আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
25 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (13 points)
আসসালামু আলাইকুম।

একটা প্রতিষ্ঠানে যখন পড়ি তখন তা খোলা থাকুক বা পুরো ১মাস বন্ধ থাকুক আমরা স্টুডেন্টসরা মাসিক ফি দিই।প্রাইভেট,কোচিং এর ক্ষেত্রে এই নিয়ম টা কেমন হবে?কিছু স্টুডেন্টস পড়াই,গতমাস টা অনেকটা ঈদের ছুটিতে গিয়েছে।মাসের শুরুতে ৪দিন পড়ালাম তাদের এক্সাম শেষ হওয়ার কারণে সেদিনই ছুটি দিয়ে দিই।তার কয়েকদিন পরেই ঈদ।ঈদের ছুটি হইতো ১সপ্তাহ দিতাম।ঈদের পরে নিজের অসুস্থতার কারণে + তারাও আসেনি তাই আবার পড়া শুরু হয় ২১-২২ তারিখ।এখন এই মাসের বেতন নিয়ে আমি কনফিউজড।
তাদের বেতন টা আমি কিভাবে নিবো কত নিবো এই নিয়ে।হাফ বেতন ও কি পাবো আমি?

1 Answer

0 votes
by (725,040 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
حدثنا الحسن بن علي الخلال حدثنا أبو عامر العقدي حدثنا كثير بن عبد الله بن عمرو بن عوف المزني عن أبيه عن جده أن رسول الله صلى الله عليه وسلم قال الصلح جائز بين المسلمين إلا صلحا حرم حلالا أو أحل حراما والمسلمون على شروطهم إلا شرطا حرم حلالا أو أحل حراما قال أبو عيسى هذا حديث حسن صحيح
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ মুসলমানদের একে অপরের সাথে সন্ধি স্থাপন করা জায়িয। কিন্তু বৈধকে অবৈধ অথবা অবৈধকে বৈধ করার মত সন্ধি চুক্তি জায়িয নেই। মুসলমানগণ তাদের একে অপরের মধ্যে স্থিরকৃত শর্তাবলী মেনে চলতে বাধ্য। কিন্তু হালালকে হারাম অথবা হারামকে হালাল করার মত শর্ত বৈধ নয় (তা বাতিল বলে গণ্য হবে)।(জা'মে তিরমিযি-১৩৫২, পৃষ্টা-৪৮৭, সুনানু ইবনু মা'জাহ-২৩৫৩)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
তাদের সাথে আপনার যেভাবে চুক্তি হয়েছিলো, সেভাবেই এখন বিষয়টা কার্যকর হবে। যদি তাদের সাথে কোনো চুক্তি না থাকে, তাহলে এখনই তাদের সাথে বিষয়টা নিয়ে অালাপ আলোচনা করে নিবেন অথবা এই মাসে যতদিন পড়িয়েছেন,শুধুমাত্র ততদিনের টাকা নিবেন। অতিরিক্ত দিনের টাকা নেওয়া থেকে বিরত থাকবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
তাদের তো প্রতি মাসে মাসিক ফি নেওয়া হয়।গত মাস টা যেহেতু ছুটিতে গিয়েছে তাই ক্লিয়ার বুঝছিনা।এ ছাড়া কোন চুক্তি নেই।
by (725,040 points)
তাদের সাথে আলোচনা করে বিষয়টার সমাধান করে নিবেন।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...