بالتصدیق بها وعدم الأکل منها، وإن تبرع بها عنه له الأکل؛ لأنه یقع علی ملك الذابح والثواب للمیت؛
(فتاویٰ قاضي خان علی هامش الفتاویٰ الهندیة ۳؍۳۵۲ )
"ولو ضحی عن میت من مال نفسه بغیر أمر المیت جاز، وله أن یتناول منه ولایلزمه أن یتصدق به؛ لأنها لم تصر ملکًا للمیت؛ بل الذبح حصل علی ملکه، ولهذا لو کان علی الذابح أضحیة سقطت عنه".