আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
42 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (2 points)
আমার বাবা ব্যাংকার, আমার বিয়ের কথাবার্তা চলছে, দুইপক্ষ ই আগে কাবিন করিয়ে রেখে দুই/তিন মাস পর বিয়ের অনুষ্ঠান করে তুলে দিতে চায়। ছেলে দ্বীনদার, আমার এমনিতেই দ্বীনদার কারোও থেকে তেমন প্রস্তাব আসে না, তার উপর বাবা মা মানতেই চাননা যে ব্যাংকের বাবার পদে চাকরি হালাল না, ছেলে জেনেশুনে এগিয়েছে এবং বলেছে বাবার বাড়ি থেকে কিছু নিলে সদকা করে দিবে, বা ঐ পরিমাণ টাকা সদকা করে দিবে। এখন কাবিন এরপর দুই তিন মাস আমাকে বাবার বাসায়‌ থাকতে হবে, এমতা অবস্থায় যদি বাজারের টাকা টা হাজবেন্ড দিয়ে দেয় তাহলে আমি এবং উনি থাকতে পারবো, বাসার খাবার খেতে পারবো? আসলে উনি চাইলেও এখন তুলে নিতে পারবে না, উনি মেস এ থাকে, বাসা খুঁজতে হবে, বিয়ের খরচ আছে, সবমিলিয়ে ২-৩ মাস সময় লাগবে। কি করতে পারি

1 Answer

0 votes
by (714,440 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,রাসূলুল্লাহ সাঃ বলেনঃ
عَنْ أَبِي هُرَيْرَةَ رَضِيَ اللَّهُ عَنْهُ عَنْ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ : ( تُنْكَحُ الْمَرْأَةُ لِأَرْبَعٍ : لِمَالِهَا ، وَلِحَسَبِهَا ، وَلِجَمَالِهَا ، وَلِدِينِهَا ، فَاظْفَرْ بِذَاتِ الدِّينِ تَرِبَتْ يَدَاكَ) 
চারটি জিনিস দেখে মহিলাকে সাধারণত বিয়ে করা হয়,(১)সম্পদ(২)বংশ(৩)সুন্দর্য্য (৪)দ্বীনদারী
তুমি দ্বীনদারীকে অগ্রাধিকার দাও। {যদি তা না করো তবে তুমি ক্ষতিগ্রস্ত হবে (تَرِبَتْ يَدَاكَ এর অনেক ব্যাখার একটি ব্যাখা)} (সহীহ বুখারী-৪৮০২,সহীহ মুসলিম-১৪৬৬)

সম্মাণিত দ্বীনী বোন!
যেহেতু ছেলেটি দ্বীনদার, তাই আপনি তাকে অবশ্যই বিয়ে করতে পারেন। তার বিয়ের প্রস্তাব গ্রহণ করে নিতে পারেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (2 points)
বাসায় থাকার ব্যাপারটা যদি একটু বলে দিতেন উস্তায

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...