আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
80 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (2 points)
১)মা,বাবা,স্বামী আল্লাহর রাস্তায় কোরবানি হোক এমন কথা কি বলা জায়েজ বললে কি কিছু হবে?
২)মেয়ের জামা কাপড় (ব্রা,পেন্টি ইত্যাদি), ব্যবহারের যেকোনো জিনিস পত্র দেখে বাবা বা অন্য কেউ মেয়ের প্রতি উত্তেজনা বোধ করলে কি হুরমতে মুসারাত হয়?
৩)কেউ পুরুষ  পারফিউম লাগালে তার সুগন্ধে কোন মেয়ে যদি তার প্রতি উত্তেজনা বোধ করে তাহলে কি হুরমতে মুসারাত হয়?
৪)আমার কিছু বাজে চিন্তা আসে যেমন বাবা যদি লজ্জা স্থানে হাত দিতো ভাল লাগতো,আমাকে দেখে কেউ কন্ট্রোল করতে পারবে না। বাবার সাথে সামান্য স্পর্শ লেগেছিল কোন উত্তেজনা ছিল না অনিচ্ছায় মনে মনে আসে যে ভাল লাগলো। এমন বাজে চিন্তা বা কথায় কি হুরমতে মুসারাত হয়?
৫)বাবা বা শশুড় ভাল উপহার দিলে তাদের প্রতি খুশি হওয়া এবং ভাল ধারণা করা কি জায়েজ?
৬)আমি একজন কে ভালবাসতাম তার দিকে দেখতাম তাকে নিয়ে ভাবতাম কখনো স্পর্শ করিনি। এতে কি হুরমতে মুসারাত হয় না কি না?

1 Answer

0 votes
by (737,160 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হুরমতে মুসাহারাম তিনভাবে প্রতিষ্টিত হয়ে থাকে, যথা-
(১)নিকাহ (২)ওতি বা সহবাস (৩)দাওয়ায়ীয়ে ওতি বা সহবাসের দিকে আকৃষ্টকারী বিষয় সমূহ যেমন,(ক)স্পর্শ,(খ)লজ্জাস্থানের দিকে দৃষ্টি।

নিকাহ দ্বারা হুরমতে মুসাহারাহ সাব্যস্ত হওয়ার বিষয়ে সমস্ত উম্মত একমত।বিবাহ ব্যতিত শুধুমাত্র ওতি বা সহবাস দ্বারা হুরমতে মুসাহারাত সাব্যস্ত হবার জন্য কয়েকটি শর্ত রয়েছে। শর্তগুলো হল,
(১) সরাসরি খালি গায়ে বা এমন কাপড়ের উপর দিয়ে স্পর্শ করে, যা এতটাই পাতলা যে, শরীরের উষ্ণতা অনুভব হয়। যদি এমন মোটা কাপড় পরিধান করে থাকে যে, শরীরের উষ্ণতা অনুভূত না হয়, তাহলে নিষিদ্ধতা সাব্যস্ত হবে না। বিস্তারিত জানতে ক্লিক করুন- 1233 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)" মা,বাবা,স্বামী আল্লাহর রাস্তায় কোরবানি হোক" এমন কথা বলা জায়েয কিছু নয়।
(২)মেয়ের জামা কাপড় (ব্রা,পেন্টি ইত্যাদি), ব্যবহারের যেকোনো জিনিস পত্র দেখে বাবা বা অন্য কেউ মেয়ের প্রতি উত্তেজনা বোধ করলে হুরমতে মুসারাত প্রমাণিত হয় না। 
(৩)কেউ পুরুষ  পারফিউম লাগালে তার সুগন্ধে কোন মেয়ে যদি তার প্রতি উত্তেজনা বোধ করে, তাহলে হুরমতে মুসারাত হবে না।
(৪) বাবার সাথে স্পর্শ লাগার পর, উত্তেজনা ছিল না নেই,কিন্তু মনে ভাল লাগা কাজ করে। এমন বাজে চিন্তা বা কথায় হুরমতে মুসাহারাত হয় না।
(৫) বাবা বা শশুড় ভাল উপহার দিলে তাদের প্রতি খুশি হওয়া এবং ভাল ধারণা করা শুধুমাত্র জায়েয নয় বরং উত্তম ও উচিৎ কাজ।
(৬)কাউকে ভালো লাগলে,তার দিকে থাকালে, তাকে নিয়ে ভাবলে, হুরমতে মুসাহারাত হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...