আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
1,894 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (-1 points)
আসসালামু আলাইকুম,

উসমান (রা.) শহীদ হয়েছেন এবং আলী (রা.) ও শহীদ হয়েছেন।
রাসূল (স.) বিষ প্রয়োগের কারণে মারা গেছেন বলে তার মৃত্যুকে শহীদী মৃত্যু হয়েছে বলে ধরা হয়।

প্রশ্ন: আবু বকর (রা.) এর মৃত্যুও কী স্বাভাবিক ছিলো নাকি তাকেও কোন কারণে শহীদ বলা যেতে পারে

1 Answer

0 votes
by (657,800 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 

,
আবু বকর সিদ্দিক রাঃ অসুস্থতার কারনেই মারা যান।
,   
ইতিহাসবীদ গন বলে। 
৬৩৪ সালের ২৩ আগস্ট অসুস্থ হয়ে পড়েন। অসুস্থতার মাত্রা বৃদ্ধি পাওয়ায় তিনি বিছানায় শায়িতাবস্থায় থাকেন। আবু বকর তার উত্তরসূরি মনোনীত করার জন্য প্রয়োজনীয়তা অণুভব করেন যাতে তার মৃত্যুর পর মুসলিমদের মধ্যে সমস্যা দেখা না দেয়। অন্যান্য সাহাবীদের সাথে পরামর্শ করে তিনি উমর ইবনুল খাত্তাবকে তার উত্তরসূরি হিসেবে নিয়োগ দেন।

৬৩৪ সালের ২৩ আগস্ট আবু বকর মারা যান। আয়েশার ঘরে হযরত মুহাম্মদ (স:)এর পাশে তাকে দাফন করা হয়।

قد استمر مرض أبي بكر مدة خمسة عشر يوما، حتى كان يوم الاثنين (ليلة الثلاثاء) في الثاني والعشرين من جمادى الآخرة سنة ثلاث عشرة للهجرة، قالت عائشة رضي الله عنها: إن أبا بكر قال لها: في أي يوم مات رسول الله صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ؟ قالت: في يوم الاثنين قال: إني لأرجو فيما بيني وبين الليل، ففيم كفنتموه؟ قالت: في ثلاثة أثواب بيض سحولية يمانية ليس فيها قميص ولا عمامة، فقال أبو بكر: انظري ثوبي هذا فيه ردع زعفران أو مشق فاغسليه واجعلي معه ثوبين آخرين. فقيل له: قد رزق الله وأحسن، نكفنك في جديد. قال: إن الحي هو أحوج إلى الجديد ليصون به نفسه عن الميت، إنما يصير الميت إلى الصديد وإلى البلى.   وقد أوصى أن تغسله زوجه أسماء بنت عميس، وأن يدفن بجانب رسول الله صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ، وكان آخر ما تكلم به الصديق في هذه الدنيا قول الله تعالى: {تَوَفَّنِي مُسْلِمًا وَأَلْحِقْنِي بِالصَّالِحِينَ} [يوسف: 101]

التاريخ الإسلامي، محمود شاكر، الخلفاء الراشدون: ص 104. الشيخان أبو بكر الصديق وعمر بن الخطاب برواية البلاذري في أنساب الأشراف، تحقيق د/ إحسان صدقي العمد: ص 69. أصحاب الرسول: 1/ 106.
সারমর্মঃ হযরত আবু বকর সিদ্দিক রাঃ এর অসুস্থতা পনের দিন ধরে অব্যাহত ছিলো।
যখন সোমবার আসলো,তখন
হযরত আয়েশা সিদ্দিকা রাঃ কে আবু বকর সিদ্দিক   বললেন রাসুলুল্লাহ সাঃ কোন দিন মারা গিয়েছিলেন, তিনি বললেন সোমবারে,,,,
অতঃপর মৃত্যু পরবর্তী করনীয় গুরুত্বপূর্ণ বিষয় তিনি বললেন।     
.

قالت أم المؤمنين عائشة رضي الله عنها: أول ما بدئ مرض أبي بكر أنه اغتسل، وكان يومًا باردًا، فحمَّ خمسة عشر يومًا لا يخرج إلى صلاة، وكان يأمر عمر بالصلاة، وكانوا يعودونه، وكان عثمان ألزمهم له في مرضه، ولما اشتد به المرض قيل له: ألا تدعو لك الطبيب؟ فقال: "قد رآني فقال: إني فعال لما أريد".   وقالت عائشة رضي الله عنها: قال أبو بكر: "انظروا ماذا زاد في مالي منذ دخلت في الإمارة فابعثوا به إلى الخليفة بعدي، فنظرنا فإذا عبد نوبي كان يحمل صبيانه، وإذا ناضح كان يسقي بستانًا له، فبعثنا بهما إلى عمر، فبكى عمر، وقال: رحمة الله على أبي بكر لقد أتعب من بعده تعبًا شديدًا"

صفة الصفوة لابن الجوزي، 1/ 264 - 266. أصحاب الرسول لمحمود المصري: 1/ 104.

সারমর্মঃ হযরত আয়েশা সিদ্দিকা রাঃ বলেন,প্রথম দিন যখন আবু বকর সিদ্দিক রাঃ অসুস্থ হলেন,তখন তিনি গোসল করেছিলেন দিনটি ঠান্ডা ছিলো।
তারপর পনের দিন তিনি অসুস্থ ছিলেন,নামাজের জন্য বাহিরর যেতে পারেননি।          
ওমর রাঃ কে দিয়ে নামাজ পড়িয়েছিলেন,,,,  

★বিঃদ্রঃ রাসুলুল্লাহ সাঃ এর মৃত্যু কি শহীদি ছিলো কিনা,এনিয়ে উলামায়ে কেরামদের মাঝে মতবিরোধ রয়েছে। 
জমহুরদের মত হলো রাসুলুল্লাহ সাঃ এর   মৃত্যু স্বাভাবিক ছিলো।
,
তবে কিছু উলামায়ে কেরামগন শহীদি মৃত্যু বলে আখ্যায়িত করেছেন।   


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (17 points)
আসসালামু আলাইকুম শায়েখ। প্রশ্নে উল্লেখিত হয়েছে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বিষ প্রয়োগের কারণে ইন্তেকাল করেছেন, এটা কি সঠিক? 
বিষ প্রয়োগ তো হযরত উমার (রা) কে করা হয়েছিল আমার জানামতে। 

দয়া করে বিষয়টা একটু পরিষ্কার করুন।                

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...