আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
30 views
in সাওম (Fasting) by (4 points)
শাওয়াল মাসের রোজা আগে আদায় করতে হবে নাকি কাযা রোজা আগে আদায় করে দিতে হবে?

যদি শাওয়াল মাসের সময় না থাকে তাহলে কি আগে শাওয়াল মাসের রোজা আদায় করে পরে কাযা রোজা আদায় করা যাবে?? এতে কি শাওয়াল মাসের রোজা আদায়ের সওয়াব পাওয়া যাবে?

আর যদি শাওয়াল মাসের সময় থাকে এবং শাওয়ালের রোজা রাখা শেষ হয়ে যায় তখন কি কাযা রোজা  আদায় করে দিতে হবে নাকি পরে আদায় করলে ও শাওয়াল মাসের রোজার সওয়াব পাওয়া যাবে??

শাওয়াল মাস থাকা অবস্থায় কি কাযা এবং শাওয়াল মাসের রোজা দুইটায় আদায় করে দিতে হবে? তবেই কি শাওয়াল মাসের রোজা রাখার সওয়াব পাবে??মহিলাদের যেই কাযা রোজা থেকে যায় সেগুলো কি শাওয়াল মাসের রোজার সাথে সাথেই আদায় করে দিতে হবে?

1 Answer

0 votes
by (721,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
উত্তম হল, প্রথমে রমজানের কাযা রোযা রাখা অতঃপর শাওয়ালের রোযা রাখা। তবে যেহেতু রমজানের কা'যা রোযার নির্দিষ্ট কোনো সময়সীমা নাই, তাই কেউ যদি প্রথমে শাওয়ালের রোযা রেখে নেয়,অতঃপর রমজানের কাযা রোযা রাখে, তাহলেও তাতে কোনো সমস্যা হবে না। তবে দুই নিয়তে একটি রোযা রাখা যাবে না।

وإذا نوی قضاء بعض رمضان والتطوع یقع عن رمضان فی قول أبی یوسف رحمہ اللہ تعالی ، وہو روایة عن أبی حنیفة رحمہ اللہ تعالی ، کذا فی الذخیرة ۔ (الفتاوی الہندیة: ۱۹۷/۱، کتاب الصوم ، الباب الأول فی تعریفہ وتقسیمہ وسببہ ووقتہ وشرطہ)وإذا نوی فرضا ونفلا فہو مفترض کما إذا نوی الظہر والتطوع بتحریمة واحدة أو الصوم عن القضاء والتطوع۔ ۔ ۔ فإنہ یصیر شارعا فی الفرض وتبطل نیة التطوع عند أبی یوسف وہو روایة الحسن عن الإمام ترجیحا للفرض بقوتہ أو حاجتہ إلی التعیین فیلغو ما لا یحتاج إلی التعیین ویعتبر ما یحتاج إلیہ۔ ( البحر الرائق )


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...