আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
91 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (1 point)
আসসালামু আলাইকুম ওরাহমাতুল্লাহ  আমার প্রশ্ন হল  ইসলামের দৃষ্টিতে ও কোরআন হাদিসের আলোকে      
সেলুনের কাজ কতটা বৈধ?
এই সেলুনের দোকানে কি কি কাজ হয়  ১ নাম্বার হল  অনেক স্টাইলের চুল কাটা হয় যে কাটিং গুলি নায়ক নায়িকারা খেলোয়ার সাথে যারা জড়িত তাদের কাটিং গুলি দেওয়া হয়।  দুই নাম্বার হলো সেইভ করতে হয়,   লম্বা দাড়ি গুলি কাটতে হয়  কিন্তু অনেকেই দাড়ি রাখে কিন্তু রাখার নিয়ম জানেনা  তারা আইসা বলে যে দাড়িটি ছোট ছোট করে  এক্সাইজ করে রাখেন যারা  সুন্নতের বাইরে দাড়ি নিয়ে অনেক স্টাইল করা হয় যা    তিন নাম্বার হল  বোগলের লোম কাটা হয়
৪ নাম্বার  চুলে কলপ করা বিভিন্ন কালার করা লাল     সবুজ ইত্যাদি অনেক কালার করা হয় ।
৫ নাম্বার হল  ভুরু কাটা  হয়।
6 নাম্বার হলো  অনেক ধরনের ফেসিয়াল করা হয়,   যার মাঝে অনেক কিমিকেল আছে ।
৭ নাম্বার হল  চুল কারেন্টে   হিট দিয়ে স্টেট করা  হয়
এই কাজগুলি সকল সেলুনে করা হয়  যত হাই সেলুন  হবে এর থেকে আরো বেশি বেশি আপডেট কাজ করা  হয় ।
কোরআন হাদিসের আলোকে আশা করি সঠিক উত্তর পাবো
আশা করি মেহেরবানী করে উত্তরগুলি দিবেন

1 Answer

0 votes
by (579,930 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
সেলুনে হালাল কাজ যেমন চুল মুন্ডানো,খাটো করা বাবৎ যে ইনকাম হবে, সেটা হালাল।তবে দাড়ি মুন্ডানি ইত্যাদি হারাম কাজের বিনিময়ে যা মিলবে, সেটা হারাম।

بدائع الصنائع میں ہے:
" وعلى هذا يخرج الاستئجار على المعاصي أنه لا يصح لأنه استئجار على منفعة غير مقدورة الاستيفاء شرعًا كاستئجار الإنسان للعب واللهو، وكاستئجار المغنية، والنائحة للغناء، والنوح ... وكذا لو استأجر رجلا ليقتل له رجلا أو ليسجنه أو ليضربه ظلما وكذا كل إجارة وقعت لمظلمة؛ لأنه استئجار لفعل المعصية فلا يكون المعقود عليه مقدور الاستيفاء شرعا، فإن كان ذلك بحق بأن استأجر إنسانا لقطع عضو جاز.
(كتاب الإجارة،فصل في أنواع شرائط ركن الإجارة (4/ 189)،ط. دار الكتب العلمية، الطبعة: الثانية، 1406هـ - 1986م)
المحیط البرہانی میں ہے:
"لا تجوز الإجارة على شيء من اللهو والمزامير والطبل وغيره؛ لأنها معصية والإجارة على المعصية باطلة؛ ولأن الأجير مع المستأجر يشتركان في منفعة ذلك فتكون هذه الإجارة واقعة على عمل هو فيه شريك."
(المحيط البرهاني: كتاب الإجارات، الفصل الخامس عشر: في بيان ما يجوز من الإجارات، وما لا يجوز (7/ 482)،ط. دار الكتب العلمية، بيروت ، الطبعة: الأولى، 1424 هـ- 2004 م )
فقط واللہ ٲعلم


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...