আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
42 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
প্রশ্নটি হয়তো স্পর্শকাতর ; কাইন্ডলি, ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন!
জানা আছে, 'জান্নাত' এর মধ্যে বিভিন্ন ভাগ কিংবা স্তর বিদ্যমান।
কিন্তু, 'জান্নাতুল ফেরদৌস' এর মধ্যেও কি এরকম বিভিন্ন স্তরসমূহ রয়েছে?
অর্থাৎ, 'জান্নাতুল ফেরদৌস' এ যিনি সর্বপ্রথম প্রবেশ করবেন আর যিনি সর্বশেষে প্রবেশ করবেন ; তারা দু'জনেই কি একয্যাকলি সেইম নিয়ামতসমূহ ভোগ করতে পারবেন?
নাকি, 'জান্নাতুল ফেরদৌস' অর্জনকারী হওয়া সত্ত্বেও, দুনিয়াতে আমলের তারতম্যের কারণে, জান্নাতুল ফেরদৌসে অবস্থানকালীন, বেশি আমলকারী ব্যক্তি তূলনামূলক বেশি নিয়ামত ভোগ করতে পারবেন এবং কম আমলকারী ব্যক্তি তূলনামূলক কম নিয়ামত ভোগ করবেন?
যদি স্ট্রেইটফরওয়ার্ডলি বলি, মহানবী হযরত মুহাম্মদ (স.) নিঃসন্দেহে জান্নাতুল ফেরদৌসে প্রবেশ করবেন। উনি জান্নাতুল ফেরদৌসে অবস্থানরত যেই যেই নিয়ামতসমূহ আল্লাহ সুবাহানু ওয়া তা'আলার পক্ষ হতে পাবেন, ঠিক সেই সেই নিয়ামতসমূহও কি 'জান্নাতুল ফেরদৌস' অর্জনকারী একজন সাধারণ এবং আ'ম মানুষও পাবেন?
উত্তরটির কাইন্ডলি ডেস্ক্রিপটিভ এক্সপ্লেইনেইশান করলে কৃতজ্ঞ থাকবো!

1 Answer

0 votes
by (712,480 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
’উবাদাহ্ ইবনুস সামিত (রাঃ) হতে বর্ণিত।
5617 - وعن عبادة بن الصامت - رضي الله عنه - قال : قال رسول الله - صلى الله عليه وسلم : " في الجنة مائة درجة ، ما بين كل درجتين كما بين السماء والأرض ، والفردوس أعلاها درجة ، منها تفجر أنهار الجنة الأربعة ، ومن فوقها يكون العرش ، فإذا سألتم الله فاسألوه الفردوس " رواه الترمذي 
 তিনি বলেন, রাসূলুল্লাহ (সা.) বলেছেন: জান্নাতের স্তর হবে একশটি প্রত্যেক দুই স্তরের মাঝখানের দূরত্ব হবে আসমান ও জমিনের দূরেত্বের পরিমাণ। জান্নাতুল ফিরদাউসের স্তর হবে সর্বোপরি। তা হতেই প্রবাহিত হয় ঝরনাধারা এবং তার উপরেই রয়েছে মহান প্রভুর ’আরশ’। অতএব তোমরা যখনই আল্লাহ তা’আলার কাছে প্রার্থনা করবে, তখন ফিরদাউস জান্নাতই চাইবে। ( তিরমিযী ২৫২৯, সহীহ বুখারী ২৭৯০, সহীহুল জামি ৪২৪৫, আত তারগীব ওয়াত তারহীব ১৩০৫, মুসনাদে আহমাদ ৮৪০০, শু’আবূল ঈমান ৪২৫৮, আল মু'জামুল আওসাত্ব ৮৭৪২, আল মুসতাদরাক লিল হাকিম ২৪৬১, আস্ সুনানুল কুবরা লিল বায়হাকী ১৮৯৬৪,মিশকাত-৫৬১৭)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
জন্নাতের একশটি স্থর রয়েছে। এর মধ্যে সর্বোত্তম জান্নাত হল, জান্নাতুল ফিরদাউস। এই ফিরদাউস জান্নাতের মধ্যেও আবার স্থর রয়েছে। যার আ'মল যত উন্নত থাকবে, সে ফিরদাউস জান্নাতে তত বেশী নিয়া'মত ভেগ করবে। যেমন নিম্নোক্ত হাদীসে বর্ণিত হয়েছে। 

وَعَنْ عَبْدِ اللَّهِ بْنِ عَمْرٍو قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ -: " «يُقَالُ لِصَاحِبِ الْقُرْآنِ اقْرَأْ وَارَتْقِ وَرَتِّلْ كَمَا كُنْتَ تُرَتِّلُ فِي الدُّنْيَا، فَإِنَّ مَنْزِلَكَ عِنْدَ آخِرِ آيَةٍ تَقْرَؤُهَا» " رَوَاهُ أَحْمَدُ وَالتِّرْمِذِيُّ وَأَبُو دَاوُدَ وَالنَّسَائِيُّ.
আবদুল্লাহ ইবনু ‘আমর (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ কুরআন পাঠকারীকে কিয়ামতের দিন বলা হবে, পাঠ করতে থাকো আর উপরে উঠতে থাকো। (অক্ষরে অক্ষরে ও শব্দে শব্দে) সুস্পষ্টভাবে পাঠ করতে থাকো, যেভাবে দুনিয়াতে স্পষ্টভাবে পাঠ করতে। কারণ তোমার স্থান (মর্যাদা) হবে যা তুমি পাঠ করবে শেষ আয়াত পর্যন্ত (আয়াত পাঠের তুলনাগত দিক থেকে)। (আহমদ, তিরমিযী, আবূ দাঊদ, নাসায়ী)(মিশকাত-২১৩৪) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-৫০২৪ 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...