আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
46 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (10 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

আমার কিছু প্রশ্ন ছিলো।

১. আমার বাবা সামর্থ্য থাকা সত্ত্বেও ফিতরা সর্বনিম্ন টা দেয়।১১৫৳ যেটা নির্ধারিত হয় এমন। এখন আমি কি চাইলে বাবার থেকে ১১৫৳ নিয়ে নিজে থেকে আর কিছু টাকা মিলিয়ে ৪০০ বা এর বেশি ফিতরা হিসেবে দিতে পারবো?
২. অনেক সময় তো দেখি খেজুর বা গম বা কিশমিশ এসবের মূল্য অনুযায়ী দিতে হবে। নাকি আমি যেকোনো মূল্যে ফিতরা হিসেবে দিতে পারবো?

৩. আস- সুন্নাহ ফাউন্ডেশন বা মারকাযুন নাহদাহ এসব প্রতিষ্ঠানে কি ফিতরার টাকা দেয়া যাবে?

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(০১)
হ্যাঁ, দিতে পারবেন।
তবে মিথ্যা বলে টাকা নিয়ে তাহা দিয়ে ফিতরা আদায় করা যাবেনা।

(০২)
হাদীস শরীফে এসেছেঃ 
صحيح البخاري (2/ 130)

1503 – حَدَّثَنَا يَحْيَى بْنُ مُحَمَّدِ بْنِ السَّكَنِ، حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ جَهْضَمٍ، حَدَّثَنَا إِسْمَاعِيلُ بْنُ جَعْفَرٍ، عَنْ عُمَرَ بْنِ نَافِعٍ، عَنْ أَبِيهِ، عَنِ ابْنِ عُمَرَ رَضِيَ اللَّهُ عَنْهُمَا، قَالَ: «فَرَضَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ زَكَاةَ الفِطْرِ صَاعًا مِنْ تَمْرٍ، أَوْ صَاعًا مِنْ شَعِيرٍ عَلَى العَبْدِ وَالحُرِّ، وَالذَّكَرِ وَالأُنْثَى، وَالصَّغِيرِ وَالكَبِيرِ مِنَ المُسْلِمِينَ، وَأَمَرَ بِهَا أَنْ تُؤَدَّى قَبْلَ خُرُوجِ النَّاسِ إِلَى الصَّلاَةِ»

[تعليق مصطفى البغا] (فرض) أوجب أو قدر.

 অর্থ : হযরত ইবনে উমর (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, প্রত্যেক গোলাম, আযাদ, পুরুষ, নারী, প্রাপ্ত বয়স্ক, অপ্রাপ্ত বয়স্ক মুসলিমের উপর রাসূলুল্লাহ (সা.) زَكَاةَ الفِطْرِ সাদকাতুল ফিতর হিসাবে খেজুর হোক অথবা যব হোক এক সা’ পরিমাণ আদায় করা আবশ্যক করেছেন এবং লোকজনের ঈদের সালাতে বের হওয়ার পূর্বেই তা আদায় করার নির্দেশ দিয়েছেন। বুখারী-২/১৩১, হাদীস-১৫০৬।

صحيح البخاري (2/ 131)
1506 – حَدَّثَنَا عَبْدُ اللَّهِ بْنُ يُوسُفَ، أَخْبَرَنَا مَالِكٌ، عَنْ زَيْدِ بْنِ أَسْلَمَ، عَنْ عِيَاضِ بْنِ عَبْدِ اللَّهِ بْنِ سَعْدِ بْنِ أَبِي سَرْحٍ العَامِرِيِّ، أَنَّهُ سَمِعَ أَبَا سَعِيدٍ الخُدْرِيَّ رَضِيَ اللَّهُ عَنْهُ، يَقُولُ: «كُنَّا نُخْرِجُ زَكَاةَ الفِطْرِ صَاعًا مِنْ طَعَامٍ، أَوْ صَاعًا مِنْ شَعِيرٍ، أَوْ صَاعًا مِنْ تَمْرٍ، أَوْ صَاعًا مِنْ أَقِطٍ، أَوْ صَاعًا مِنْ زَبِيبٍ»

অর্থ : হযরত আবূ সাঈদ খুদরী(রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, আমরা এক সা’ পরিমাণ খাদ্য অথবা এক সা’ পরিমাণ যব অথবা এক সা’ পরিমাণ খেজুর অথবা এক সা’ পরিমাণ পনির অথবা এক সা’ পরিমাণ কিসমিস দিয়ে زَكَاةَ الفِطْرِ সাদাকাতুল ফিতর আদায় করতাম। বুখারী-২/১৩১, হাদীস-১৫০৬।

★আপনি যেকোনো পন্যের মূল্যে ফিতরা হিসেবে দিতে পারবেননা।
হাদীসে বর্ণিত নির্দিষ্ট কিছু পন্য বা তার মূল্য দিয়ে সদকায়ে ফিতর আদায় করতে হবে।

আপনি যদি আটা, চিনি, চালের গুড়া  
নুডলস,লাচ্চা সেমাই , চিনিগুরা চাল ইত্যাদি  দ্বারা সদকাতুল ফিতর আদায় করতে চান, তাহলে অর্ধ সা গম বা এক সা খেজুর, যব, কিশমিশ বা পনিরের মূল্যের সমপরিমাণ মুল্যের উপরোক্ত জিনিস হিসেব করে  দিতে হবে। এর কম হলে সদকাতুল ফিতর আদায় হবে না।

(পরিমাণঃ)
গম হলে আধা সা' (১.৬৫০গ্রাম)

যব বা খেজুর হলে এক সা' (৩.৩০০গ্রাম)

★আপনি আটা, চিনি, চালের গুড়া,
নুডলস,লাচ্চা সেমাই , চিনিগুরা চাল ইত্যাদি  দ্বারা সদকাতুল ফিতর আদায় করতে চাইলে,  ১.৬৫০গ্রাম গমের মূল্য কত আসে,বা ৩.৩০০গ্রাম খেজুরের মূল্য কত আসে,সেই মূল্য সমপরিমাণ টাকার আটা, চিনি, চালের গুড়া,নুডলস,লাচ্চা সেমাই , চিনিগুরা চাল ইত্যাদি ক্রয় করে দিতে পারেন।  

(০৩)
এসব প্রতিষ্ঠানের যাকাত ফান্ডে বা সদকায়ে ফিতর এর ফান্ডে টাকা দেয়া হলে তারা যদি গরিব মিসকিনদের তাহা বন্টন করে,সেক্ষেত্রে 
এসব প্রতিষ্ঠানে সদকায়ে ফিতর দেয়া যাবে।
তবে টাকাটি যে সদকায়ে ফিতর এর, সেটা তাদেরকে জানিয়ে দিতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
আমি বাবাকে ফিতরার কথা বলেই ১১৫৳ নিবো। এরপর সাথে ২৮৫৳ নিজের থেকে দিয়ে মোট ৪০০৳ ফিতরা আদায় করতে চাচ্ছি। তাহলে তো মিথ্যা হচ্ছে না তাইনা?
by (678,880 points)
এতে কোনো সমস্যা নেই।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...