আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
22 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (15 points)
আসসালামু আলাইকুম
১) অফিসে সালাতের জামাতে দাড়ানোর সময় আমি বামদিকে সরে দাড়িয়েছিলাম, যাতে আমার ডানে আরেকজন দাড়াতে পারে, কিন্তু অন্য এক লোক আমাকে ডান দিকেই সরে যেতে বলে বেশি করে। আমি তাই মনে মনে বলেছিলাম যে, বুঝেনা কিছুনা। এই কথা আমি নিজে নিজেই বলছিলাম, এইভাবে গিবত হয়েছে?

২) কারো কোনো বিষয় ভালো না লাগলে যদি নিজে নিজে কেও বিরক্ত অনুভব করে অথবা তার সম্পর্কে কোনো কমেন্ট করে ফেলে নিজে নিজে যেটা আর কেও শুনেনা তাইলে কি সেইটা গিবত হয়?

৩) আমার একটা সমস্যা যে আমি বেশিরভাগ সময়ে কোনো এক কাজ বা কথার ইন্সট্যান্ট রিয়েকশন দিয়ে ফেলি যেই রিয়েকশন/ কথা/কাজ টা ইসলামি আদবের খেলাফ হয় অনেক ক্ষেত্রে। কিন্তু ৪/৫ সেকেন্ড পরেই আবার রিয়ালাইজেশন হয় যে কাজটা ভুল করছি। যেমন- কেও হয়তো আমাকে একটা কথা বলছে, আমিও হয়তোবা মুখের ওপর জবাব দিয়ে দিছি। কিন্তু ৪/৫ সেকেন্ড পরেই মনে হয়, কাজ টা ভুল করছি। এই ক্ষেত্রে করণীয় কি?

৪) আবার এমনো হয় যে কারো কোনো কাজ দেখে বিরক্তি অনুভব করি নিজে নিজে কিন্তু ৪/৫ সেকেন্ড পরেই মনে হয় যে এমন করা উচিত হয়নি। এমন করলে কি তার কাছে মাফ চাইতে হবে?

1 Answer

0 votes
by (713,000 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) প্রশ্নের বিবরণমতে গীবত হবে না।
(২) প্রশ্নের বিবরণ অনুযায়ী গীবত হবে না।
(৩) এভাবে বলা হেকমতপূর্ণ নয়।তাই ভবিষ্যতে সতর্ক থাকবেন।
(৪) তার জন্য দু'আ করবেন।তবে তার কাছে ক্ষমা চাইতে হবে না।

আবদুল্লাহ ইবনু আমর (রাঃ) থেকে বর্ণিত,
عَنْ عَبْدِ اللَّهِ بْنِ عَمْرٍو ـ رضى الله عنهما عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم صلى الله عليه وسلم قَالَ" الْمُسْلِمُ مَنْ سَلِمَ الْمُسْلِمُونَ مِنْ لِسَانِهِ وَيَدِهِ، وَالْمُهَاجِرُ مَنْ هَجَرَ مَا نَهَى اللَّهُ عَنْهُ "
রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন, প্রকৃত মুসলিম সে-ই, যার জিহ্বা ও হাত থেকে সকল মুসলিম নিরাপদ থাকে এবং প্রকৃত মুহাজির সে-ই, যে আল্লাহ্ তা’আলার নিষিদ্ধ কাজ ত্যাগ করে।(সহীহ বোখারী-০৯)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...