আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
89 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (18 points)
আমি ছোট থেকেই শহরে থাকতে অভ্যস্ত।শহরেই স্থানীয় আলহামদুলিল্লাহ। শহরে চার চলা বিল্ডিং আছে পাঁচ তলা ফাউন্ডেশন এর।২৬হাজার+ ভাড়া আসে। ভাড়াঘরের টাকাটাই আমাদের মূল ইনকাম সোর্স।একটা প্রস্তাব আসছে যেখানে,  পাত্রের শহরে কোনো বাড়ি নাই।গ্রামে বসতভিটা।হয়তো বিল্ডিং করা নেই। মাটির ঘর ও হতে পারে।।পাত্রের ইনকাম ৩০হাজার+।পড়ালেখায় ও বয়সে আমার চেয়ে বড়। তবে আমার বাবা উচ্চবিত্ত ছিল বলা যায়।লাখ লাখ টাকাও কামাই করেছেন।।একসময় এসে ইনকাম কমে যায়।পাত্রের বাবা কৃষক ও চাকুরীজীবি। চাচারাও ক্ষুদ্র ব্যবসায়ী ও কৃষক।কিন্তু পাত্র দ্বীনদারিতায় ভালো।এইক্ষেত্রে এইখানে কি কুফু মিলছে?আগানো যাবে?

1 Answer

0 votes
by (590,550 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
এখন যদি মহিলা অটাল সম্পদ প্রাচুর্যের মালিক থাকে তাহলে কি এক্ষেত্রে কু'ফু প্রযোজ্য হবে?
(তথা ঐ পরিমাণ সম্পদ কি পুরুষের ও হতে হবে?)
ইমাম আবু-হানিফা ও ইমাম মুহাম্মদ রাহ এর মতে তা গ্রহণযোগ্য।তারা বলেনঃ এমনকি অটাল ধনদৌলতের মালিক কোনো মহিলার কু'ফু ঐ পুরুষ হবে না যে শুধুমাত্র মহর এবং নফকার মালিক।
কেননা মানুষ ধনদৌলত নিয়ে গর্ববোধ করে এবং দারিদ্র্যতাকে নিয়ে অস্বস্তিবোধ করে ও নিজেকে দুর্বল ভাবে। ইমাম আবু ইউসুফ রাহ বলেনঃ ধনদৌলতে কাফা'আত গ্রহণযোগ্য নয়,কেননা ধনদৌলতের কোনোপ্রকার স্থায়িত্ব নেই।সম্পদ সকাল আসে আবার বিকাল চলে যায়। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- 780 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
কোনো মহিলা যদি অভিভাবকের অনুমতি ব্যতিত বিয়ে করে, তখনই কু'ফুর সমতা হওয়া বা না হওয়ার কারণে অভিভাবকের বিয়ে ভঙ্গের অনুমতি প্রসঙ্গ আসে। কিন্তু যখন অভিভাবকের অনুমতি ক্রমে বা অভিভাবকের সন্তুষ্টিতে কু'ফু ব্যতিত কোথাও কোনো মেয়ের বিয়ে হয়, তখন উক্ত বিয়েতে কোনো প্রকার সমস্যা হয় না। 
তাছাড়া কু'ফুর সমতা ছেলে পক্ষের জন্য প্রযোজ্য নয়।

প্রশ্নের বিবরণমতে যেহেতু পারিবারিকভাবে বিয়ের প্রস্তাব এসেছে, তাই এখানে বিয়ে শুদ্ধ হওয়ার জন্য কু'ফু র সমতা যাচাইবাচাই করা অত্যাবশ্যকীয় নয়। কু'ফু ছাড়াও বিয়ে শুদ্ধ হবে।

الدر المختار: (کتاب النکاح، باب الولی، 55/3)
(فنفذ نکاح حرة مکلفة بلا ) رضا ( ولی ) والأصل أن کل من تصرف في مالہ تصرف في نفسہ وما لا فلا ( ولہ )أي: للولي ( إذا کان عصبة )….( الاعتراض في غیر الکفء) فیفسخہ القاضي،…. ( ما لم ) یسکت حتی ( تلد منہ ) لئلا یضیع الولد ، وینبغي إلحاق الحبل الظاھر بہ، ( ویفتی) في غیر الکفء ( بعدم جوازہ أصلاً ) وھو المختار ( لفساد الزمان )

کنز الدقائق: (256/1، ط: دار البشائر الاسلامیۃ)
من نكحت غير كفء فرق الولي ورضا البعض كالكل وقبض المهر ونحوه رضا لا السكوت والكفاءة تعتبر نسبا فقريش أكفاء والعرب أكفاء وحرية وإسلاما، وأبوان فيهما كالآباء وديانة ومالا وحرفة -


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...