وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم
(০১)
এমতাবস্থায় স্বপ্নে আপনি সেরকম কিছু দেখে না থাকলে আপনি ধরে নিবেন যে আপনার স্বপ্নদোষ হয়নি।
উল্লেখ্য, এক্ষেত্রে কোনোক্রমেই আপনার উপর গোসল ফরজ হবেনা।
(০২)
এ সাদা দাগ গুলি আসলে কি?
এটা যদি নাপাক কিছু হয়,সেক্ষেত্রে শরীর পাক হয়নি।
নাপাকি দূর করতে হবে।
আর যদি সেই সাদা দাগ গুলি নাপাক কিছু না হয়,সেক্ষেত্রে ভালোভাবে নাপাকি লেগে থাকা স্থান কচলিয়ে ধোয়ার পরও এসব সাদা কিছু থাকলে সেক্ষেত্রে আপনার শরীর পাক বলেই ধরে নিবেন।
(০৩)
মানুষের ঘাম নাপাক নয়।(আল বাহরুর রায়েক ১/৩৪৮; মাবসূতে সারাখসী ১/১৩৮)
শরীয়তের বিধান মতে জানাবত অবস্থার ঘাম নাপাক নয়।
(ফাতাওয়ায়ে দারুল উলুম দেওবন্দ ১/২৩৯,জামিউল ফাতওয়া ৩/৫৭০)
,
حَدَّثَنَا مُسَدَّدٌ، حَدَّثَنَا يَحْيَى، وَبِشْرٌ، عَنْ حُمَيْدٍ، عَنْ بَكْرٍ، عَنْ أَبِي رَافِعٍ، عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ لَقِيَنِي رَسُولُ اللهِ صلى الله عليه وسلم فِي طَرِيقٍ مِنْ طُرُقِ الْمَدِينَةِ وَأَنَا جُنُبٌ فَاخْتَنَسْتُ فَذَهَبْتُ فَاغْتَسَلْتُ ثُمَّ جِئْتُ فَقَالَ " أَيْنَ كُنْتَ يَا أَبَا هُرَيْرَةَ " . قَالَ قُلْتُ إِنِّي كُنْتُ جُنُبًا فَكَرِهْتُ أَنْ أُجَالِسَكَ عَلَى غَيْرِ طَهَارَةٍ . فَقَالَ " سُبْحَانَ اللهِ إِنَّ الْمُسْلِمَ لَا يَنْجُسُ " . - صحيح
আবূ হুরাইরাহ্ (রাঃ) সূত্রে বর্ণিত। তিনি বলেন, মদীনার এক রাস্তায় রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর সাথে আমার সাক্ষাত হয়। আমি তখন নাপাক অবস্থায় ছিলাম। তাই আমি পিছনে হটে গিয়ে গোসল করে আসলাম। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, হে আবূ হুরাইরাহ্! তুমি এতক্ষণ কোথায় ছিলে? আমি বললাম, আমি নাপাক ছিলাম বিধায় অপবিত্র অবস্থায় আপনার সাথে বসা অপছন্দ করলাম। তিনি বললেনঃ সুবহানাল্লাহ! মুসলমান (কখনো) অপবিত্র হয় না।
বুখারী (অধ্যায়ঃ গোসল, অনুঃ জুনুবী ব্যক্তির ঘাম, নিশ্চয় মুসলিম অপবিত্র নয়, হাঃ ৩৮৩), মুসলিম (অধ্যায়ঃ হায়িয, অনুঃ মুসলমান অপবিত্র হয় না তার প্রমাণ)
আল-জামি‘উস সাগীর ৬১১৭, ইরওয়া ১৯৩,আবু দাউদ ২৩১)
وحکم عرق کسور (درمختار) فسور آدمی مطلفا ولو جنبا او کافر اا لخ ظاھر (الدر المختار علی ہامش ردالمحتارمطلب فی السور ج۱ ص ۲۰۵۔ط۔س۔ج۱ص۲۲۲)ظفیر۔
,
সারমর্মঃ মানুষের ঘামের বিধান মানুষের ঝুটার ন্যায়, সুতরাং মানুষের ঝুটা যদিও সে নাপাকি হালতে হোক,অথবা কাফের হোক,পাক।
وفی مبسوط السرخسی:(وَإِذَا عَرَقَ الْجُنُبُ، أو الْحَائِضِ فِي ثَوْبٍ لَمْ يَضُرَّهُ) لِمَا رُوِيَ «أَنَّ النَّبِيَّ - صلي الله عليه وسلم - كَانَ يَأْمُرُ الْحَائِضَ مِنْ نِسَائِهِ بِالِاتِّزَارِ، ثُمَّ كَانَ يُعَانِقُهَا ۔۔۔۔۔، وَالْحَرُّ حَرُّ الْحِجَازِ فَكَانَا يَعْرَقَانِ لَا مَحَالَةَ، وَلَمْ يَتَحَرَّزْ رسول الله - صلي الله عليه وسلم - مِنْ عَرَقِهَا»، وَلِأَنَّهُ لَيْسَ عَلَى بَدَنِ الْإِنْسَانِ الْجُنُبِ، وَالْحَائِضِ نَجَاسَةٌ عَيْنِيَّةٌ فَهُوَ وَأَعْضَاءُ الْمُحْدِثِ سَوَاءٌ.(المبسوط للسرخسي ج 1ص70)
সারমর্মঃ যদি জুনুবি ব্যাক্তি ঘেমে যায়,অথবা হায়েজাহ মহিলা ঘেমে যায়,তাহলে কোনো সমস্যা নেই।,,,
মানুষের ঘাম পাক। তবে তার সাথে নাপাক বস্তুর মিশ্রণ ঘটলে নাপাক হয়ে যায়। এই ঘাম কোন পাক জিনিসের সাথে লাগলে তাও নাপাক হয়ে যাবে।
(কিতাবুন নাওয়াযিল ৩/১৫৩)