আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
73 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (12 points)

আসসালামু আলাইকুম,

এক সাথেন এই লেখা পেলাম। বলা হয়েছে যে, 

 

আমাদের রুহ সৃষ্টির পরে আমাদের রুহ বা আত্মার যোগ্যতার ভিত্তিতে আমরা আমাদের দেহ পেয়েছি এবং এই ক্ষেত্রে আমাদের সম্মতি ছিলো। আমরা আল্লাহর খলিফা হওয়ার দায়িত, মানুষ হওয়ার দায়িত্ত নিজেই গ্রহণ করেছি। রুহ এর জগতে আমাদেরকে অনুমতি দেওয়া হয়েছিলো এই বিষয়ে। তাই আল্লাহ আমাদের কেন মানুষ হিসেবে সৃষ্টি করেছেন সেই প্রশ্ন করার উপায় নেই। 

আরো লেখা আছে যে, 

আমাদের প্রত্যকের ক্ষেত্রে আল্লাহ সাক্ষী নিয়েছেন তার একত্ববাদের। আমাদের সকল আত্মার/রুহ এর সামনা সামনি হয়ে আল্লাহ কথা বলেছেন। তিনি তাদের জিজ্ঞাসা করেছেন,

‘‘আমি কি তোমাদের প্রভু নই?’’

“তারা সকলেই বলেছে, হ্যাঁ, আমরা সাক্ষ্য দিচ্ছি।”

 

প্রিয় উস্তাদ, অনুগ্রহ করে বিস্তারিত জানাবেন। আমি প্রথম কথাটির রেফারেন্স খুজে পাচ্ছি না। আর ২য় কথাটি কি ঠিক এভাবে হয়েছে কিনা বুঝতে পারছি না। 

1 Answer

0 votes
by (739,520 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
প্রথম কথা অদ্য সঠিক কি না? রেফারেন্স খুজে পাওয়া যায়নি। তাছাড়া এরকম কথা কখনো শুনা হয়নি। নতুন শুনা যাচ্ছে।

আল্লাহ তা'আলা বলেন,
وَإِذْ أَخَذَ رَبُّكَ مِن بَنِي آدَمَ مِن ظُهُورِهِمْ ذُرِّيَّتَهُمْ وَأَشْهَدَهُمْ عَلَىٰ أَنفُسِهِمْ أَلَسْتُ بِرَبِّكُمْ ۖ قَالُوا بَلَىٰ ۛ شَهِدْنَا ۛ أَن تَقُولُوا يَوْمَ الْقِيَامَةِ إِنَّا كُنَّا عَنْ هَـٰذَا غَافِلِينَ
আর যখন তোমার পালনকর্তা বনী আদমের পৃষ্টদেশ থেকে বের করলেন তাদের সন্তানদেরকে এবং নিজের উপর তাদেরকে প্রতিজ্ঞা করালেন, আমি কি তোমাদের পালনকর্তা নই ? তারা বলল, অবশ্যই, আমরা অঙ্গীকার করছি। আবার না কেয়ামতের দিন বলতে শুরু কর যে, এ বিষয়টি আমাদের জানা ছিল না।(সূরা আ'রাফ-১৭২)


ইবনে আব্বাস রাযি থেকে বর্ণিত,
"عن ابن عباس، عن النبي صلى الله عليه وسلم قال: أخذ الله الميثاق من ظهر آدم بنعمان يعني عرفة، فأخرج من صلبه كل ذرية ذرأها فنثرهم بين يديه كالذر، ثم كلمهم قبلا قال: ألست بربكم قالوا: بلى شهدنا"(مسند أحمد، مسند عبد الله بن العباس رضي الله عنه، ج: 1، ص: 2550، رقم الحديث: 2494، ط :جمعية المكنز الإسلامي)
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম' বলেন, আদম আঃ এর পিঠ থেকে থেকে উনার সন্তানদেরকের বের করে, নু'মান তথা আরাফার ময়দানে শপথ নিয়েছিলেন। তাদেরকে পিপিলিকার মত বিস্তৃত করে,তাদের সামনে বলেছিলেন, "আমি কি তোমাদের রব নই।তখন সবাই একবাক্যে তা স্বীকার করেছিলো।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...