আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
44 views
in হজ ও উমরা (Hajj and Umrah) by (17 points)
একজন বোন এবং তার স্বামী সৌদি আরবে থাকেন। ছুটিতে বাংলাদেশে আসেন এবং যাবার সময় তারা উমরা করার নিয়ত করেন। তারা মক্কায় থাকেন না, অন্য শহরে থাকেন।বোনের হায়েজ শুরু হয়ে গেছে।
১। হায়েজ অবস্থায় ইহরাম বাধা যাবে?সেই বোন এবং তার স্বামী জেদ্দা বিমানবন্দর থেকে কি ইহরাম বাধতে পারবেন?
২। হায়েজ অবস্থায় কেউ কি হারাম শরীফে প্রবেশ করতে পারবে? সাঈ করতে পারবে?

1 Answer

0 votes
by (721,400 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হায়েয অবস্থা তাওয়াফ ব্যতিত হজ্ব উমরাহর সকল কাজ করা যায়। ইহরাম বাধা যায়। হায়েয অবস্থায় ইহরাম বাধলে ইহরামের দু রাকাত নামায পড়া যাবে না।বরং পশ্চিম মুখী হয়ে তালবিয়াহ পাঠ করেই ইহরাম বাধতে হবে। যাই হোক ইহরাম বাধার পর হায়েয আসলে হায়েয শেষ হওয়ার অপেক্ষা করতে হবে। হায়েয হায়েয শেষ হওয়ার পর তাওয়াফ করতে হবে। এই অপেক্ষার জন্য বা দেড়ী হওয়ার জন্য কোনো দম(কুরবানি) ওয়াজিব হবে না। যদি হায়েয শেষ হতে হতে ভিসারও টাইম শেষ হয়ে যায়, এবং  টাইম বাড়ানো সম্ভব না হয়, তাহলে হরমের মধ্য একটি দম (কুরবানি) ওয়াজিব হবে।

إعلاء السنن (۱۰ ؍ ۳۱۷ ):
"عن عائشة عن النبي ﷺ قال : الحائض تقضي المناسک کلها إلا الطواف بالبیت. رواه أحمد و ابن أبي شیبة".
الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (1/ 290):
""ثم ذكر أحكامه بـ (قوله :يمنع صلاة)  مطلقاً، ولو سجدة شكر، (وصوماً) وجماعاً ... (و) يمنع حل (دخول مسجد و) حل (الطواف) ولو بعد دخولها المسجد وشروعها فيه".فقط واللہ اعلم


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 198 views
0 votes
1 answer 111 views
0 votes
1 answer 207 views
...