আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
31 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (39 points)
১।
https://ifatwa.info/91450/
উপরে উল্লেখিত ফতোয়া তে বলা হয়েছে যে পা ধরে সালাম বা মিনতি করলে সেই ক্ষেত্রে সেটা নাজায়েজ বলেছেন সেই ক্ষেত্রে এখানে এটা করলে কি শিরক হবে কি বা কুফর নাকি শুধু কবিরা গুনাহ হবে ?

২। অনেক ক্ষেত্রে পা ধরে মাফ চাইলে বা পা ধরে অনেক ক্ষেত্রে মানুষ জীবন ভিক্ষা চায় এটা করলে কি শিরক বা কুফর হবে কি নাকি এই ক্ষেত্রে এটা জায়েজ হবে ?

1 Answer

0 votes
by (714,440 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
কারো হাতে চুমু খাওয়া বা পায়ে কিংবা পায়ের সামনে জায়গায় চুমু খাওয়া জায়েয।কেননা সাহাবায়ে কেরাম রাসূলুল্লাহ সাঃ এর হাতে এবং পায়ে চুমু খেয়েছেন। তবে এটা শুধুমাত্র মাতাপিতা বা কামিল কোন দ্বীনদ্বার বুজুর্গ  ব্যক্তিকে করার অনুমোদন রয়েছে।জনসম্মুখে এমনটা না করাই উচিৎ।এতে অনেক প্রকার খারাবীর সম্ভাবনা রয়েছে।কারো হাতে বা পায়ে চুমু খেতে যদি মাথা নুওয়াইতে হয়,তাহলে সেটা জায়েয রয়েছে।কেননা এখানে মাথা নুওয়ানো মূল উদ্দেশ্য নয়,বরং আসল উদ্দেশ্য হলো হাত বা পায়ে চুমু খাওয়া।

এটা জায়েয মানে শুধুমাত্র জায়েয বা মুবাহ।এর কোনো রুসুম রেওয়াজ করা যাবে না।এবং এ নিয়ে বাড়াবাড়ি ছাড়াছাড়ি করাও যাবে না।
(জাওয়াহিরুল ফিকহ-১/৫৩১)এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- 1634 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) পা ধরে সালাম করা নাজায়েয। এবং মিনতি করাও জায়েয হবে না। যদি সম্মান প্রদর্শন বা ইবাদত উদ্দেশ্য না হয়, তাহলে কুফরি হবে না নতুবা কুফরি হবে।

(২) পা ধরে মাফ চাওয়া বা পা ধরে ভিক্ষা চাওয়া নাজায়েয। যদি সম্মান প্রদর্শন বা ইবাদত উদ্দেশ্য না হয়, তাহলে কুফরি হবে না নতুবা কুফরি হবে।

الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (6 / 383):
"(وكذا) ما يفعلونه من (تقبيل الأرض بين يدي العلماء) والعظماء فحرام والفاعل والراضي به آثمان لأنه يشبه عبادة الوثن وهل يكفران: على وجه العبادة والتعظيم كفر وإن على وجه التحية لا وصار آثما مرتكبا للكبيرة.


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...