আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
46 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (13 points)
edited by
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহি ওয়া বারকাতুহ শায়খ ও উস্তাজ্জী,

প্রশ্ন ১ঃ একটা পারিবারিক বিয়ের ওয়ালিমার পরিবেশ বলছি দয়া করে উত্তর দিয়ে সাহায্য করুন ইনশাল্লাহ।

আমার পরিবারের নিকট আত্মীয় একজনের ওয়ালিমা। উনারা শরীয়ত বিধান মানে, মানেন না টাইপ। মানতে গিয়ে কষ্ট হলে ছেড়ে দেন আরকি। যে ব্যক্তির বিয়ে তার বোনের মাধ্যমে আমাদের আত্মীয়তা। তো উনাদের সেরকম সাহায্য কারী কেউ না থাকায় আমাকে নিয়ে বরের বোন সেন্টার ঠিক করতে যান। যেহেতু বর দ্বীন মানার ব্যাপারে কিছুটা আগ্রহী সেহেতু আমি যাবার সময় উনার বোনকে বলি যে নারী পুরুষ একত্র অনুষ্ঠান জায়েজ নাই। আলহামদুলিল্লাহ; আমার উদ্দেশ্য ছিল যদি উনারা কথাটা শুনেন আলহামদুলিল্লাহ; আমি একটা বড় গুনাহ থেকে বাঁচার উছিলা হব। যাই হোক আলহামদুলিল্লাহ; বরের বোন খুশি মনেই রাজি হোন এবং বলেন সেপারেট ব্যবস্থা করবেন। পরবর্তীতে একটা সেন্টার পছন্দ হয় যেখানে খুব সুন্দর ভাবে সেন্টারকে কয়েকভাবে ভাগ করা যায়।

আলহামদুলিল্লাহ; আমি আল্লাহ; র কাছে মনে মনে খুব চাইছিলাম উনারা এই সেন্টার নিক। প্রথমে ভাড়ার জন্য উনারা না করে দিলে ও আলহামদুলিল্লাহ; পরে বর গিয়ে দেখে ঐ সেন্টার ঠিক করেন।

এখন সমস্যা হল উনারা বলছেন ছেলে মেয়ে আলাদা ব্যবস্থা থাকবে এরকমভাবে , ১/ মেয়েদের সেকশনে ছেলেরা কেউ যাবে না শুধু ওয়েটার ছাড়া (ওয়েটার পুরুষ সম্ভবত) ২/ পুরুষদের সেকশনে মেয়েরা যেতে পারবে প্রয়োজনে (যেমন বাচ্চার খাবার খাওয়ানো)। আবার মাঝে মাঝে বরের বোন দুই একবার আমাকে বলতেসে্ন আমরা আলাদা ব্যবস্থা রাখবো, তারপর কেউ যদি যায় যাবে।

মেয়েরা ম্যক্সিমাম শুধু হিজাব করে আসবেন মনে হয়। বরের বোন নিজে ও সেরকম, শাড়ী পরে হিজাব। (উনাদের বিয়ের অনুষ্ঠানে পুরো শরীয়তের পর্দা মানা হবে না, এই সন্দেহ থেকেই যাই নি । যেটায় উনারা বিশেষত বরের বোন প্রথমে অনেক রিয়্যাক্ট করেছেন। আলহামদুলিল্লাহ নামাজে আল্লাহর সাহায্য চাওয়ার পর, আল্লাহর সাহায্যে না যাওয়া টা  আমার জন্য অনেক অনেক সহজ হয়ে গিয়েছিল।)

এই অবস্থায় ওয়ালীমায় আমার করনীয় কি? উনারা আলাদা ব্যবস্থা রাখছেন বলছেন কিন্তু উনাদের ডেডিকেশন নিয়ে সন্দিহান। উনারা সেভাবে রাখতেও পারেন নাও পারেন।

বাড়ির ভিতরের আত্মীয় তাই, এখানে না গেলে বিশাল ফ্যামিলি ক্যাচাল লাগার সম্ভাবনা ( আল্লাহ্ করুন না  লাগে)।  আমার কি ঐ অনুষ্ঠানে যাওয়া জায়েজ হবে? আর না জায়েজ হলে দয়া করে একটা সুন্দর বুদ্ধি শিখায় দিন উস্তাজ ইনশাল্লাহ্ যেন ঝামেলা থেকে বাঁচি।

প্রশ্ন ২ঃ বিয়েতে ডালা সাজানো জায়েজ কী? শুধু ডালায় উপহার গুলো ডিসপ্লে করলে দেখতে সুন্দর লাগে তাই ডালায় দেয়া। আমার ভাই বলছিল হিন্দুয়ানী। কিন্তু প্রদিপ বা কুলা টুলা টাইপ কোন ডালা না। শুধু চারকোনা ডালায় উপহার, শাড়ী -গহনা এসব সাজানো
জাঝাকুমুল্লাহু খাইরন

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত আবু সাঈদ খুদরী রাঃ থেকে বর্ণিত,
ﻋﻦ ﺃﺑﻲ ﺳﻌﻴﺪٍ ﺍﻟﺨُﺪْﺭِﻱِّ - ﺭَﺿِﻲَ ﺍﻟﻠﻪُ ﺗَﻌَﺎﻟَﻰ ﻋﻨﻪُ - ﻗﺎﻝَ : ﺳَﻤِﻌْﺖُ ﺭﺳﻮﻝَ ﺍﻟﻠﻪِ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ ﻳﻘُﻮﻝ" : ﻣَﻦْ ﺭَﺃَﻯ ﻣِﻨْﻜُﻢْ ﻣُﻨْﻜَﺮًﺍ ﻓَﻠْﻴُﻐَﻴِّﺮْﻩُ ﺑِﻴَﺪِﻩِ ، ﻓَﺈِﻥْ ﻟَﻢْ  ﻓَﺒِﻠِﺴَﺎﻧِﻪِ ، ﻓَﺈِﻥْ ﻟَﻢْ ﻳَﺴْﺘَﻄِﻊْ ﻓَﺒِﻘَﻠْﺒِﻪِ ، ﻭَﺫَﻟِﻚَ ﺃَﺿْﻌَﻒُ ﺍﻹِﻳﻤَﺎﻥِ "
নবীজী সাঃ বলেনঃ তোমাদের মধ্য থেকে কেউ যদি কোনো অন্যায় কাজ দেখে,তাহলে সে যেন তা হাত দিয়ে ,না পারলে মুখ দিয়ে এবং না পারলে সে যেন তা অন্তর দিয়ে গৃণা করে।এবং এটাই তার ঈমানের সর্বনিম্ন স্থর।(সহীহ মুসলিম-৭৩)

অন্তর দিয়ে গৃনা করার অর্থ হচ্ছে,হালালকে হালাল জানা এবং তাকে মহব্বত করা।এবং হারামকে হারাম জানা ও গৃনা করা এবং তার থেকে দূরে থাকা।বিস্তারিত জানুন- 1982 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) যেহেতু নারী পুরুষদের পৃথক পৃথক ব্যবস্থা রয়েছে, তারা আপনাকে এ ব্যাপারে আশ্বস্থ করেছে, তাই এই সেন্টার ভাড়া নিতে সাহায্য করাতে আপনার কোনো গোনাহ হবে না। এবং আপনি সেই অনুষ্টানে অংশগ্রহণ করতে পারবেন। তবে যদি শেষ সময়ে দেখেন যে, ফ্রিমিক্সিং হয়ে যাচ্ছে, তাহলে তবিয়ত ঠিক নয় বলে চলে আসবেন।

(২) উপহারগুলোকে ডিসপ্লে করার নিমিত্তে ডালা সাজাতে পারবেন। মনের মধ্যে বিধর্মীদের অনুসরণ থাকতে পারবে না। নতুবা জায়েয হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...