আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
86 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (20 points)
ষাড় গরুর থেকে সিমেন বা বীজ সংগ্রহ করে, সেটা প্রক্রিয়াজাত করে স্ট্রয়ের ভিতর ভরার পর নাইট্রোজেন দিয়ে সংগ্রহ করা হয়। পরবর্তীতে বাজারজাত করা হয়। মূলত গরুর জাত উন্নয়ন বা ব্যবসায়িক সার্থের জন্য এটা করা হয়। আর মোটা অর্থও আয় হয়। এই আয়কৃত অর্থ হালাল হবে কিনা?

1 Answer

0 votes
by (556,350 points)
জবাবঃ-
بسم الله الرحمن الرحيم

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا عَبْدَةُ بْنُ عَبْدِ اللَّهِ الْخُزَاعِيُّ الْبَصْرِيُّ، حَدَّثَنَا يَحْيَى بْنُ آدَمَ، عَنْ إِبْرَاهِيمَ بْنِ حُمَيْدٍ الرُّؤَاسِيِّ، عَنْ هِشَامِ بْنِ عُرْوَةَ، عَنْ مُحَمَّدِ بْنِ إِبْرَاهِيمَ التَّيْمِيِّ، عَنْ أَنَسِ بْنِ مَالِكٍ، أَنَّ رَجُلاً، مِنْ كِلاَبٍ سَأَلَ النَّبِيَّ صلى الله عليه وسلم عَنْ عَسْبِ الْفَحْلِ فَنَهَاهُ فَقَالَ يَا رَسُولَ اللَّهِ إِنَّا نُطْرِقُ الْفَحْلَ فَنُكْرَمُ . فَرَخَّصَ لَهُ فِي الْكَرَامَةِ . 

আনাস ইবনু মালিক (রাঃ) হতে বর্ণিত আছে, পাল দেওয়ার উদ্দেশ্যে ষাঁড় প্রদান করে মজুরি নেওয়া প্রসঙ্গে নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নিকট কিলাব গোত্রের এক লোক প্রশ্ন করলে তিনি তা নিতে বারণ করেন। সে বলল, হে আল্লাহর রাসূল! আমরা পাল দেওয়ার উদ্দেশ্যে ষাঁড় দেই এবং আমাদেরকে (দাবি ব্যতীতই) পুরস্কার স্বরূপ কিছু দেওয়া হয়। তিনি তাকে এ ধরণের পুরষ্কার নেওয়ার অনুমতি দেন।
(সুনানে তিরমিজি ১২৭৪)

حَدَّثَنَا أَحْمَدُ بْنُ مَنِيعٍ، وَأَبُو عَمَّارٍ قَالاَ حَدَّثَنَا إِسْمَاعِيلُ ابْنُ عُلَيَّةَ، قَالَ أَخْبَرَنَا عَلِيُّ بْنُ الْحَكَمِ، عَنْ نَافِعٍ، عَنِ ابْنِ عُمَرَ، قَالَ نَهَى النَّبِيُّ صلى الله عليه وسلم عَنْ عَسْبِ الْفَحْلِ . قَالَ وَفِي الْبَابِ عَنْ أَبِي هُرَيْرَةَ وَأَنَسٍ وَأَبِي سَعِيدٍ . قَالَ أَبُو عِيسَى حَدِيثُ ابْنِ عُمَرَ حَدِيثٌ حَسَنٌ صَحِيحٌ . وَالْعَمَلُ عَلَى هَذَا عِنْدَ بَعْضِ أَهْلِ الْعِلْمِ وَقَدْ رَخَّصَ بَعْضُهُمْ فِي قَبُولِ الْكَرَامَةِ عَلَى ذَلِكَ .

ইবনু উমর (রাঃ) হতে বর্ণিত আছে, তিনি বলেন, পাল দেওয়ার উদ্দেশ্যে ষাঁড় প্রদান করে মজুরি নিতে নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিষেধ করেছেন।

বুখারী ২২৮৪, আবূ দাঊদ ৩৪২৯, নাসায়ী ৫৬৭১, তিরমিযী ১২৭৩, আহমাদ ৪৬৩০, সহীহ ইবনু হিব্বান ৫১৫৬, সহীহ আল জামি‘ ৬৯৬৬।

আবূ হুরাইরা, আনাস ও আবূ সাঈদ (রাঃ) হতেও এ অনুচ্ছেদে হাদীস বর্ণিত আছে। ইবনু উমর (রাঃ) হতে বর্ণিত হাদীসটিকে আবূ ঈসা হাসান সহীহ বলেছেন। এ হাদীসের সমর্থনে একদল আলিম মত দিয়েছেন। পাল দেওয়ার বিনিময়ে পুরস্কার গ্রহণের পক্ষে অন্য একদল আলিম অনুমতি প্রদান করেছেন।
(তিরমিজি ১২৭৩)

صحیح البخاری

"عن ابن عمر رضي الله عنهما، قال: «نهى النبي صلى الله عليه وسلم عن عسب الفحل»."

(کتاب في الإجارة، باب عسب الفحل، ج:3، ص:94، ط: دار طوق النجاة)

ইবনু ‘উমার (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম পশুকে পাল দেয়া বাবদ বিনিময় নিতে নিষেধ করেছেন। (বুখারী শরীফ,আধুনিক প্রকাশনীঃ ২১২৩, ইসলামিক ফাউন্ডেশনঃ ২১৪০)

مرقاۃ المفاتیح

"(سأل النبي صلى الله عليه وسلم عن عسب الفحل) أي (إجارة مائه وضرابه (فنهاه) أي نهي تحريم عند الجمهور."

(كتاب البيوع، باب المنهي عنها من البيوع، ج:5، ص:937، ط: دار الفكر)

بدائع الصنائع

"ولاينعقد بيع الملاقيح، والمضامين الذي، ورد النهي عنه؛ لأن المضمون ما في صلب الذكر، والملقوح ما في رحم الأنثى، وذلك ليس بمال، وعلى هذا أيضاً يخرج بيع عسب الفحل؛ لأن العسب هو الضراب، وأنه ليس بمال، وقد يخرج على هذا بيع الحمل أنه لاينعقد؛ لأن الحمل ليس بمال."

(كتاب البيوع، فصل في الشرط الذي يرجع إلى المعقود عليه، ج:5، ص:145، ط: دار الكتب العلمية)

فتاوی ہندیہ

"ولا ينعقد بيع الملاقيح والمضامين. والملقوح ما في رحم الأنثى، وعلى هذا يخرج بيع عسب الفحل والحمل هكذا في البدائع."

(كتاب البيوع، الباب التاسع فيما يجوز بيعه وما لا يجوز، الفصل الخامس في بيع المحرم الصيد وفي بيع المحرمات، ج:3، ص:116، ط: رشیدية)

البحرالرائق

"قال - رحمه الله - (لا أجرة عسب التيس) يعني لا يجوز أخذ أجرة عسب التيس لقوله - عليه الصلاة والسلام - «إن من السحت عسب التيس ومهر البغي» ؛ ولأنه عمل لا يقدر عليه وهو الإحبال فلا يجوز أخذ الأجرة عليه ولا أخذ المال بمقابلة الماء وهو نجس لا قيمة له فلا يجوز والمراد هنا استئجار التيس لينزو على الغنم ويحبلها بأجر أما لو فعل ذلك من غير أجر لا بأس به؛ لأن به يبقى النسل."

(كتاب الإجارة، باب الإجارة الفاسدة، ٢١/٨، ط:دار الكتاب الإسلامي)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
গরু ছাগল হিট দিয়ে যেহেতু টাকা গ্রহন নাজায়েজ। সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে ষাড় গরুর থেকে সিমেন বা বীজ সংগ্রহ করে, সেটা প্রক্রিয়াজাত করে স্ট্রয়ের ভিতর ভরার পর নাইট্রোজেন দিয়ে সংগ্রহ করে পরবর্তীতে বাজারজাত করা হলে উপার্জিত অর্থ হালাল হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (20 points)
গরু ছাগলের হিট দিয়ে টাকা উপার্জন হারাম হওয়ার ইল্লত সম্পর্কে ফিকহি কিতাবাদিতে পাওয়া যায় যে, ইহবাল তথা গর্ভধারণ করানোর উপর পশুর মালিক সক্ষম নয়। তাই যার উপর কুদরত নাই সেটা ইজারা দেয়া এবং তার ভাড়া নেয়া জায়েয নেই। 

কিন্তু আমার প্রশ্নে উল্লেখিত সুরতে তো সে বীর্য অর্পণ করতে সক্ষম। তাহলে এটা বিক্রি জায়েয না হওয়ার ইল্লত কি? 
নাপাক বস্তু ক্রয় বিক্রয়ের ক্ষেত্রে আহনাফের দৃষ্টিভঙ্গি কী জানতে চাই? আর আমার মনে হয় এই মাসআলাটির আরো তাহকীকি জবাব আসা দরকার 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...