আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
131 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (6 points)
আসসালামু আলাইকুম উস্তাদ,

কোন ক্লিনিকে সন্তান প্রসব হলে সেখানে তো অনেক গাইরে মাহরাম লোকের উপস্তিতি থাকবে। এরকম স্থানে নবজাতক শিশুর পিতা উপস্থিত থাকা স্বত্ত্বেও কি কোন মহিলা ঐ নবজাতক শিশুর কানে আযান দিতে পারবেন? আর যদি দেওয়া জায়েজ হয় তাহলে মহিলার আযান ইকামত দেওয়ার পদ্ধতির সাথে পুরুষের আযান ইকামত দেওয়ার পদ্ধতির কোন পার্থক্য হবে কি না?

1 Answer

0 votes
by (597,330 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
উত্তম ও উচিৎ হল যে, নবজাতক শিশুর কানে পুরুষই আজান ইকামত দিবে। তবে যদি নারী দিয়ে দেয়, তাহলেও যথেষ্ট হবে, তবে শর্ত হল, হায়েয নেফাস থেকে পবিত্র হতে হবে।
لما فی فتاوی رحیمیہ :
"سوال: بچہ کی ولادت کے بعد ایک عورت نے اس کے ایک کان میں اذان اور دوسرے کان میں اقامت کہی، تو یہ کافی ہے یا نہیں؟ یا دوبارہ مرد کو اذان دینا ہوگا؟ ایسا سنا ہے کہ عورت کو اذان دینا مکروہ ہے ،تو کیا یہ اذان بھی مکروہ ہوگی؟ اس وقت کوئی مرد وہاں نہ تھا،اس لیے عورت نے اذان و اقامت کہی؟
جواب: نومولود کے کان میں صالح متقی مرد اذان و اقامت کہے تو بہتر ہے،لیکن اگر عورت نے اذان و اقامت کہی تو وہ بھی کافی ہے،اعادہ کی ضرورت نہیں، ہاں نماز کے لیے جو اذان ہے وہ اذان دینا عورت کے لیے مکروہ ہےکہ اس میں آواز بلند کی جاتی ہے،اور یہ بات عورت کے لیے مناسب نہیں،اگر نماز کے لیے عورت نے اذان دے دی تو اس کا اعادہ کیا جائے گا،اور نومولود کے کان میں اذان و اقامت کے وقت آواز بلند کرنا نہیں ہے،اس لیے عورت کی اذان و اقامت کافی ہے،اعادہ کی ضرورت نہیں۔"(فتاوی رحیمیہ،متفرقات حظر والاباحۃ،ج: 2، ص: 239، ط: دار الاشاعت)

وفی خیر الفتاوی:
"سوال : نومولود بچے کے کان میں عورت اذان دے سکتی ہے یا نہیں؟ جب کہ عورت کی عام اذان مکروہ ہے۔
جواب: اصل یہ ہے کہ نومولود کے کان میں کوئی مرد صالح اذان دے،تاکہ صورتاً بھی کوئی کراہت نہ ہو۔
مراقی میں ہے:وكرها الأذان و الإقامة للنساء لما روي عن ابن عمر رضي الله عنهما من كراهتهما لهن۔اس کی تعلیل علامہ طحطاوی یہ بیان کرتے ہیں:لأن مبنى حالهن على الستر و رفع صوتهن حرام۔اس تعلیل کا مقتضی یہ ہے کہ نومولود کے کان میں عورت اذان دے سکتی ہے،کیوں کہ اس میں نہ رفعِ صوت ہے،اور نہ ہی یہ خلافِ ستر ہے۔" (خیر الفتاوی، کتاب الصلاۃ، ج: 1، ص: 228، ط: مکتبہ امدادیہ )

দারুল উলূম দেওবন্দ থেকে প্রকাশিত একটি ফাতাওয়ায় বলা হয় যে,
Fatwa:692-502/SD=8/1441
اگر مرد نہ ہو، تو عورت نومولود کے کان میں اذان واقامت کہہ سکتی ہے بشرطیکہ وہ حیض یا نفاس کی حالت میں نہ ہو۔ (فتاوی محمودیہ: ۵/۴۵۵، ۴۴۶، جامعہ فاروقیہ،کراچی، خیر الفتاوی: ۲/ ۲۲۷، مکتبہ امدادیہ، ملتان)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...