আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
29 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (12 points)
১শায়খ আমি আগে প্রশ্ন করেছিলাম الله এর নাম এবং ইসলামী লেখা আছে এমন কাগজ সম্পর্কে। ওয়েবসাইট থেকে জবাব এসেছিল কাপড়ে পেচিয়ে মাটিতে পুতে ফেলা। এখন প্রশ্ন হলো কাপড়ে পেচিয়ে কি এমন মাটিতে পুতে ফেলা লাগবে যেখানে মানুষের চলাচল নেই? নাকি যেখানে চলাচল আছে সেখানেও পুতা যাবে?

২- শায়খ কেউ যদি ১ বছর আগে ব্যাংকে সুদ রিলেটেড জব করে থাকে ।কিন্তু পরে সে কাজ টা ছেড়ে দিল الله এর ভয় কিন্তু ইসতিগফার করলো না। এমন অবস্থায় তার দুআ কবুল হবে?

1 Answer

0 votes
by (735,240 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) 
অব্যবহারযোগ্য পুরাতন কুরআনের নুসখা বা আল্লাহর নাম কিংবা অব্যবহারযোগ্য ইসলামী লিখা সম্পর্কে তিনটি পদ্ধতি গ্রহণ করা যেতে পারে যথা- 
(ক) পবিত্র কাপড় দ্বারা মুড়িয়ে এমন স্থানে দাফন করে দেওয়াই উচিৎ যেখানে লোকদের সাধারণত চলাচল নেই। কবর খুদে বা বগলি কবর করে দাফন করাই উত্তম হিসেবে বিবেচিত হবে।
(খ) ভাড়ী কোনো জিনিষ বেধে গভীর পানিতে ছেড়ে দেওয়া।
(গ) পানি দ্বারা ধৌত করে লিখাকে মিটিয়ে দেওয়া বা ক্যামিকাল দ্বারা মিটিয়ে দিয়ে অত:পর জ্বালিয়ে দেওয়া। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- 2007 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
মানুষের চলাচল নেই, এমন স্থানে পুতে ফেলা উত্তম।

(২) যদি কেউ ১ বছর আগে ব্যাংকে সুদ রিলেটেড জব করে থাকে এবং পরবর্তীতে ঐ কাজটাকে আল্লাহর ভয়ে পরিত্যাগ করা হয়, এখন মুখে ইসতিগফার না করলেও যেহেতু কাজ দ্বারা ইস্তিগফার প্রমাণিত হয়েছে, তাই তার দুআ কবুল হতে কোনো বাধা নেই। হ্যা, তখনো মুখে ইস্তেগফার বলাটা উত্তম।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...