আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
104 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (1 point)
আসসলামু আলাইকুম। আমার স্ত্রী এর সাথে ঝামেলা খুব খারাপ পর্যায়ে চলে যাওয়ায় তাঁকে তালাক দেওয়ার সিদ্ধান্ত নেই। অনেকটা বাধ্য হয়ে, আমি চাইনি তালাক দিতে। তাই তাঁকে শেষবারের মতো বুঝানোর জন্য আমি তাঁকে শুধু "আমি তোমাকে তালাক........." এতটুকু বলেই থেমে যাই, বাক্য পুরো করিনি, তালাক দেওয়ার নিয়ত ও ছিলনা। এএমআর স্ত্রী ও এরপর আর তালাক চায়না। আমাদের কী তালাক হয়ে গেছে? তালাক দিতে চাইলে তাঁকে "আমি তোমাকে তালাক দিলাম" এটা বলতাম। তা বলিনি, ইচ্ছা করেই আগে থেমে গিয়েছি।

1 Answer

0 votes
by (712,600 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
যেহেতু “আমি তোমাকে তালাক” বলার পর স্বামী কিছুই বলেনি, এবং তার তালাকেরও নিয়ত ছিলনা, তাই তালাক পতিত হবে না। তবে তালাক দেয়ার নিয়তে বললে তালাক পতিত হতো।
بدائع الصنائع: (141/3، ط: دار الکتب العلمیۃ)
ومنها الإضافة إلى المرأة في صريح الطلاق حتى لو أضاف الزوج صريح الطلاق إلى نفسه بأن قال: أنا منك طالق، لا يقع الطلاق وإن نوى

رد المحتار: (250/3، ط: سعید)
"لكن لا بد في وقوعه قضاءً وديانةً من قصد إضافة لفظ الطلاق إليها"۔

کذا فی فتاویٰ بنوری تاؤن: رقم الفتوی: 144203201490


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...