আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
119 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (7 points)
আসসালামু আলাইকুম
দয়া করে দ্রুত উত্তর দিয়ে সাহায্য করুন..
আমি আমার জীবনের একটা খারাপ অভিজ্ঞতা বর্ণনা করতেছি শুধুমাত্র দ্বীনের বিধান জানার জন্য, আপনারা প্লিজ কেউ জাজমেন্টাল হবেন না ইনশাআল্লাহ।
১। আমার বাবার বয়স ৪৭ বছর কিন্তু তার পরকিয়ার সম্পর্ক রয়েছে, এর আগেও মায়ের মুখে শুনেছি তার এরকম অনেক খারাপ আচরনের কথা।
এই বয়সে এসে বাবার এমন আচরণে তার প্রতি আর কোন সম্মান আসে না, মনে হয় তার দ্বারা সব সম্ভব,যেহেতু আমার ওভারথিংকিং এর সমস্যা রয়েছে তাই মনে হয় আমার সাথেও তো কোনো খারাপ আচরণ করতে পারে উনি! এটা একান্তই আমার নিজের চিন্তা কারন বাইরে যেমন ই হোক আমাকে ভীষণ ভালোবাসেন, কোনদিন আজ অবধি আমার সাথে এমন কোনকিছু করতে দেখিনি।
আমি বিবাহিত, আমার স্বামী যেমন মোবাইলে রোমান্টিক কন্ঠে কথা বলে,  অনেকটা অসুস্থ হলে মানুষের গলা যেমন লাগে তেমন শুনায়। তো আমার বাবা আজকে আমাকে ফোন দিছে আর এমন গলায় কথা বলেছে সম্ভবত উনি অসুস্থ ছিলো কিন্তু তাও হঠাৎ আমার মাথায় চিন্তা চলে আসে , " আল্লাহ্, আব্বুর এমন টোনে আমার স্বামীর সাথের রোমান্টিক কথা বলার সময়ের কথা মনে হয়ে কোন সিক্রেশন হয়ে যাবে না তো, আমি ভয় পেয়ে যাই, তাড়াতাড়ি কোন রকম কথা বলে ফোন কেটে দেই। আবার একবারের জন্য এমনও মনে হয় যে আমার বাবার তো পরকিয়ার মতো নোংরা মানসিকতা আছে, সে কি আমার সাথে খারাপ টোনে কথা বললো এটা শুধু ই আমার ওভারথিংকিং আমি নিশ্চিত তাও হয়তো শয়তান ওয়াসওয়াসা দিয়েছে জন্য এমন মনে হয়েছে।
আমার সবসময় এমনিতেই সাদা স্রাবের সমস্যা হয় এখন আমার লজ্জা স্থান খুব ই সামান্য ভেজা মনে হচ্ছে,  আমার ভয় হচ্ছে ঐসময় আব্বুর সাথে কথা বলতে গিয়ে স্বামীর সাথের রোমান্টিক মুহূর্তের সাথে তুলনা করে কি এমন হলো নাকি নরমাল সাদা স্রাব।
আচ্ছা এতে কি হুরমতের মতো কোন সমস্যা হতে পারে?

 ২। বা আমার যদি কখনো এমন চিন্তা আসে যে, আমার বাবার তো চরিত্রে এমন নোংরামি আছে এটা ভেবে কখনো যদি মাথায় আসে আমার বাবা আমাকে খারাপভাবে স্পর্শ করবে যেমনটা আমার স্বামী স্পর্শ করে আর তখন যদি স্বামীর স্পর্শের কথা মনে পরায় শরীরে উত্তেজনা অনুভব হয় তাহলেও কি হুরমত হবে?
৩। আসলে হুরমতের বিধান কি, কোন অবিবাহিত মেয়েকে যদি ঐ মেয়ের বিয়ের আগে তার বাবা, ভাই খারাপভাবে স্পর্শ করে থাকে তাহলে কি পরবর্তীতে যখন ঐ মেয়ের বিয়ে হবে তখন তার স্বামীর সাথে বিয়ে ভেঙ্গে যাবে?

৪। স্পর্শ ছাড়া হুরমত হবে এমন কাউকে নিয়ে শুধু খারাপ চিন্তার দ্বারা যদি কারো উত্তেজনা আসে তাহলেও কি হুরমত হয়?
by (12 points)
হুরমত নিয়ে শুধু শুধু টেনশন করছেন! হুরমত হবে না একটি ক্ষেত্রেও। 
চিন্তার দ্বারা হুরমত হয় না।
আবার, আপনার বাবা আপনাকে খারাপভাবে স্পর্শ করলে আপনার বাবা ও আপনার মা'র বিবাহে সমস্যা হবে; কিন্তু আপনার বিবাহে কোনো কিছুই হবে না।

1 Answer

0 votes
by (579,930 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
ওয়াসওয়াসা হল এমন এক মানসিক রোগ যা একজন মুসলিমকে বিভ্রান্ত করার জন্য শয়তানের পক্ষ থেকে মনে আসা কুমন্ত্রনার ফাঁদ। এই রোগে আক্রান্ত রোগীর সংখ্যা এখন কম নয়। কিন্তু এই রোগ সম্পর্কে ধারনা বা ইলমে জ্ঞান না থাকার ফলে একজন সাধারন ব্যক্তি ধীরে ধীরে মানসিক রোগীতে পরিণত করতে পারে। কারণ শুরুতেই যদি এর চিকিৎসা না করা হয়, তাহলে এটি বাড়তে থাকে।

আমরা আমাদের বিগত সহস্রাধিক প্রশ্ন রিসার্চ করে দেখেছি যে ওসওয়াসা আক্রান্ত ব্যক্তি বিভিন্ন মাসলা মাসায়েল বা ফতোয়ার প্রশ্নের উত্তর ঘাটাঘাটি করে আরও বেশি ওয়াসওয়াসাতে আক্রান্ত হয়ে যায়। এবং প্রশ্নের উত্তর হল একজন ওয়াসওয়াসা আক্রান্ত রোগীদের রোগ বৃদ্ধির খোরাক। এবং একটা প্রশ্ন উত্তর পাওয়ার পর একজন ওয়াসওয়াসা আক্রান্ত ব্যক্তি ক্রমাগত একই প্রশ্ন বারবার ঘুরিয়ে পেচিয়ে শতাধিকবার করতে থাকেন। যেটা উনাকে বরং ক্রমাগত অধিকতরও খারাপের দিকে নিয়ে যেতে থাকে।
বিষয়গুলো পর্যালোচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে ওয়াসওয়াসা আক্রান্ত রোগীদের ক্ষেত্রে নিচের দেওয়া বাধ্যতামূলক সুস্থ হওয়ার কোর্সটি কমপ্লিট না হওয়া পর্যন্ত কোনো প্রশ্নের উত্তর দেয়া হবে না ।
এবং আমরা আশা করছি এবং আল্লাহর উপরে ভরসা রেখে বলছি যারা নিচের এই কোর্সটি করবেন ইনশাআল্লাহ সুস্থ হয়ে যাবেন।
আর কোর্সের ভিতরে একটা অংশে আমাদের মুফতি সাহেবদের সাথে সরাসরি জুম মিটিংয়ের মাধ্যমে প্রশ্ন-উত্তরের ব্যবস্থা থাকবে।
আল্লাহ আমাদের সমস্ত শারীরিক ও মানসিক রোগ থেকে হেফাজত করুন https://courses.iom.edu.bd/courses/waswasa


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...