ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(প্রথম কথা)
(ক) হজ্বে কিরান বা হজ্বে তামাত্তু আদায় কারীদের জন্য ১০,১১,১২, জিলহজ্ব চুল মুন্ডানোর পূর্বে মিনা বা হুদুদে মক্কায় যেই পশু জবাই (কুরবানি) ওয়াজিব হয়, সেটাকে দমে শুকুর বলা হয়।
(খ) হজ্বে ইফরাদ আদায় কারীর উপর দমে শুকুর ওয়াজিব হয় না।
(দ্বিতীয় কথা)
সাধারণ যেই কুরবানি মুসলমান দিয়ে থাকেন, সেটা সামর্থবান তথা অক্রমবর্ধমান/ক্রমবর্ধমান নেসাব পরিমাণ মালের মুকিম মালিকের উপর ওয়াজিব হয়ে থাকে। সামর্থবান মুসাফিরের উপর কুরবানি ওয়াজিব নয়।
কোনো সামর্থবান হাজী সাহেব মক্কায় ১৫ দিন যাবৎ অবস্থান করলে বা অবস্থানের নিয়ত করলে তখন ঐ ব্যক্তির উপর সাধারণ কুরবানিও ওয়াজিব হবে। নতুবা ওয়াজিব হবে না। এই কুরবানি মক্কায় বা বাড়ীতে, যে কোনো স্থানে দেওয়া যাবে।
الهندية: (کتاب الحج، الباب السابع في القران و التمتع، 239/1)
"ویجب الدم علی المتمتع شکراً إلی قوله : وحکم القارن کحکم المتمتع في وجوب الهدي إن وجده".
رد المحتار: (کتاب الحج، مطلب في رمي جمرۃ العقبة، 534/3، ط: بیروت)
"والذبح له أفضل ویجب علی القارن والمتمتع، وأما الأضحیة فإن کان مسافراً فلا یجب علیه وإلا کالمکي فتجب، کما في البحر"
الهداية: (کتاب الأضحیة، 443/4)
"الأضحیة واجبة علی کل حرّ مسلم مقیم موسر في یوم الأضحی"