وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم
শরীয়তের বিধান মতে ব্যাক্তি মারা যাওয়ার পর তো সে তার সম্পত্তির মালিক থাকেনা,সুতরাং তার উপর আর যাকাত আসবেনা।
,
এই সম্পত্তি ওয়ারিশদের মাঝে ভাগ করে দিয়ে সকলের মালিকানা নিশ্চিত করতে হবে।
তারপর ওয়ারিশগন নিজ নিজ অংশ আর তার অন্যান্য সম্পদ মিলে নেসাব পরিমান হলে যাকাত দিবে।
নতুবা দিবেনা।
,
প্রশ্নে উল্লেখিত ছুরতে ওয়ারিশদের মাঝে সেই সম্পদ তো এখনো বন্টন করে দেওয়া হয়নি।
বিধায় সেখানে করজ এর মাসয়ালা প্রযোজ্য হবে।
তথা আপনার টাকা,সম্পদ আপনার মায়ের কাছে করজ হিসেবে আছে।
,
এটা যদি নেসাব পরিমান সম্পদ হয়,বা আপনার অন্যান্য সম্পদের সাথে মিলিয়ে এটি নেসাব পরিমান সম্পদ হয়,তাহলে এর উপরে আপনার পক্ষ থেকে যাকাত ফরজ হবে।
,
এটি যেদিন আপনার উসুল হবে,সেদিন বিগত বছর গুলোরও হিসেব করে যাকাত দিতে হবে।
تجب الزكاة في التركة بعد مضي سنة من وفاة المورث، لأن التركة تنتقل ملكيتها من المتوفى إلى الورثة من تاريخ الوفاة، إذا بلغ نصيب الوارث نصابا من النقود أو الحلي من الذهب والفضة، وأما ما سوى ذلك من التركة فليس فيه زكاة إلا إذا أعده الوارث للتجارة، فإنه يبتدئ فيه حول الزكاة من حين أعده لذلك، وأما العقار فلا زكاة فيه إذا كان لغير التجارة، فإذا أُجِّر وجبت الزكاة في أجرته، إذا بلغت نصابا بنفسها أو بضمها إلى ما لديه من النقود أو عروض التجارة وحال عليه الحول، أما إذا كانت التركة إبلا أو غنما أو بقرا فإن كانت للتجارة ففيها زكاة عروض التجارة، وإن كانت للقنية فليس فيها زكاة إلا بشرطين:
أحدهما: بلوغ النصاب.
والثاني : أن تكون سائمة جميع الحول أو أكثره، والسوم هو الرعي، وأما الهبة فالحكم فيها
كالحكم في التركة على ما سبق تفصيله " انتهى .
"فتاوى اللجنة الدائمة" (9/305) .
সারমর্মঃ
মাইয়্যিতের মারা যাওয়ার দিন থেকে নিয়ে এক বছর পূর্ণ হলে সেই মিরাছ সূত্রে পাওয়া সম্পদের উপর যাকাত ফরজ হয়।
যদি সেটি কোনো ওয়ারিশের নেসাব পরিমান হয়।,,,
শরীয়তের বিধান হলো পাওনা উসূল হওয়ার পর ওই টাকার যাকাত আদায় করা ফরয হয়। তার আগে আদায় করা জরুরি নয়, তবে আদায় করলে যাকাত আদায় হয়ে যাবে।-মুসান্নাফে ইবনে আবী শায়বা হাদীস ১০৩৪৭, ১০৩৫৬
উপরোক্ত ক্ষেত্রে পাওনা উসূল হতে যদি কয়েক বছর সময় অতিবাহিত হয়ে যায় তাহলে উসুল হওয়ার পর বিগত সকল বছরের যাকাত আদায় করা ফরয হয়। -মুসান্নাফে আবদুর রাযযাক হাদীস ৭১১৬,৭১২৯,৭১৩১; মুসান্নাফে ইবনে আবী শায়বা হাদীস ১০৩৪৬,১০৩৫৬।
,
★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
প্রশ্নে উল্লেখিত বাড়ির উপর যাকাত আসবেনা।
এক্ষেত্রে বাড়ি ভাড়ার উপর যাকাত আসবে। গাছের ফল ব্যবসার জন্য হলে তাহা বিক্রয়ের পর তার মুল্যের উপর যাকাত আসবে। নগদ টাকার উপর যাকাত আসবে।
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার ন্যায্য সম্পদ উসুল হওয়ার পর যাকাত ফরজ হবে।
সেক্ষেত্রে বিগত বছর গুলোরও যাকাত তখন দিতে হবে।