আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
45 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (11 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু উস্তায।

 আমার নাম সীমা আক্তার। সার্টিফিকেট+জন্ম নিবন্ধন সব জায়গায় এই নাম দেওয়া।তবে আকিকা দেওয়া হয়নি এখনো।সীমা নামের আরবি অর্থ পাচ্ছি না। বাংলা অর্থ কপাল। ফুল নাম জানতে চাইলে লজ্জা লাগে।কারণ সীমা নামের মানুষরা নাকি সীমাহীন পাষাণ হয়। কারবালা ময়দানে যে লোকটা মেরেছিল তার নাম নাকি সীমার।

আমি মায়মুনাহ ইবনাত নামটা পছন্দ করেছি।আকিকা ও দিতে চাই।মায়মুনাহ অর্থ ভাগ্যবতী আর ইবনাত অর্থ কন্যা। কিন্তু সমস্যা হলো পরিচিত সবাই তো সীমা নামেই ডাকবে।আবার যেহেতু সার্টিফিকেট বা জন্মনিবন্ধন এ আছে তাই সীমা নামটা চাইলেও বাদ দিতে পারছি না। এভাবে কি রাখা যাবে মায়মুনাহ ইবনাত সীমা।তাহলে অর্থ কি হলো? আর না রাখা গেলে আমি কি করবো পরামর্শ দিয়ে সাহায্য করবেন।

1 Answer

0 votes
by (685,120 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

নামের একটি প্রভাব ব্যাক্তির উপর পড়ে,তাই রাসুলুল্লাহ সাঃ কোনো নামের অর্থ মন্দ দেখলে সেই নাম পরিবর্তন করে দিতেন।

হাদীস শরীফে এসেছেঃ- 

«وَعَنِ ابْنِ عُمَرَ - رَضِيَ اللَّهُ عَنْهُمَا - أَنَّ بِنْتًا كَانَتْ لِعُمَرَ يُقَالُ لَهَا: عَاصِيَةُ فَسَمَّاهَا رَسُولُ اللَّهِ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ - جَمِيلَةً» . رَوَاهُ مُسْلِمٌ.

‘আবদুল্লাহ ইবনু ‘উমার (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, ‘উমার (রাঃ)-এর কন্যাকে ‘আসিয়াহ্ বলা হত। অতঃপর রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁর নাম পরিবর্তন করে রাখলেন ‘‘জামীলাহ্’’।সহীহ : মুসলিম ১৫-(২১৩৯), ইবনু মাজাহ ৩১৩৩, 

«وَعَنْ سَهْلِ بْنِ سَعْدٍ - رَضِيَ اللَّهُ عَنْهُ - قَالَ: أُتِيَ بِالْمُنْذِرِ بْنِ أَبِي أُسَيْدٍ إِلَى النَّبِيِّ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ - حِينَ وُلِدَ، فَوَضَعَهُ عَلَى فَخِذِهِ فَقَالَ: " مَا اسْمُهُ؟ " قَالَ: فُلَانٌ. قَالَ: " لَا، لَكِنِ اسْمُهُ الْمُنْذِرُ» مُتَّفَقٌ عَلَيْهِ.

সাহল ইবনু সা‘দ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, মুনযির ইবনু আবূ উসায়দ যখন ভূমিষ্ঠ হলো, তখন তাঁকে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর কাছে আনা হলো। তিনি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) তাঁকে নিজের রানের উপর রাখলেন এবং জিজ্ঞেস করলেনঃ তাঁর নাম কী? উত্তরদাতা বলল : ‘‘অমুক’’। তিনি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বললেনঃ ‘‘না’’; বরং তাঁর নাম ‘‘মুনযির’’।সহীহ : বুখারী ৬১৯১, মুসলিম ২৯-(২১৪৯), তিরমিযী ২৩৮, ইবনু মাজাহ ২৭৫,

আরো জানুনঃ- 

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
মায়মুনাহ নামটি ভালো। এই নামটি আপনি রাখতে পারেন,আলহামদুলিল্লাহ। 
তবে নামটি রাখার পর জন্মসনদ,ভোটার আইডি কার্ড ও সার্টিফিকেট হতেও পরিবর্তন করবেন।

এবং সকলকে নতুন নামে ডাকতে বলবেন।

জন্মসনদ,ভোটার আইডি কার্ড ও সার্টিফিকেট হতে নাম পরিবর্তন আপ্রান চেষ্টা করবেন ।

চেষ্টার পরেও বিষয়টি যদি আপনার জন্য কষ্টকর ও অনেকটা অসম্ভব হয়,সেক্ষেত্রে যদি আপনার পরিবার ও ঘনিষ্ঠ বান্ধবীরা শুধু নতুন নামে ডাকে।তাহলেও হবে।

পরকালে আপনাকে 'মাইমুনাহ' নামে ডাকা হবে,ইনশাআল্লাহ। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
পরিবর্তন করে মায়মুনাহ ইবনাত সীমা রাখা যাবে? 
তাহলে আকিকা দিতে চাই এই নামে
by (685,120 points)
ইবনাত রাখার প্রয়োজন নেই। "বিনতে" শব্দ যুক্ত করতে পারেন।

আর এমতাবস্থায় আকীকা দিতে হবেনা।
by
উস্তায "বিনতে" শব্দের পরে নাকি পিতার নাম বসাতে হয়।
মায়মুনাহ বিনতে সীমা এরকম রাখার কথা বুঝিয়েছেন??

**নোট:- উস্তায সার্টিফিকেট বা আইডি কার্ডে সীমা আক্তার লিখা থাকবে।তাই সীমা নামটা বাদ দিতেও পারতেছি না

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...