আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
18 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (2 points)
আসসালামু আলাইকুম।
বিদেশ থেকে টাকা পাঠালে সেই টাকাতে সরকার ২.৫ শতাংশ ইনসেন্টিভ দেয়। প্রশ্ন হলো.

কেউ যদি লন্ডন থেকে তার হয়ে সদকা আদায় করার উদ্দেশ্যে দেশে কোনো ব্যক্তিকে নির্দিষ্ট পরিমাণ পাউন্ড পাঠায় তাহল কি ঐ পাউন্ডের সমপরিমাণ আসল টাকা দান বা সদকা করলেই সদকা আদায় হবে? নাকি টাকা টা দেশিও মুদ্রায় কনভার্ট হওয়ার পরে আলাদা করে সরকার যেই ২.৫ ইনসেন্টিভ দিয়েছে সেটা সহ দান করতে হবে??... ২.৫ শতাংশ  ইনসেন্টিভ কখনো সাথে সাথে আসে বা কখনো ঘণ্টা বা পরের দিন আসে এক্ষেত্রে ব্যক্তি ২.৫ নিজে রাখতে পারবে কিনা।

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

https://ifatwa.info/42233/ নং ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ- 
সদকার খাত সংক্রান্ত মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

اِنَّمَا الصَّدَقٰتُ لِلۡفُقَرَآءِ وَ الۡمَسٰکِیۡنِ وَ الۡعٰمِلِیۡنَ عَلَیۡهَا وَ الۡمُؤَلَّفَۃِ قُلُوۡبُهُمۡ وَ فِی الرِّقَابِ وَ الۡغٰرِمِیۡنَ وَ فِیۡ سَبِیۡلِ اللّٰهِ وَ ابۡنِ السَّبِیۡلِ ؕ فَرِیۡضَۃً مِّنَ اللّٰهِ ؕ وَ اللّٰهُ عَلِیۡمٌ حَکِیۡمٌ ﴿۶۰﴾

সাদাকাহ হচ্ছে শুধুমাত্র গরীবদের এবং অভাবগ্রস্তদের, আর এই সাদাকাহর (আদায়ের) জন্য নিযুক্ত কর্মচারীদের এবং (দীনের ব্যাপারে) যাদের মন রক্ষা করতে (অভিপ্রায়) হয় (তাদের), আর গোলামদের আযাদ করার কাজে এবং কর্জদারদের কর্জে (কর্জ পরিশোধে), আর জিহাদে (অর্থাৎ যুদ্ধ সরঞ্জাম সংগ্রহের জন্য) আর মুসাফিরদের সাহায্যার্থে। এই হুকুম আল্লাহর পক্ষ হতে নির্ধারিত, আর আল্লাহ মহাজ্ঞানী, অতি প্রজ্ঞাময়।
(সুরা তওবা ৬০)

সুতরাং ফরজ,ওয়াজিব সদকার খাতঃ
 (১)ফকির, (২)মিসকীন, (৩)যাকাত উসূলকারী ও (৪)যাদের চিত্ত আকর্ষণ প্রয়োজন তাদের হক (৫)এবং তা দাস-মুক্তির জন্যে  (৬)ঋণগ্রস্তদের জন্য, (৭)আল্লাহর পথে জেহাদকারীদের জন্যে এবং(৮) মুসাফিরদের জন্যে।
এর মধ্যে চার নাম্বারটির বিধান রহিত হয়ে গেছে।

আরো জানুনঃ 

ক্যাশ আউট চার্জ (টাকা উত্তোলনের খরচ) যাকাত থেকে দেয়া যাবেনা।
এভাবে যাকাতের নিয়ত করলে এতে যাকাত আদায় হবেনা।
সাধারণ দান থেকেও দেয়া যাবেনা।
এভাবে সাধারণ দানের নিয়ত করলে এতে কোনো ছওয়াব হবেনা।

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
কেউ যদি লন্ডন থেকে তার হয়ে সদকা আদায় করার উদ্দেশ্যে দেশে কোনো ব্যক্তিকে নির্দিষ্ট পরিমাণ পাউন্ড পাঠায়,সেক্ষেত্রে টাকা টা দেশিও মুদ্রায় কনভার্ট হওয়ার পরে আলাদা করে সরকার যেই ২.৫ ইনসেন্টিভ দিয়েছে সেটা সহ দান করতে হবে।

তবে উক্ত টাকার মূল মালিক যদি বলে যে সরকার যেই ২.৫ ইনসেন্টিভ দিয়েছে,সেটা দান করতে হবেনা,এই টাকা দেশের সেই ব্যাক্তিকে রেখে দিতে বলে,তাকে দিয়ে দেয়,সেক্ষেত্রে সেই সরকার যে ২.৫ ইনসেন্টিভ দিয়েছে,সেটা দান করতে হবেনা।

নিজের কাছে রাখা যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...