আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
59 views
in হজ ও উমরা (Hajj and Umrah) by (8 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহি ওয়া বারকাতুহ

হজ্জের সময় কি ২টি পশু কুরবানি করতে হয়?
১।একটি শুকরিয়া স্বরূপ, অর্থাৎ, আল্লাহর অশেষ রহমতে তিনি একসাথে উমরাহ ও হজ্জব্রত পালন করতে পেরেছেন। এবং ইহা, ত্রুটির জন্য মার্জনা স্বরূপ।

২। আর অপরটি হলো, ঈদের কুরবানী, যা নেসাব পরিমাণ সম্পদের মালিকের উপর ওয়াজিব।

জাঝাকুমুল্লহ খইরন

1 Answer

0 votes
by (568,410 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(প্রথম কথা)
(ক) হজ্বে কিরান বা হজ্বে তামাত্তু আদায় কারীদের জন্য ১০,১১,১২, জিলহজ্ব চুল মুন্ডানোর পূর্বে মিনা বা হুদুদে মক্কায় যেই পশু জবাই (কুরবানি) ওয়াজিব হয়, সেটাকে দমে শুকুর বলা হয়। 
(খ) হজ্বে ইফরাদ আদায় কারীর উপর দমে শুকুর ওয়াজিব হয় না।

(দ্বিতীয় কথা)
সাধারণ যেই কুরবানি মুসলমান দিয়ে থাকেন, সেটা সামর্থবান তথা অক্রমবর্ধমান/ক্রমবর্ধমান নেসাব পরিমাণ মালের মুকিম মালিকের উপর ওয়াজিব হয়ে থাকে। সামর্থবান মুসাফিরের উপর কুরবানি ওয়াজিব নয়।

কোনো সামর্থবান হাজী সাহেব মক্কায় ১৫ দিন যাবৎ অবস্থান করলে বা অবস্থানের নিয়ত করলে তখন ঐ ব্যক্তির উপর সাধারণ কুরবানিও ওয়াজিব হবে। নতুবা ওয়াজিব হবে না। এই কুরবানি মক্কায় বা বাড়ীতে, যে কোনো স্থানে দেওয়া যাবে।

الهندية: (کتاب الحج، الباب السابع في القران و التمتع، 239/1)
"ویجب الدم علی المتمتع شکراً إلی قوله : وحکم القارن کحکم المتمتع في وجوب الهدي إن وجده".

رد المحتار: (کتاب الحج، مطلب في رمي جمرۃ العقبة، 534/3، ط: بیروت)
"والذبح له أفضل ویجب علی القارن والمتمتع، وأما الأضحیة فإن کان مسافراً فلا یجب علیه وإلا کالمکي فتجب، کما في البحر"

الهداية: (کتاب الأضحیة، 443/4)
"الأضحیة واجبة علی کل حرّ مسلم مقیم موسر في یوم الأضحی"


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...