আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
76 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (3 points)
edited by
আমি মা কে  জানাই আমি একজনকে পছন্দ করি এবং বিয়ে করতে চাই । (আমার হারাম কোন রিলেশন নেই,কখনও ছিল ও না  আলহামদুলিল্লাহ ) ,তবে তার বেপারে ইস্তিখাড়া করে আমি পজিটিভ পাই এবং তাকে জানায় সে ইস্তিখাড়া করে রেসল্ট পজিটিভ পায় এবং আমাকে জানায় এরপর আমি আমার বাসায় জানায় এবং আমার আম্মু এ বেপারে ইস্তিখাড়া করে , উনি সপ্নে দেখে কেউ উনাকে এক হতে সাদা একটি মালা দিয়েছে (মালাটি ফুলের কিংবা অন্য কিছুর ছিল কিসের ছিল  সঠিক বলতে পারছেন না ) তবে এর বিপরীতে ছিল সোনার মালা /সোনা এটা সিউর দেখেছেন  ।

এধরনের সপ্নের ব্যাখ্যা কি হবে ?

1 Answer

0 votes
by (725,040 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
«الرُّؤْيَا عَلَى رِجْلِ طَائِرٍ، مَا لَمْ تُعْبَرْ، فَإِذَا عُبِرَتْ وَقَعَتْ» .
“স্বপ্ন হলো, উড়ন্ত পায়ের মতো। (যা ভালো ও খারাপ উভয়ের সম্ভাবনা রাখে) যতক্ষণ না তার ব্যাখ্যা করা হয়। যখন একটি ব্যাখ্যা দেওয়া হয় তখন তা বাস্তবায়িত হয়”।(ইবন মাজাহ, হাদীস নং ৩৯১৪; আবূ দাউদ, হাদীস নং ৫০২০)

সত্যবাদীর স্বপ্ন অধিকংশ সময়ই সত্য হয়।যেমন হাদীস শরীফে এসেছে....
و أصدق الرؤيا أصدقهم حديثا 
তরজমাঃ-যারা সদা সত্য কথা বলবে তাদের অধিকাংশ স্বপ্নই সত্য হবে।(তিরমিযি-২২৭০)
واصدق الرؤيا بالاسحار
রাত্রের শেষাংশের(সেহরীর) স্বপ্ন বাস্তব সম্মত হয়।(তিরমিযি-২২৭৪)
যখন দিন রাত্রি বরাবর বা সমান সমান হবে তখন অধিকাংশ স্বপ্নই বাস্তব সম্মত হবে। হবে।(আবুদাউদ-৫০১৯) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-৭৩৪ 

( الذهب) لا يحمد في التأويل لكراهة لفظه وصفرة لونه وتأويله حزن وغرم مال (تفسير الاحلام ص:١٣٦)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যেহেতু আপনার মা স্বপ্নে স্বর্ণের মালা পরিধান করেননি, তাই স্বপ্নটি পজিটিভই মনে হচ্ছে। তবে পাত্রপক্ষর কু'ফু মিল রয়েছে কি না? সেটা দেখার বিষয়। একটু খোজখবর নিয়ে বিষয়টা সম্পর্কে নিশ্চিত হবেন ইনশা'আল্লাহ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
reshown
উস্তাজ  খুবই দুঃখিত প্রশ্ন টি একজন ছেলের পক্ষ থেকে ছিল, পাত্রপক্ষ আমরা এবং স্বপ্ন টি দেখেছেন পাত্রপক্ষের মা অর্থাৎ আমার মা।

আর স্বর্ণ গ্রহণ করেন নি এটা শিউর কেননা তাকে দেয়াই হয়েছে সাদা মালা 
আর ছেলে মেয়ে উভয়েই দিনদার, উভয় ফ্যামিলি ও দিনদার, কিন্তু ফিনান্সিয়ালি বলতে গেলে কুফু সেভাবে মেলে না,ছেলের ফ্যামিলি মিডল ক্লাস, আর মেয়ের ফ্যামিলি হায়ার মিডল ক্লাস, তবে মেয়ের সাথে এ বেপারে কথা বলা হয়েছিল যে যদি তার এখানে বিয়ে হয়    তাহলে সে তার স্বামী এর যা আছে তা নিয়ে সন্তুষ্ট থাকতে পারবে কি না, এক্ষেত্রে মেয়ে এই বিষয় গুলো এডজাস্ট করতে পারবে তার কথা থেকে এটা বুঝা যায় এবং তার সমন্ধে খোঁজ নিয়ে আমি এরকম ধারণাই পাই সে উচ্চাবিলাসী নয়।

এহেন অবস্থায় আমার কি করা উচিত 
by (1 point)
আবূ সাঈদ (রাঃ) হতে বর্ণিত আছে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ ভোররাতের স্বপ্নই বেশী সত্য হয়।
হাদিসটি যইফ। লিংক 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...