আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
45 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (1 point)
বিষয় তালাক।
আমার বিয়ে রিলেশন এর কিন্তু এইটা পারিবারিক ভাবে হয়েছে। বিয়ের পূর্বে আমার মা এর সম্মতি থাকলেও পর আমার মা আমার শশুর বাড়ীর মানুষের সাথে ভালো ব্যাবহার করতো না।
বিয়ের পাঁচ মাসের মাথায় আমার মা অনেক অসুস্থ হয়ে যায় বেশ কিছু দিন অসুস্থ থাকার পর ইন্ডিয়া যেও চিকিৎসায় তার কিছু সমস্যা ধরা পরে নাই।
রমজান এর মধ্যে আমার মা একজন এর মাধ্যমে যানতে পারে তিনি জাদুতে আক্রান্ত / তাবিজ আর এইটি কারা হয়েছে তিনি যেন আস্তে আস্তে অসুস্থ হয়ে বিছানায় পরে যায় এবং আমাকেও জাদু করা হয়েছে বস করার জন্য। যে এইটা বলেছে সে কাওর নাম বলতে না চাইলেও আমার বোন এর কাকুতিমিনতি তে সে বলেছে আমি বলবো কিন্তু আপনারা এই ব্যাপার কাওকে বলবেন না বিশেষ করে আপনার ভাই কে এর পর তিনি বলেছেন আমার বঊ এর হতের পানি কেও যেন না খায় আর এইটা করা হয়েছে আমার শশুর বাড়ী থেকে।
কিন্তু ঈদ এর পর আমি ব্যাপারটা যানতে পারি এর পর আমি নিরর্ভর য্যোগ্য একটি মাদ্রাসায় যাই যেখানে বিনামূল্য একজন মাওলানা এইগুলা চিকিৎসা করে থাকে সেইখানে গিয়ে জিজ্ঞাসা করার পর তারা বলেম হ্যা আপনাকে এবং আপনার মা কে তাবিজ করা হয়েছে কিন্তু তারা নাম বলে নাই বলেছে ব্যাবস্তা নিচ্ছি  আপানারা ঠিক মত নামাজ পরেন আমল করেন।
এর পর আমি আমার বঊ কে জিজ্ঞাসা করলে সে এই ব্যাপার অস্বকার করেন কিন্তু আমি আমার বঊ এর মোবাইলে তার চাচাতো বোন এর কিছু এস এম এস দেখতে পাই কথা গুলা এম ছিল।
আমার শাশুড়ি এমন হলে আমি বাথরুমে শ্যাম্পু দিয়ে পিচ্ছিল করে তাকে ফেলে হাত পা ভেঙ্গে বসায় রাখতাম।
আমি আমার রাগ কে প্রতিরোধ করার চেস্টা করছিলাম।
পরের দিন সলাকে কি একটা বিষয় নিয়ে যেন কথা কাটা কাটি লাগছে আমাদের মধ্যে যে বিষয় টা আমি পরে অনেকবার মনে করতে চেস্টা করেছি কিন্তু আমার মনে পড়ে নাই। আমার রুম থেকে আমার মা আমার বঊ কে নিয়ে অন্য রুমে যাচ্ছিল কিন্তু যে আমার মা কে ঝাড়া দিয়ে আমার রুমে এসে আমাকে মুখে মুখে আমার কথার উত্তর দিয়ে আমাকে রাগান্বিত করছে এক পর্যায় আমি আমার হিতাহিত জ্ঞান হরিয়ে অনবরত তার বাবা মা নিয়ে গালি গালাজ শরু করি কারন আমি কি বলছিলাম তা আমার জ্ঞান এ ছিল না যে এইগুলা ঠিক না, যা বলছিলাম ভেবে বলছিলাম না এবং এক পর্যায় আমার মুখ দিয়ে বের হয়ে যায় আমি আর তোর সাথে সংসার করুম না এক তালাক দুই তালাক তিন তালাক। কিন্তু আমার তালাক এর বিধান যানা ছিল না ইসলামে তালাক এর বিধান এত কঠিন।
ব্যাপারটা এ ঠাণ্ডা হওয়ার পর রাতে আমি আমার কলেজ এর স্যার এর সাথে আড্ডা দেওয়ার সময় স্যার কে কথায় কথায় ব্যাপার গুলা বলার সময় আমি বলি স্যার আর সংসার করা যাচ্ছে না এইভাবে তখন স্যার বলে যাই হোক তালাক কথা মুখে আনা যাবে না তখন আমি স্যার কে বলি কেন আমি তো বলছি তিন তালাক তখন স্যার খুব চিন্তিত হয়ে তালাক এর বিধান আমাকে বলেছে।
এখানে কি তালাক পতিত হয়েছে?

1 Answer

0 votes
by (719,440 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢ : َ ( ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﺗَﺠَﺎﻭَﺯَ ﻟِﻲ ﻋَﻦْ ﺃُﻣَّﺘِﻲ ﻣَﺎ ﻭَﺳْﻮَﺳَﺖْ ﺑِﻪِ ﺻُﺪُﻭﺭُﻫَﺎ ﻣَﺎ ﻟَﻢْ ﺗَﻌْﻤَﻞْ ﺃَﻭْ ﺗَﻜَﻠَّﻢ
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,নিশ্চয় আল্লাহ তা'আলা আমার খাতিরে আমার উম্মতের অন্তরে চলে আসা ওয়াসওয়াসা(শয়তানি প্ররোচনা) বিষয়ে কোনো প্রকার হস্তক্ষেপ/শাস্তি প্রদাণ করবেন না।যতক্ষণ না সে কথা বা কাজের মাধ্যমে সেটাকে বাস্তব রূপ দিচ্ছে। (সহীহ বোখারী-২৩৬১,সহীহ মুসলিম-১২৭)

 তালাকের ওয়াসওয়াসা সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/835

ওয়াসওয়াসা সম্পর্কে জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/1379

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
প্রশ্নের বিবরণমতে তালাক পতিত হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 41 views
...