আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
58 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (4 points)
reshown by
আসসালামু আলাইকুম। আমি এমন এক জায়গায় ফেঁসে গেছি যে কাউকে বলতেও পারতেছি না গোপনে রাখতে পারতেছি না। কাউকে বললে পরামর্শ না দিয়ে উল্টো হাসবে গোপন রাখলে ব্যাপারটা বড় পর্যায়ে পৌঁছে যাবে।

আমার মা ১১ বছর আগে মারা গেছেন। আমরা দুই বোন ,ভাই নেই।আমার বোন আমার থেকে এক বছরের ছোট। মা না থাকার কারণে ছোট থেকেই ওকে কেউ শাসন করে নাই। বর্তমানে ওর বয়স ২১ বছর। এখন কেউ শাসন করলে রেগে যায়।

 কিছুদিন আগে দাদি একবার ওর সর্ট টিশার্ট পড়া দেখে বলছেন, "এসব কি পড়ছিস, তোর বাপ চাচা ঘরে আছে, হায়া শরম নেই, তোর এসব দেখে তো আমাদের ই লজ্জা লাগতেছে। ও তখন রেগে গিয়ে দাদির সাথে তর্ক করে, এমনকি তুই তোকারি করে কথা বলে। আমি তখন ওরে মেরেছিলাম, তাই ও আমার ওপর রেগে গিয়ে বলে, আমি কি করছি তুই আমাকে মারলি কেনো?
ও অনেকবার হারাম রিলেশন এ গিয়েছিল। মারি নাই, বকা ও দেই নাই। ওর সাথে শুধু কথা বলা বন্ধ করে দিতাম। তখন ও আমার পায়ে ধরে কান্নাকাটি করতো আর বলতো আর জীবনে ও এসব করবো না ।

কিন্ত এখন ও অন্যরকম হয়ে গেছে। সারাদিন ম্যাসেজ আর ভিডিও কল এ ব্যস্ত থাকে। অনেকবার বুঝাইছি, কান্না করছি , ইমোশনাল ই ব্লাকমেইল করছি কিন্ত ওই ছেলেটাকে ছাড়ে নাই। শেষমেশ জিজ্ঞেস করে ফেলছি , তুই কি ওই ছেলেকে বিয়ে করে ফেলছিস। কোনো উত্তর দেয় নি।
আমি চাইলে ও ব্যাপারটা আব্বুকে জানাতে পারবো না। কারণ কোন কথা আব্বু ঠান্ডা মাথায় নেন না, শুনেন ও না। সবকিছুতেই রেগে যান। রেগে গিয়ে ওরে মেরে ফেলতে ও পারেন।
আমি এক্ষেত্রে কি করতে পারি ? কীভাবে পরিবারকে বোঝাবো আমার এই জড়তা যুক্ত কথা দিয়ে

1 Answer

0 votes
by (747,600 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আপনি আপনার বোনকে নরমভাবে হেকমতের সাথে বুঝাবার চেষ্টাকে অভ্যাহত রাখুন,
আল্লাহ তা'আলা বলেনঃ 
ﺍﺩْﻉُ ﺇِﻟِﻰ ﺳَﺒِﻴﻞِ ﺭَﺑِّﻚَ ﺑِﺎﻟْﺤِﻜْﻤَﺔِ ﻭَﺍﻟْﻤَﻮْﻋِﻈَﺔِ ﺍﻟْﺤَﺴَﻨَﺔِ ﻭَﺟَﺎﺩِﻟْﻬُﻢ ﺑِﺎﻟَّﺘِﻲ ﻫِﻲَ ﺃَﺣْﺴَﻦُ ﺇِﻥَّ ﺭَﺑَّﻚَ ﻫُﻮَ ﺃَﻋْﻠَﻢُ ﺑِﻤَﻦ ﺿَﻞَّ ﻋَﻦ ﺳَﺒِﻴﻠِﻪِ ﻭَﻫُﻮَ ﺃَﻋْﻠَﻢُ ﺑِﺎﻟْﻤُﻬْﺘَﺪِﻳﻦَ
আপন পালনকর্তার পথের প্রতি আহবান করুন হেকমত তথা জ্ঞানের কথা বুঝিয়ে ও নরমভাবে উপদেশ শুনিয়ে, এবং তাদের সাথে বিতর্ক করুন পছন্দ যুক্ত পন্থায়। নিশ্চয় আপনার পালনকর্তাই ঐ ব্যক্তি সম্পর্কে বিশেষ ভাবে জ্ঞাত রয়েছেন, যে তাঁর পথ থেকে বিচ্যুত হয়ে পড়েছে এবং তিনিই ভাল জানেন তাদেরকে, যারা সঠিক পথে আছে।(সূরা নাহল-১২৫)

আপনার বোনের হেদায়তের জন্য দু'আ করুন
আল্লাহ তা'আলা বলেন,
ﻭَﻗَﺎﻝَ ﺭَﺑُّﻜُﻢُ ﺍﺩْﻋُﻮﻧِﻲ ﺃَﺳْﺘَﺠِﺐْ ﻟَﻜُﻢْ ﺇِﻥَّ ﺍﻟَّﺬِﻳﻦَ ﻳَﺴْﺘَﻜْﺒِﺮُﻭﻥَ ﻋَﻦْ ﻋِﺒَﺎﺩَﺗِﻲ ﺳَﻴَﺪْﺧُﻠُﻮﻥَ ﺟَﻬَﻨَّﻢَ ﺩَﺍﺧِﺮِﻳﻦَ
তোমাদের পালনকর্তা বলেন, তোমরা আমাকে ডাক, আমি সাড়া দেব। যারা আমার এবাদতে অহংকার করে তারা সত্বরই জাহান্নামে দাখিল হবে লাঞ্ছিত হয়ে।(সূরা আল-মু'মিন-৬০)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
পরিস্থিতি এমন এক পর্যায়ে গিয়ে দাড়িয়েছে যে, এখন বোনকে পিছিয়ে নিয়ে আসাটা হয়তো সহজ হবে না, তাই বোনের সাথে আলোচনা করে, ঐ ছেলের সাথে বোনের আনুষ্টানিক বিয়ের ব্যবস্থা করে দিন। কেননা হয়তো তারা কোর্ট মেরেজ করে নিয়েছে। যদি তারা কোর্ট মেরেজ না করে থাকে, এবং বোনকে যেকোনোভাবে বুঝানো সম্ভব হয়, তাহলে বোনকে বুঝাবেন। আল্লাহ তাওফিক দান করুক।আমীন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...