আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
25 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (26 points)
আসসালামু আলাইকুম উস্তায,

কোনো প্রতিষ্ঠানের (বিশেষত দ্বীনি প্রতিষ্ঠান) বর্ষপূর্তি উপলক্ষে হালালের সীমানার মধ্যে উদযাপন করা কি হারাম বা মাকরুহ হবে? এতে জন্মদিন পালনের সাথে সাদৃশ্য চলে আসবে কিনা? এক্ষেত্রে উত্তম পন্থা কী?


জাযাকুমুল্লাহ খইরন।

1 Answer

0 votes
by (725,040 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
দিবস পালনকে শরীয়ত কখনো সমর্থন দিতে পারেনা।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- 166 

বর্ষপূর্তি অমুসলিমদের সাদৃশ্যপূর্ণ হওয়ার দরুণ নাজায়েয ও হারাম হিসেবেই বিবেচিত হবে। হ্যা, কেউ যদি এই নিয়তে বর্ষপূর্তি অনুষ্টানের আয়োজন করে যে, রাব্বে কারীম গত এক বৎসর নেক ও উত্তম কাজ করার তাওফিক দিয়েছেন, এবং সে উপলক্ষ্যে ভালো ও উত্তম কোনো কাজের আয়োজন করে, এবং তাতে কোনো গায়রে শরয়ী বিষয় না থাকে, তাহলে তখন কিছু সংখ্যক উলামায়ে কেরাম সেটার রুখসত দিয়ে থাকেন।

সুতরাং আল্লাহ পাকের শুকরিয়া আদায় মূলক 
কোনো প্রতিষ্ঠানের (বিশেষত দ্বীনি প্রতিষ্ঠান) বর্ষপূর্তি অনুষ্টানের আয়োজন নিষিদ্ধতার আওতাধীন হবে না।

القرآن الکریم: (آل عمران، الایۃ: 85)
وَمَنْ یَّبْتَغِ غَیْرَ الْاِسْلاَمِ دِیْنًا فَلَنْ یُّقْبَلَ مِنْہ....الخ

صحیح مسلم: (باب نقض الاحکام الباطنہ، رقم الحدیث: 1718، 1343/3، ط: دار احیاء الکتب العلمیہ)
عن عائشۃ قالت: قال رسول اللہ صلی اللہ علیہ وسلم من عمل عملا لیس علیہ امرنا فھو رد.

سنن الترمذی: (کتاب الاستیذان، رقم الحدیث: 2695، 480/4، ط: دار الحدیث)
حَدَّثَنَا ابْنُ لَهِيعَةَ، عَنْ عَمْرِو بْنِ شُعَيْبٍ، عَنْ أَبِيهِ، عَنْ جَدِّهِ، أَنّ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: لَيْسَ مِنَّا مَنْ تَشَبَّهَ بِغَيْرِنَا، لَا تَشَبَّهُوا بِالْيَهُودِ، وَلَا بِالنَّصَارَى الخ.


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...