আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
111 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (1 point)
আমার বাবা কে যতই বলি নাভি থেকে হাটু পর্যন্ত সতর। এটা ঢেকে রাখতে হয় তাও বুঝতে পারেন না। নাভি থেকে নিচের দিকে চুল গজানোর উপর পর্যন্ত, আর দাপনা থেকে পা পর্যন্ত দেখলে কি হুরমতে মুসাহারাত হয়?

2)আমি কলেজ ছাত্রী। আমার বাবা শিক্ষক। আমি বিভিন্ন স্থানে বাসে করে যাতায়াত করি চলার সময় অনেক পুরুষ মানুষের সাথে ধাক্কা লাগে আর আমার তখন অনেক খারাপ লাগে। এরকম টার কারনে কি আমার গুনাহ হবে?
৩)কেউ যদি নামাজ না পড়ে তাকে কি বিয়ে করা জায়েজ হবে?। একজন ক্রীড়া শিক্ষক কে বিয়ে করা কি জায়েজ?

1 Answer

0 votes
by (571,050 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) হুরমতে মুসাহারাম তিনভাবে প্রতিষ্টিত হয়ে থাকে, যথা- (১)নিকাহ (২)ওতি বা সহবাস (৩)দাওয়ায়ীয়ে ওতি বা সহবাসের দিকে আকৃষ্টকারী বিষয় সমূহ যেমন,(ক)স্পর্শ,(খ)লজ্জাস্থানের দিকে দৃষ্টি।
নিকাহ দ্বারা হুরমতে মুসাহারাহ সাব্যস্ত হওয়ার বিষয়ে সমস্ত উম্মত একমত।বিবাহ ব্যতিত শুধুমাত্র ওতি বা সহবাস দ্বারা হুরমতে মুসাহারাত সাব্যস্ত হবার জন্য কয়েকটি শর্ত রয়েছে। শর্তগুলো হল,
(১) সরাসরি খালি গায়ে বা এমন কাপড়ের উপর দিয়ে স্পর্শ করে, যা এতটাই পাতলা যে, শরীরের উষ্ণতা অনুভব হয়। যদি এমন মোটা কাপড় পরিধান করে থাকে যে, শরীরের উষ্ণতা অনুভূত না হয়, তাহলে নিষিদ্ধতা সাব্যস্ত হবে না। বিস্তারিত জানতে ক্লিক করুন- 1233 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
শুধুমাত্র লিঙ্গের দিকে সহবাসের নিয়তে কামভাব সহকারে দৃষ্টিপাত দ্বারাই হুরমত প্রমাণিত হবে। লিঙ্গ ব্যতিত সতরের অন্য কোনো স্থানে দৃষ্টি পড়লে অথবা সহবাস ও কামভাবের নিয়ত ব্যতিত লিঙ্গের দিকে দৃষ্টি পড়লে হুরমত প্রমাণিত হবে না।

(২) রাস্তায় চলাচলের সময় যাতে পুরুষের সাথে ধাক্কা না লাগে, সেজন্য সকল প্রকার চেষ্টাপ্রচেষ্টার দ্বারস্থ হতে হবে। এবং অতি জরুরী প্রয়োজন ব্যতিত ঘর হতে বাহির হওয়া যাবে না। যদি অতি জরুরী প্রয়োজনে বা শিক্ষাঙ্গনে যাওয়া আসার সময় শত সতর্কার পরও কখনো পরপুষের সাথে ধাক্কা লেগে যায়, তাহলে গোনাহ হবে না। হ্যা, নিয়মিত ধাক্কা লাগলে তখন অবশ্যই গোনাহ হবে।

(৩) কেউ যদি নামাজ না পড়ে, তাকে বিয়ে করা নাজায়েয বা হারাম নয়। কেননা প্রত্যেককে নিজ নিজ আ'মলের হিসাব দিতে হবে।হ্যা, উত্তম হল, দ্বীনদার কাউকে বিয়ে করা। কোনো একজন ক্রীড়া শিক্ষককে বিয়ে করা নাজায়েয হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...