আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
99 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (107 points)
edited by
আসসালামু 'আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকা-তুহ,
পূর্বোক্ত https://ifatwa.info/97850/    ফাতোয়ার ২নং প্রশ্নটি সম্পর্কে আরো একটু ক্লিয়ার হতে চাই।

১, আপ্নারা যেহেতু বললেন যে, আমি আমার উক্ত ফ্রেন্ডের থেকে পুরো ইনভেস্টমেন্ট নিয়ে তাকে শুধু ৫০% প্রফিট দেয়া জায়েজ হবেনা, তাহলে এক কাজ করা যায় কিনা, যে ওর থেকে পুরো ইনভেস্টমেন্ট না নিয়ে ৯০শতাংশ নিলাম।

ধরুন, আমি( সিয়াম),তৌফিক,আদিয়ান বিজনেস করছি। তিনজনের ৩০হাজার করে ইনভেস্টমেন্ট,কিন্তু আমি ও তৌফিক গায়ে গতরে খাটার দরুন, আমরা প্রফিটের ১০% করে নিব দুজনে। বাকি ৮০%, ইনভেস্টমেন্টের আনুপাতিক হার অনুযায়ি ভাগ হবে।

এখন আমি (সিয়াম) ৩০ হাজার টাকা ম্যানেজ করতে না পারায় আমি আমার শেয়ার পুরোটা খাইরুলকে বিক্রি করে তাকে শুধু আমার ইনভেস্টমেন্টের কারণে আমার ভাগে পাওয়া প্রফিটের ৫০% প্রফিট দিতে চাচ্ছিলাম যেটা আপ্নারা না করলেন।তাহলে এখন চাচ্ছি, আমি আমার ভাগের এক না দুহাজার টাকা নিজে দিব,বাকি ২৯/২৮০০০ টাকার শেয়ার খাইরুল থেকে নিব।এখন যেহেতু ইনভেস্টমেন্ট আমার কিছু হলেও আছে,সেক্ষেত্রে খাইরুল কে এখন প্রফিটের ৫০% যদি দেই তাহলে কি জায়েজ হবে? উল্লেখ্য খাইরুলের ব্যাপারটা,তৌফিক ও আদিয়ান জানেনা। আমি অর্থ সংগ্রহ করতে খাইরুলের সাথে আলাদা চুক্তি করেছি।

2, যদি এমন হয় তিন জন একটা ব্যবসায়িক চুক্তিতে আবদ্ধ, প্রত্যেকে ৩০হাজার করে টাকা দিল।যখন লাগবে দেয়ার প্রতিশ্রুতি দিল।তাহলে ৯০০০০ টাকা। এরপর বিজনেস শুরু করার পর বিজনেসের মাল সামান কেনার সময় দেখা গেল,আমাদের ১ম চালা এ কাজে লাগতেসে ৬০০০০ টাকা আপাতত, 30000 লাগছেনা,তাই ৩য় ব্যক্তি টাকা তার কাছেই রাখল। তাকে বলা হল যখন লাগবে দিতে। এখন প্রশ্ন হল যেহেতু ১ম চালানে ৩য় ব্যক্তির টাকা লাগেনি।তাকে কি প্রফিটের ভাগ দেয়া যাবে?
৩, আমরা একজনের পিছে নামাজ পড়ছিলাম সে আল্লাহু আকবার নামাজে পড়ার সময়,আকবার শব্দে বা এর পর টান দিয়ে র পড়ছিল।আকবা-র এমন।তার পর নামাজ হবে কি?

৪,আমি এক লোকের থেকে ইনভেস্টমেন্ট নিয়েছি।কিন্তু ব্যবসাতে খাটাইনি,পরে সে টাকা যখন চায় তখন এটা জানাই।এখন সে ক্ষতিপূরণ দাবি করছে।কিবাবে খতিপূরণ ন্যির্ধারণ হবে.

৫,  যদি এমন চুক্তি করা হয় যে তিনজন ব্যবসা করবে যখন যার হাতে যত থাকবে সুবিধা অনুযায়ী ইনভেস্ট করবে। তবে প্রফিট পাবে ৩৩% করে,যতখানিইবা ইনভেস্টমেন্ট হোক না কেন। লস ও ৩৩% অনুযায়ী ভাগ হবে।এটা কি ঠিক হবে?

৬, যদি এমন চুক্তি করা হয় যে তিনজন ব্যবসা করবে যখন যার হাতে যত থাকবে সুবিধা অনুযায়ী ইনভেস্ট করবে। তবে প্রফিট পাবে ৩৩% করে,যতখানিইবা ইনভেস্টমেন্ট হোক না কেন। লস ভাগ আনুপাতিক ইনভেস্টমেন্ট অনুযায়ী ভাগ হবে।এটা কি ঠিক  হবে?
৭, একটা ব্যবসার ২৫% শেয়ার আমার। আবার আমি শ্রম ও দিই। অর্থ সংকুলানের দরুন আমার পুরো ২৫% শেয়ার আমার ফ্রেন্ডকে দিয়ে দিলাম,আর বললাম যে প্রফিট আমি পেতাম ২৫% শেয়ারের  এর জন্য সেটাই তোমাকে দিব শুধু শ্রমের কারণে সেই প্রফিটের ১০% আমি রেখে দিব। আর লস হলে যে লস আমার ভাগে আসত সেটা পুরোটা তোমার।

1 Answer

0 votes
by (547,500 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 

হাদীস শরীফে এসেছেঃ   

عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنْ غَشَّنَا فَلَيْسَ مِنَّا»

হযরত আবু হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ যে ধোঁকা দেয়, সে আমার উম্মতের অন্তর্ভূক্ত নয়। {মুসান্নাফ ইবনে আবী শাইবা, হাদীস নং-২৩১৪৭, সহীহ মুসলিম, হাদীস নং-১৬৪, সুনানে দারেমী, হাদীস নং-২৫৮৩, সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-২২২৫, সহীহ ইবনে হিব্বান, হাদীস নং-৪৯০৫}

قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْمُسْلِمُونَ عَلَى شُرُوطِهِمْ

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ মুসলমানগণ তার শর্তের উপর থাকবে। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৩৫৯৪, সুনানে দারা কুতনী, হাদীস নং-২৮৯০, শুয়াবুল ঈমান, হাদীস নং-৪০৩৯}


تبيين الحقائق شرح كنز الدقائق وحاشية الشلبي: 
"قال - رحمه الله - (وما هلك من مال المضاربة فمن الربح)؛ لأنه تابع ورأس المال أصل لتصور وجوده بدون الربح لا العكس فوجب صرف الهالك إلى التبع لاستحالة بقائه بدون الأصل كما يصرف الهالك العفو في الزكاة قال - رحمه الله - (فإن زاد الهالك على الربح لم يضمن المضارب)؛ لأنه أمين فلا يكون ضمينا للتنافي بينهما في شيء واحد".
(کتاب المضاربۃ،باب المضارب یضارب،ج:5،ص:67،ط:المطبعة الكبرى الأميرية - بولاق، القاهرة) 
সারমর্মঃ-
মুদারাবার সম্পদ হয়ে যাহা লোকসান হবে বা ক্ষতিগ্রস্ত হবে,তাহা লভ্যাংশ থেকে পূরন হবে।
কেননা সেটা অনুগত,আর মূলধন হলো আসল।
যদি লাভ থেকে ক্ষতি বেশি হয়,সেক্ষেত্রে বাকি টুকু মূলধন থেকে পূরন করা হবে।

এক্ষেত্রে যে ব্যবসায় শ্রম দিচ্ছে,সে যদি শুধু শ্রমই দিয়ে থাকে,ইনভেস্ট না করে থাকে,তাহলে তার তো মূলধন নেই,তাই সে উক্ত লোকসানে ভাগীদার হবেনা। 

আরো জানুনঃ- 

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
আপনি যদি এভাবে খাইরুলের সাথে খোলামেলা আলোচনা করে বিস্তারিত বলে প্রফিটের ৫০% দেয়ার চুক্তি করেন,আর সে যদি সন্তুষ্টি চিত্তে তাহা মেনে নিয়ে রাজী হয়,সেক্ষেত্রে তাহা জায়েজ হবে।

(০২)
মুদারাবার ক্ষেত্রে কোনো টাকা ইনভেষ্ট না করে কোনো প্রকার শ্রম না দিয়ে লভ্যাংশ নেয়া যাবেনা।

হ্যাঁ এক্ষেত্রে যদি সকলের সম্মতিতে ঐ ৩০ হাজার টাকা তার কাছে আমানত হিসেবে রাখা হয়,আর সে যদি তাতে বিন্দুমাত্র হাত না দেয়,সেক্ষেত্রে মুদারাবার চুক্তি অনুযায়ী তাকে লভ্যাংশ দেয়া যাবে।

(০৩)
উক্ত নামাজ হয়ে যাবে।
তবে ইমাম সাহেবের জন্য নিজের উচ্চারণ সংশোধন জরুরী। 

(০৪)
আপনাদের মাঝে চুক্তি কি ছিলো,সেটি কমেন্ট স্পষ্ট করবেন।

(০৫)
এই চুক্তি সহীহ নয়।

(০৬)
না,এটাও সহীহ হবেনা।

(০৭)
যেহেতু উক্ত ব্যবসায় আপনি শ্রম দিচ্ছেন,সুতরাং শ্রম দেয়া বাবদ আপনি তো মূল লভ্যাংশ থেকেই লাভ পাবেন।

আপনার সেই ২৫% শেয়ার আপনার ফ্রেন্ডকে দিয়ে তার প্রফিটের মধ্য হতে ১০% প্রফিট আপনার নেয়া জায়েজ হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...